Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সরাসরি রামলালার কপালে তিলক এঁকে দিল নীলরঙের সূর্যরশ্মি

কপালে তিলক এঁকে দিল নীলরঙের সূর্যরশ্মি



সরাসরি রামলালার কপালে তিলক এঁকে দিল নীলরঙের সূর্যরশ্মি
রামনবমী। ঘড়িতে বেলা ১২টা ১ মিনিট। এই ‘মাহেন্দ্রক্ষণের’ অপেক্ষাতেই ছিলেন অযোধ্যার রামমন্দিরের পুরোহিত, সাধু-সন্ত ও ভক্তরা। প্রযুক্তির কা…

 




কপালে তিলক এঁকে দিল নীলরঙের সূর্যরশ্মি





সরাসরি রামলালার কপালে তিলক এঁকে দিল নীলরঙের সূর্যরশ্মি


রামনবমী। ঘড়িতে বেলা ১২টা ১ মিনিট। এই ‘মাহেন্দ্রক্ষণের’ অপেক্ষাতেই ছিলেন অযোধ্যার রামমন্দিরের পুরোহিত, সাধু-সন্ত ও ভক্তরা। প্রযুক্তির কাঁধে চেপে সরাসরি রামলালার কপালে তিলক এঁকে দিল নীলরঙের সূর্যরশ্মি। ৫৮ মিলিমিটার দীর্ঘ ওই টিকা স্থায়ী হল দু’-আড়াই মিনিট। কিছুক্ষণের মধ্যেই বিজ্ঞান নির্ভর সেই ‘মহামস্তকাভিষেকে’র ওই মুহূর্ত সোশ্যাল মিডিয়ায় সৌজন্যে ছড়িয়ে পড়ল গোটা দেশে। আবেগঘন পোস্ট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অযোধ্যার প্রায় ১০০ জায়গায় এলইডি স্ক্রিনে সূর্যতিলকের সরাসরি সম্প্রচারও করা হয়। তবে ওই মাহেন্দ্রক্ষণে ভক্তদের মন্দিরের মধ্যে প্রবেশ করতে দেওয়া হয়নি।  

বুধবার রামনবমীতে এই রামলালার সূর্যতিলকের বিশেষ আয়োজন করেছিল রামমন্দির কর্তৃপক্ষ। কিন্তু, কীভাবে সম্ভব হল এই ঘটনা? জানা গিয়েছে, গোটা বিষয়টিই বিজ্ঞানভিত্তিক। যার নেপথ্যে ছিলেন কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ, সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট ও ইন্ডিয়ান ইনস্টিটিউট অব অ্যাস্টোফিজিক্সের বিজ্ঞানীরা। অপ্টোমেকানিক্যাল প্রযুক্তিকে ব্যবহার করে তাঁরা একটি যন্ত্র তৈরি করেছেন।  যার মধ্যে বেশ কয়েকটি আয়না ও লেন্স ছিল। মন্দিরের তৃতীয়তলে পাইপের মতো যন্ত্রটি বসানো হয়। তার উপর সূর্যের আলো পড়তেই তা আয়নায় বিচ্ছুরিত হয়ে বেশ কয়েকটি লেন্সের মাধ্যমে সরাসরি রামলালার কপালে এসে পড়ে। মঙ্গলবারই এর একবার মহড়াও হয়েছিল। 

কিন্তু, কীভাবে কাজ করে এই অপ্টোমেকানিক্যাল সিস্টেম? রুরকির সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট -এর বিজ্ঞানী তথা ডিরেক্টর প্রদীপকুমার রামচারলা গোটা বিষয়টি ব্যাখ্যা করেছেন। জানিয়েছেন,  ‘টিল্ট মেকানিজম’-এ পাইপের মধ্যে চারটি আয়না এবং চারটি লেন্স থাকে। পাইপটি মন্দিরের ছাদ অবধি লম্বা। সূর্যরশ্মি ওই পাইপের মধ্যে থাকা আয়না এবং লেন্সে বিচ্ছুরিত হয়ে তা গর্ভগৃহে প্রবেশ করে। পাইপের শেষ লেন্স এবং আয়নাটি পূর্বমুখী করে এমন ভাবে বসানো হয়েছে যাতে সূর্যরশ্মি সরাসরি রামলালার কপালে এসে পড়ে। শেষ ধাপ আরও নিখুঁত করতে ব্যবহার করা হয়েছে বিশেষ ফিল্টারও। প্রতি বছরই রামনবমীর দিন সূর্যতিলকের ব্যবস্থা থাকবে।   ভোট প্রচারে এদিন অসমের ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখান থেকেই রামনবমীতে রামলালার সূর্যতিলকের ‘বিরল মুহূর্ত’ নিয়ে পোস্ট করেছেন তিনি।  লিখেছেন, অসমের নলবাড়িতে সভার পর রামলালার সূর্যতিলক দেখলাম। কোটি কোটি ভারতবাসীর মতো আমার কাছেও এটা অত্যন্ত আবেগঘন মুহূর্ত। অযোধ্যায় রামনবমী ঐতিহাসিক।  



*আরো নিত্য নতুন আপডেট খবর দেখতে

আমাদের whatsapp চ্যানেল সাবস্ক্রাইব করুন*

WhatsApp channel link - https://whatsapp.com/channel/0029VaCqqNUGk1FyEgWxaZ2r

No comments