Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

শিবের নাচ দেখাতে গিয়ে মঞ্চে শিবেরই মৃ*ত্যু

শিবের নাচ দেখাতে গিয়ে মঞ্চে শিবেরই মৃ*ত্যু
 শিবের নাচ দেখাতে গিয়ে মঞ্চে শিবেরই মৃত্যু হল । সাপ হল বেপাত্তা । হৈচৈ চিৎকার চেঁচামিচির মধ্যে নিমেষে বন্ধ হল দোল উৎসবের অনুষ্ঠান । সোমবার রাতে নন্দীগ্রাম ১ নম্বর ব্লকের দাউদপুর গ্রাম প…

 



শিবের নাচ দেখাতে গিয়ে মঞ্চে শিবেরই মৃ*ত্যু


 শিবের নাচ দেখাতে গিয়ে মঞ্চে শিবেরই মৃত্যু হল । সাপ হল বেপাত্তা । হৈচৈ চিৎকার চেঁচামিচির মধ্যে নিমেষে বন্ধ হল দোল উৎসবের অনুষ্ঠান । সোমবার রাতে নন্দীগ্রাম ১ নম্বর ব্লকের দাউদপুর গ্রাম পঞ্চায়েত এলাকার সৈফুল্লাচকের ঘটনা । চাঞ্চল্য এলাকায় ।

           সৈফুল্লাচক নবীন সংঘের উদ্যোগে দোল উৎসব উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ছিল । ৩০ মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত এই সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় । প্রথম দুদিন সুষ্ঠুভাবে অনুষ্ঠান হয়েছে । সোমবার শেষ দিনে‌ ঘটলো বিপত্তি । শেষ দিনের আকর্ষণ হিসেবে ছিল ভগবানপুর থেকে আসা রিমঝিম নৃত্য ঝংকার ।‌ আয়োজক সংস্থার তৈরি করা মঞ্চ ছিলই । অনুষ্ঠান পরিবেশনার সুবিধার্থে তার উপরে সাড়ে তিন ফুট উচ্চতার পৃথক মঞ্চ গড়ে নেয় ওই শিল্পী গোষ্ঠী ‌। এদিন রাত সোয়া দশটা নাগাদ অনুষ্ঠান শুরু হয় । গলায় সাপ জড়িয়ে, হাতে ত্রিশূল এবং ডম্বরু নিয়ে‌ নাচ্ছিলেন ঝংকার গোষ্ঠীর মূল শিল্পী সঞ্জয় বেরা (৪০) । প্রথম দুটো নাচ হওয়ার পর তৃতীয় নাচ পরিবেশন করতে গিয়েই ঘটলো বিপত্তি । নাচার সময় তার গলায় জড়িয়ে থাকা জ্যান্ত গোখরো সাপটি নীচে পড়ে যায় । হকচকিয়ে যান সঞ্জয় । সেই সাপকে ধরতে গিয়ে সাড়ে ওই সাড়ে তিন ফুট উচ্চতার থেকে‌ সঞ্জয় নিজেই মাথা গুঁজে পড়ে যান । দর্শক এবং শিল্পীদের মধ্যে হইচই পড়ে যায় । পাশাপাশি লোকজন ছুটে গিয়ে তাকে তোলার চেষ্টা করলে তাতে বাধা হয় তাঁর হাতে থাকা আরেকটি সাপ । সেই জায়গায় তখন ফনা তুলে  দাঁড়িয়ে থাকে সাপটি । যদিও শিল্পী সংস্থার দাবি সঞ্জয়বাবুর কাছে একটি সাপ ছিল । অগত্যা শিল্পী সংস্থার অন্যান্য শিল্পীরা ওই সাপটিকে কোনক্রমে ঝাঁপি বন্দি করে । এরপর সঞ্জয়কে কাছে গিয়ে ছুটে যান উদ্যোক্তা এবং সহ শিল্পীরা । নবীন সংঘের সম্পাদক গোপাল বারিক জানান,"আমি শিল্পীকে তুলতে গিয়ে উনার মুখ থেকে  গোঁঙানি আওয়াজটুকুই পেয়েছিলাম । উনার শারীরিক অবস্থা ভালো নয় বুঝে পাশাপাশি কোয়াক ডাক্তার ডেকে আনি । তিনি দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন ‌।" তড়িঘড়ি করে সৈফুল্লাচক থেকে ৬ কিলোমিটার দূরে নন্দীগ্রাম ব্লক সদরে থাকা সুপার স্পেশালিটি হাসপাতালে শিল্পীকে নিয়ে যাওয়া হলে ডাক্তাররা মৃত বলে ঘোষণা করেন । হাসপাতালের সুপার পবিত্র হালদার জানিয়েছেন,"হাসপাতালে আসার আগেই রোগীর মৃত্যু ঘটেছে । কি কারণে মৃত্যু ঘটেছে ময়নাতদন্ত রিপোর্টে তা পরিষ্কার বোঝা যাবে ।" গত দু'বছর ধরে রিমঝিম নিত্য ঝংকার গোষ্ঠীর সঙ্গে বিভিন্ন জায়গায় অনুষ্ঠান করেছেন মৃত শিল্পী । ভগবানপুরের পশ্চিম মাসুড়িয়া গ্রামের বাসিন্দা সঞ্জয় । তাঁর এক মেয়ের বিয়ে হয়েছে । বাড়িতে এক মেয়ে, এক ছেলে এবং স্ত্রী রয়েছেন  । পেশায় ছিলেন সাপুড়ে । নাচ জানতেন । সাংস্কৃতিক দলটিতে বরাবর শিবের নাচ করতেন তিনি  । রিমঝিম নৃত্য ঝংকার গোষ্ঠীর মালিক গোপালকৃষ্ণ মন্ডল জানিয়েছেন,"নন্দীগ্রামে সোমবার রাতে ছিল ৭২ তম অনুষ্ঠান । সেই অনুষ্ঠানে সঞ্জয়বাবু এমন ঘটনার শিকার হবেন ভাবতে অবাক লাগছে । দুঃখজনক ঘটনা । আমরা মর্মাহত ।" এর আগে অন্য শিল্পী সংস্থায় কাজ করেছেন সঞ্জয়বাবু । বছর দুই হলো এই ঝংকার গোষ্ঠীর সঙ্গে যুক্ত হয়েছেন । তার চমকপ্রদ নৃত্য পরিবেশনা ঝংকার গোষ্ঠীর আকর্ষণের বস্তু হয়েছিল । তাঁর মৃত্যুতে সহশিল্পীরাও শোকস্তব্ধ । তবে মৃত্যুর কারণ হিসেবে বিদ্যুৎ পিষ্ট হওয়ার কথা চাউর হয় এলাকায় । এ বিষয়ে হলদিয়ার এইচডিপিও অরিন্দম অধিকারী জানিয়েছেন,"আমরা মৃত্যুর কারণ হিসেবে যা কিছু শুনি না কেন ময়নাতদন্তের পরে প্রকৃত কারণ জানতে পারব । সেই রিপোর্ট হাতে এলে স্পষ্ট বোঝা যাবে ।" মঙ্গলবার বিকেলে তমলুক জেলা সদর হাসপাতালে‌ ময়নাতদন্তের পর মৃতদেহ পশ্চিম মাসুড়িয়া গ্রামে পৌঁছায় । এদিন রাতেই শিল্পীর শেষ শেষকৃত্য হয় । এমন মর্মান্তিক ঘটনায় নন্দীগ্রাম থেকে ভগবানপুরের পশ্চিম মাসুড়িয়ায় শোকের পরিবেশ ।



নিত্য নতুন খবর পেতে এই চ্যানেলটিকে সাবস্ক্রাইব করুন

WhatsApp channel link - https://whatsapp.com/channel/0029VaCqqNUGk1FyEgWxaZ2r


No comments