Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

৯ ফেব্রুয়ারি "চুক্তিবদ্ধ শ্রম ব্যবস্থা বিলুপ্তিকরন দিবসে আইনি সচেতনতা শিবির

৯ ফেব্রুয়ারি "চুক্তিবদ্ধ শ্রম ব্যবস্থা বিলুপ্তিকরন দিবস। ১৯৭৪ সালের আজকের দিনে বন্ডেড লেবার সিস্টেম অ্যাবলিশান এক্ট চালু হয়। আজকের দিনেও বিভিন্ন রাজ্যের শ্রমিকরা অন্য রাজ্যে অথবা বিদেশে গিয়ে কর্মরত হচ্ছেন। বিশেষত অসংগঠিত …

 




৯ ফেব্রুয়ারি "চুক্তিবদ্ধ শ্রম ব্যবস্থা বিলুপ্তিকরন দিবস। ১৯৭৪ সালের আজকের দিনে বন্ডেড লেবার সিস্টেম অ্যাবলিশান এক্ট চালু হয়। আজকের দিনেও বিভিন্ন রাজ্যের শ্রমিকরা অন্য রাজ্যে অথবা বিদেশে গিয়ে কর্মরত হচ্ছেন। বিশেষত অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকরা অন্য রাজ্যে বা অন্য দেশে গিয়ে শোষণ ও বঞ্চনার শিকার হচ্ছেন। কোরোণা মহামারীর সময় পরিযায়ী শ্রমিকদের দুর্গতির  কথা আমরা সকলেই জানি। পরিযায়ী শ্রমিকদের নিরাপদ ভাবে স্থানান্তর করন কিভাবে করা যায় সেই উদ্দেশ্যে রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের বেশ কিছু স্কিম এবং আইন আছে। সে বিষয়ে জনসাধারণকে সচেতন করার জন্য জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষ, আন্তর্জাতিক ন্যায় মিশন ও কাজলা জনকল্যাণ সমিতি নামে দুটি স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে একযোগে আজকের দিনে দুটি সচেতনতা শিবির আয়োজন করে। প্রথম শিবির টি অনুষ্ঠিত হয় দেশপ্রাণ ব্লকের বসন্তীয়া গ্রাম পঞ্চায়েত এলাকায়। মূলত ইটভাটা শ্রমিকের পরিবারের প্রায় ৭৫ জন মা-বোনেরা এই শিবিরে অংশগ্রহণ করে। দ্বিতীয় সিভিরিটি অনুষ্ঠিত হয় কাঁথি-১  নম্বর ব্লকের নাজিলাপুর গ্রাম পঞ্চায়েত এলাকার একটি মৎস্য খুঁটিতে। জুনপুট কোস্টাল থানা এলাকার এই শিবিরে মৎস্যজীবী পরিবারের প্রায় ৬৫ জন মা-বোনেরা উপস্থিত ছিলেন।

এই দুটি শিবিরে বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের সচিব সমরেশ বেরা, আন্তর্জাতিক ন্যায় মিশন স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষে শ্রী পাপুন মন্ডল, কাজলা জনকল্যাণ সমিতি স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষে সম্পাদক শ্রী স্বপন পন্ডা এবং শ্রম দপ্তরের পরিদর্শক শ্রী মৈনাক বসু ছাড়াও ২ গ্রাম পঞ্চায়েতের প্রধান উপপ্রধান ও অন্যান্য পদাধিকারী বৃন্দ উপস্থিত ছিলেন।

No comments