Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ধুলো মুক্ত রাখতে তৎপর হলো হলদিয়া পৌরসভা

ধুলো মুক্ত রাখতে তৎপর হলো হলদিয়া পৌরসভা শহরে সড়কপথ ধুলো মুক্ত রাখতে তৎপর হলো হলদিয়া পৌরসভা । কোটি টাকা খরচে কেনা মেকানিক্যাল রোড সুইপার নামানো হলো শহরের রাস্তায় । রাস্তার উপর থাকা ধূলিকণা সবটাই এই যন্ত্র দানব নিমেষে তার পকেটে…

 


ধুলো মুক্ত রাখতে তৎপর হলো হলদিয়া পৌরসভা

 শহরে সড়কপথ ধুলো মুক্ত রাখতে তৎপর হলো হলদিয়া পৌরসভা । কোটি টাকা খরচে কেনা মেকানিক্যাল রোড সুইপার নামানো হলো শহরের রাস্তায় । রাস্তার উপর থাকা ধূলিকণা সবটাই এই যন্ত্র দানব নিমেষে তার পকেটে ভরে নেবে । রাস্তা হবে চকচকে । 

          বন্দর শহর শুধু নয়, বিস্তীর্ণ শিল্প তালুক রয়েছে হলদিয়াতে । কয়লা, আয়রন ওর,সার,ইট, বালি,সিমেন্ট সহ বহু উৎপাদিত পণ্য ট্রাকে পরিবাহিত হয় শহরের রাস্তায় । সেই সঙ্গে বেশ কিছু কলকারখানার চিমনি থেকে নির্গত প্রচুর ধোঁয়া এবং ছাই বাতাসে মিশে থাকে । শহরের বেশ কিছু নির্দিষ্ট এলাকার রাস্তা ধুলোয় ভরে যায় । যা এলাকার মানুষের পাশাপাশি পথ চলতি লোকজনের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় । সে কথা মাথায় রেখেই হলদিয়া পৌরসভা শহরের রাস্তাকে ধুল মুক্ত রাখাতে উদ্যোগী হয়েছে । মেকানিক্যাল রোড সুইপার নামে দানবাকৃতি দুটি ঝাড়ুদার মেশিনকে রাস্তায় নামিয়েছে  । তাদের পরিকল্পনা, হলদিয়ার ১১৬ নম্বর জাতীয় সড়কের শুধু সেন্টার থেকে রাণীচক মোড় পর্যন্ত এক কিলোমিটার রাস্তায় এই ঝাড়ুদার মেশিন কাজ করবে । রানিচক থেকে চিরঞ্জীবপুর হয়ে পতঞ্জলি কারখানা পর্যন্ত রাজ্য সড়কে ধুলু তুলবে এই যন্ত্রদানবটি । এমনিভাবে সিটি সেন্টার থেকে এইচ পি এল লিংকরোড ধরে এলটিসি মোড় পর্যন্ত এবং সিটি সেন্টার থেকে জাতীয় সড়কের মিলন বাজার পর্যন্ত ধুলো পরিষ্কার করবার কাজ করা হবে । প্রাথমিক পর্বে এই কাজের পর আগামী দিনে হলদিয়ার দুর্গাচক এবং টাউনশিপে রাস্তার ধুলো তোলা হবে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে । হলদিয়া পুরসভার প্রশাসক, তথা হলদিয়া মহাকুমাশাসক সুপ্রভাত চট্টোপাধ্যায় জানিয়েছেন,"জনপরিষেবার বিভিন্ন কাজের মধ্যে পরিবেশ পরিচ্ছন্নতা খুব দরকার । হলদিয়াকে যতটা সম্ভব দূষণমুক্ত রাখার উদ্যোগ রয়েছে আমাদের । সেই পরিকল্পনায় মেকানিক্যাল রোড সুইপার নামিয়ে হলদিয়া শহরের রাস্তার ধুলো তোলার কাজ শুরু হয়েছে । আশা করি শহরবাসী অনেকটা ভালো পরিবেশ পাবেন ।" এই পরিবেশ পরিচ্ছন্নতা পরিকল্পনায় "মিস্ট ক্যানন"ব্যবহারের উদ্যোগ চলছে বলে জানা গিয়েছে । প্রায় ৩০ ফুট উচ্চতায় জলের কুয়াশা তৈরি করে বাতাসে ভেসে থাকা ধূলিকণাগুলোকে জলের কুয়াশায় মিশিয়ে নিচে নামিয়ে আনার পরিকল্পনা রয়েছে । তাতে শহরের বাতাস অনেকাংশে ধুলো মুক্ত থাকবে বলে মনে করা হচ্ছে । ন্যাশনাল ক্লিন এয়ার প্রোগ্রামের এই কর্মসূচিতে  শিল্প শহরের পরিবেশ কতটা সুন্দর থাকে এখন সেটাই দেখার ।

No comments