Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

শ্রমিকদের ক্ষোভে পড়লেন স্ট্যান্ডিং কমিটি কটাক্ষ বিএমএস

শ্রমিকদের  ক্ষোভে পড়লেন স্ট্যান্ডিং কমিটি কটাক্ষ বিএমএসশিল্প থাকলেও পরিকাঠামো সমস্যা রয়েছে । পরিবেশ দূষণ সমস্যা তার থেকেও বেশি । সরেজমিনে পর্যবেক্ষণ,পর্যালোচনা হলেও সমাধান হয় না ।  বিধানসভার শিল্প ও বাণিজ্য স্ট্যান্ডিং কমিটির …

 


শ্রমিকদের  ক্ষোভে পড়লেন স্ট্যান্ডিং কমিটি কটাক্ষ বিএমএস

শিল্প থাকলেও পরিকাঠামো সমস্যা রয়েছে । পরিবেশ দূষণ সমস্যা তার থেকেও বেশি । সরেজমিনে পর্যবেক্ষণ,পর্যালোচনা হলেও সমাধান হয় না ।  বিধানসভার শিল্প ও বাণিজ্য স্ট্যান্ডিং কমিটির কাছে তেমনই অভিযোগ উঠে এসেছে । বুধবার এবং বৃহস্পতিবার হলদিয়া শিল্প তালুকের বিভিন্ন কলকারখানা এবং শিল্প পরিবেশের হাল হকিকত জানতে হাজির ছিলেন স্ট্যান্ডিং কমিটির প্রতিনিধিরা । হলদিয়া শিল্প তালুকের আদানি, ইমামি ইন্দোরামা ইন্ডিয়া, হলদিয়া পেট্রোকেমিক্যালস,হিন্দুস্তান ইউনিলিভার সহ ১২টি কারখানা তাঁরা ঘুরে দেখলেন । শিল্পের পরিবেশ চাক্ষুষ করলেন বিধানসভার এই সদস্যরা । কোথাও আবার শ্রমিকদের যন্ত্রনা, ক্ষোভের মুখে পড়লেন । শিল্প কর্তাদের কাছ‌ থেকে অভিযোগ উঠেছে হলদিয়ার বেশ কিছু অংশে রাস্তা বেহাল অবস্থায় রয়েছে । সারা বছর খানাখন্দে ভরা থাকে । বর্ষায় যাতায়াত করা কঠিন হয়ে পড়ে । শিল্প সংস্থাগুলির কাজে যাওয়া-আসার পাশাপাশি, তাদের পন্য পরিবহনে দুর্ভোগে পড়তে হয় । নিকাসি সমস্যা থাকার কারণে শিল্প তালুকের কুমারচক, দেভোগ,তেঁতুলবেড়িয়ার একাংশে জমা জলের ভোগান্তি বাড়ে । এত কিছুর মধ্যে পরিবেশ দূষণের যন্ত্রণার অভিযোগ উঠে এসেছে প্রতিনিধিদের কাছে । শিল্প তালুকের বাতাসে কারখানার বিষাক্ত ধোঁয়া মিশে দূষিত হচ্ছে পরিবেশ । কয়েকটি কারখানার রাসায়নিক পদার্থ মিশ্রিত জল শিল্প তালুকের সিটি সেন্টার লাগোয়া এইচপিএল লিংক রোড এলাকা বিষিয়ে তুলেছে । দীর্ঘদিনের এই অভিযোগ । বারবার প্রশাসনিক কর্তা ব্যক্তিদের কাছে জানানো হলেও অবস্থার পরিবর্তন ঘটেনি । গ্রীন বেল্ট ক্যানাল সংস্কার ভীষণ জরুরি দরকার । রাণীচক,চিরঞ্জীবপুর, সিপিটি মোড়, মঞ্জুশ্রী মোড় সহ বেশ কিছু জায়গায় ধূলোর পরিবেশ সমস্যা তৈরি করেছে বলেও জোরালো অভিযোগ উঠেছে । বৃহস্পতিবার শ্রমিক সমস্যা স্পষ্ট ধরা পড়লো হিন্দুস্তান ইউনিলিভার কারখানায় । গত দু'বছর ধরে নতুন বেতন কাঠামো হয়নি বলে স্ট্যান্ডিং কমিটির প্রতিনিধিদের কাছে জোরালো অভিযোগ তোলা হয়েছে । শিল্প তালুকে দুদিনের পর্যবেক্ষণ ধরা পড়েছে স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান কানাইলাল মন্ডলের বক্তব্যে । তিনি বলেন,"হলদিয়ার কিছু রাস্তার মেরামত করা দরকার আছে । নিকাসি ব্যবস্থা সুন্দর করার প্রয়োজন রয়েছে । পরিবেশ দূষণ বিষয়ে অভিযোগ পেয়েছি । একটি কারখানায় শ্রমিকদের নতুন বেতন কাঠামোর দাবি তুলেছেন শ্রমিকরা । সমস্ত বিষয় স্থানীয় প্রশাসনিক কর্তা ব্যক্তিরা মিটিয়ে ফেলবেন বলে আশ্বাস দিয়েছেন  ।"

কটাক্ষ করেছেন বিএমএস রাজ্য সহ-সভাপতি প্রদীপ বিজলী তিনি বললেন শ্রমিক অসন্তোষ রয়েছে  মুখ্যমন্ত্রী জানেন এক বছর অতিক্রান্ত হয়েছে যুবসেনা সেনাপতি হলদিয়াতে বড় বড় কথা বলে গিয়েছিল কার্যকারী কিছুই হয়নি আর সেজন্যই ভয় করছে ভোট করতে। পৌরসভার ভোটের আগেই বিভিন্ন কমিটিকে পাঠিয়ে হলদিয়ার শ্রমিকদের মন বোঝার চেষ্টা করছে। কিন্তু শ্রমিকদের  ক্ষোভ উপড়ে দিলেন স্ট্যান্ডিং কমিটির কাছে।

No comments