Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কারখানার ফার্নেসের আগুনে ঝলসে এক শ্রমিকের মৃত্যু হল ১

কারখানার ফার্নেসের আগুনে ঝলসে এক শ্রমিকের মৃত্যু হল ১চলতি বছরে ২০২৩ জানুয়ারি মাসেই এই কারখানার উদ্বোধন হয়েছিল। বছর ঘুরতে না ঘুরতেই শ্রমিকের মৃত্যু তা এলাকা শখের ছায়া নেমে এসেছে তো কিভাবে এই মৃত্যু তদন্ত নেমেছেন দুর্গাচক থানার …

 


কারখানার ফার্নেসের আগুনে ঝলসে এক শ্রমিকের মৃত্যু হল ১

চলতি বছরে ২০২৩ জানুয়ারি মাসেই এই কারখানার উদ্বোধন হয়েছিল। বছর ঘুরতে না ঘুরতেই শ্রমিকের মৃত্যু তা এলাকা শখের ছায়া নেমে এসেছে তো কিভাবে এই মৃত্যু তদন্ত নেমেছেন দুর্গাচক থানার পুলিশ।

কারখানার ফার্নেসের আগুনে ঝলসে এক শ্রমিকের মৃত্যু হল । সোমবার গভীর রাতে হলদিয়া শিল্প তালুকের মডার্ন ইন্ডিয়া কনকাস্ট প্রাইভেট লিমিটেড অ্যান্ড কাসভি গ্রুপ কোম্পানির ঘটনা । বিশ্বনাথ পাল (৫১) নামে মৃত শ্রমিকের বাড়ি হলদিয়ার ৬ নম্বর ওয়ার্ডের রামনগর গ্রামে । তার মৃত্যুতে কারখানায় নিরাপত্তাহীনতার অভিযোগ তুলে সরব হয়েছেন শ্রমিকরা । মুখে কুলুপ এঁটেছেন কারখানা কর্তৃপক্ষ । অসন্তোষ শ্রমিক মহলে । চাঞ্চল্য এলাকায় । 

         ফেরো ম্যাঙ্গানিজ উৎপাদনকারী এই কারখানায় অস্থায়ী কর্মী হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন বিশ্বনাথ । স্টকিং কার অপারেটর ছিলেন তিনি । প্রতিদিনের মতো এদিনও তিনি মাটি থেকে পঁচিশ ফুট উচ্চতায়‌ বয়লারের কাছে ফার্নেসে কর্মরত ছিলেন । দু'নম্বর ফার্নেসে থেকে যখন গাড়ি এক নম্বর ফার্নেসে রাখতে যাচ্ছিলেন তখনই ওই ২৫ ফুট উচ্চতায় বিস্ফোরণ ঘটে । বিকট শব্দ এবং আগুনের লেলিয়ান শিখায় আতঙ্ক ছড়িয়ে পড়ে কারখানায় । তারপর বিদ্যুৎ বিচ্ছিন্ন করে আগুন নেভানো হয় । উদ্ধার করা হয় দগ্ধ বিশ্বনাথকে । তার শরীরের প্রায় ১০০ শতাংশ পুড়ে গিয়েছিল । প্রথমে হলদিয়া মহকুমা হাসপাতাল, সেখান থেকে কলকাতার এক বেসরকারি হাসপাতালে রাতেই তাকে ভর্তি করা হয় । কিন্তু শেষ রক্ষা হয়নি । সকালে তার মৃত্যু হয় । তবে রাতের সেই ঘটনায় নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলেন শ্রমিকরা । ভয়াবহ এমন দুর্ঘটনার পিছনে তারা কারখানা কর্তৃপক্ষের উদাসীনতাকে দায়ী করেছেন । দুর্ঘটনার জেরে বেশ কিছু সময় কাজ বন্ধ থাকে । শ্রমিকরা কাজ করতেও অনীহা প্রকাশ করেন । পরে কারখানা শ্রমিক ইউনিয়নের নেতাদের অনুরোধে শ্রমিকরা কাজে যোগ দেন । কারখানার ওই জায়গায় গ্যাস জমে বিস্ফোরণ ঘটেছে বলে শ্রমিকদের একাংশের দাবি । এ বিষয়ে জানতে কারখানার পদস্থ কর্তা সুব্রত ঘোষকে ফোন করা হয় । ফোন বাজলেও তিনি ফোন ধরেননি । তবে কারখানার ঢিলেঢালা নিরাপত্তা ব্যবস্থা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন আইএনটিটিইউসি‌ ইউনিয়নের সাধারণ সম্পাদক শেখ সানোয়ার আলি । তিনি বলেন,"শ্রমিকদের নিরাপত্তার বিষয়ে কারখানা কর্তৃপক্ষ উদাসীন । এ বিষয়ে বেশ কয়েকবার অফিসারদের সঙ্গে কথা হয়েছে । কিন্তু আজও কোন সুরাহা হয়নি । নিরাপত্তা ব্যবস্থা জোরদার না করলে আগামী দিনে ফের এমন কোন ঘটনা ঘটে যেতে পারে । কারখানা কর্তৃপক্ষ এ বিষয়ে সতর্ক না হলে আমরা আন্দোলনে নামবো ।"

No comments