Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

১ ফেব্রুয়ারী কোস্ট গার্ড দিবস

১ ফেব্রুয়ারী কোস্ট গার্ড দিবসমুম্বই হামলার পর থেকে উপকূলবর্তী অঞ্চলের নিরাপত্তা ও নজরদারিতে বিশেষ জোর দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। এবার পশ্চিমবঙ্গ, ওড়িশা থেকে আন্দামান পর্যন্ত উপকূলের নিরাপত্তা ও নজরদারিতে ভারতে তৈরি হচ্ছে কোস্ট গ…

 




১ ফেব্রুয়ারী কোস্ট গার্ড দিবস

মুম্বই হামলার পর থেকে উপকূলবর্তী অঞ্চলের নিরাপত্তা ও নজরদারিতে বিশেষ জোর দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। এবার পশ্চিমবঙ্গ, ওড়িশা থেকে আন্দামান পর্যন্ত উপকূলের নিরাপত্তা ও নজরদারিতে ভারতে তৈরি হচ্ছে কোস্ট গার্ডের আরও নতুন ৩৮টি কোস্টাল রেডার স্টেশন। যেখানে থাকবে অত্যাধুনিক ক্যামেরা ও সেন্সর। ছোট নৌকা হোক বা জাহাজ, দূর থেকে সহজেই শনাক্ত করা যাবে যে কোনও ধরনের জলযান। বর্তমানে দেশে ৪৬টি কোস্টাল রেডার স্টেশন রয়েছে। নতুন ৩৮টি হলে এই সংখ্যা বেড়ে হবে ৮৪টি। এ রাজ্যেও নতুন দু’টি স্টেশন তৈরি হচ্ছে।

দেশের সমস্ত উপকূলবর্তী অঞ্চলের নিরাপত্তা, নজরদারি, তল্লাশি অভিযান এবং সাইক্লোন মোকাবিলায় সারা বছর কাজ করে ইন্ডিয়ান কোস্ট গার্ড তথা ভারতীয় উপকূলরক্ষী বাহিনী। আগামী ১ ফেব্রুয়ারি এই বাহিনীর ৪৮তম প্রতিষ্ঠা দিবস।  প্রেস বিজ্ঞপ্তি জানিয়েছেন, আরও জোরদার নজরদারির জন্য দেশে ৩৮টি নতুন কোস্টাল রেডার স্টেশন তৈরি হবে। আমাদের রিজিয়নের মধ্যে পশ্চিমবঙ্গের হলদিয়া ও সাগরে দু’টি কোস্টাল রেডার স্টেশন রয়েছে। ফ্রেজারগঞ্চ ও জুনপুটে আরও দু’টি হবে। ওড়িশার গোপালপুর ও পারাদ্বীপে দু’টি স্টেশন রয়েছে। সেখানেও চন্দ্রভাগা ও অ্যারাখুদ্রায় আরও দু’টি তৈরি হচ্ছে।

উপকূলরক্ষী বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, গত এক বছরে দেশে ১,৩৩৬ জনের জীবন বাঁচিয়েছে এই বাহিনী। এর মধ্যে উত্তর-পূর্ব অঞ্চলে রয়েছেন ১৯৭ জন। গত এক বছরে দেশে ৪৭৭ কোটি ৯৬ লক্ষ টাকার মাদক উদ্ধার করা হয়েছে। এর মধ্যে উত্তর-পূর্ব অঞ্চলে উদ্ধার হয়েছে ১১ কোটি টাকার। যা বড় সাফল্য হিসেবেই দেখছে দেশের প্রতিরক্ষা মন্ত্রকের অধীন এই বাহিনী।



 

No comments