Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

৩২ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উদযাপন হলদিয়াতে

৩২ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উদযাপন হলদিয়াতে
  ৩ ডিসেম্বরকে বিশ্ব প্রতিবন্ধী দিবস হিসেবে পালন করা হয়।১৯৯২ সাল থেকে এই দিবসটি পালিত হয়ে আসছে জাতিসংঘের তত্ত্বাবধানে। শারীরিকভাবে অসম্পূর্ন মানুষদের প্রতি সহমর্মিতা ও সহযোগীতা …

 




৩২ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উদযাপন হলদিয়াতে


  ৩ ডিসেম্বরকে বিশ্ব প্রতিবন্ধী দিবস হিসেবে পালন করা হয়।১৯৯২ সাল থেকে এই দিবসটি পালিত হয়ে আসছে জাতিসংঘের তত্ত্বাবধানে। শারীরিকভাবে অসম্পূর্ন মানুষদের প্রতি সহমর্মিতা ও সহযোগীতা প্রদর্শন ও তাদের কর্মকান্ডের প্রতি সম্মান জানানোর উদ্দেশ্যেই এই দিবসটির সূচনা।

আমাদের দেশের প্রায় ৮ থেকে ১০ শতাংশ মানুষ কোনো না কোনোভাবে প্রতিবন্ধিতার শিকার। প্রতিবন্ধীদের উন্নয়নের সাথে জাতীয় উন্নয়নের যোগসূত্র আছে। প্রতিবন্ধীদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন হলে তারা জাতীয় উন্নয়ন ও উৎপাদনশীলতায় প্রভূত অবদান রাখতে পারবে এতে কোনো সন্দেহ নেই। আমাদের দেশে অনেকদিন ধরেই প্রতিবন্ধী দিবস পালন করা হলেও এর তাৎপর্য আমরা ঠিকভাবে উপলব্ধি করতে ব্যর্থ হয়েছি। কিন্তু এতে প্রতিবন্ধী ব্যক্তিদের ভাগ্যের তেমন একটা পরিবর্তন হয়নি। বিশেষ করে যারা দারিদ্র্যসীমার নিচে বাস করছে। প্রতিবন্ধীদের শিক্ষা গ্রহণের হার আগের চেয়ে বাড়লেও চাকরির বাজারে দেখা যায়, অনেকেই যোগ্যতা অনুযায়ী টিকে থাকতে পারছে না। সরকার শিক্ষা ক্ষেত্রে উপবৃত্তি দিচ্ছে, ভাতার পরিমাণও বাড়ানো হয়েছে, কিন্তু সেবা গ্রহণের পথ এখনো সুগম হয়নি। এ ছাড়া প্রতিবন্ধী ব্যক্তি শনাক্তকরণ প্রক্রিয়ায় রয়েছে অনেক হয়রানি ও দীর্ঘসূত্রতা। আর সেই দীর্ঘসূত্রতার প্রভাব পড়ে ভাতা পাওয়ার উপরও। ৩রা ডিসেম্বর হলদিয়া কুমার চন্দ্র জানা অডিটোরিয়ামে , উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  পশ্চিমবঙ্গ সরকার, মহুয়া পাত্র, জেলা জনশিক্ষা প্রসার আধিকারিক, পূর্ব মেদিনীপুর, সোমনাথ দত্ত, ভাইস প্রেসিডেন্ট এবং প্ল্যান্ট হেড, এবং সত্যজিৎ গাঙ্গুলী হলদিয়া এনার্জি লিমিটেড, হলদিয়া,  হলদিয়া রিফাইনারি শম্ভুনাথ হলদিয়া পোর্ট ডঃ শ্যামাপ্রসাদ মুখার্জী হলদিয়া জেনারেল ম্যানেজার পি কে দাস। শ্যামল চন্দ্র সরকার আইকেয়ার প্রিন্সিপাল।

সভায় সঞ্চালনা করেন স্বামী বিবেকাত্মানন্দ (বিবেক মহারাজ) সাধারণ সম্পাদক রামকৃষ্ণ সারদা মিশন আশ্রম, হলদিয়া। আজকের প্রতিবন্ধীদের ট্রাই সাইকেল - টি , হুইলচেয়ার -- টি, ব্লাইন্ড স্টিক - ‌টি শ্রবন যন্ত্র - ‌টি তুলে দেওয়া হয়। আজকের প্রায় পাঁচ শতাধিক প্রতিবন্ধী উপস্থিত থেকে তাদের বিভিন্ন সরঞ্জাম পাওয়ার জন্য নাম লিখেছেন। তাদেরকে পরবর্তী অনুষ্ঠান করে তাদের হাতে তুলে দেওয়া হবে বলে জানালেন রামকৃষ্ণ সারদা মিশন আশ্রম সাধারণ সম্পাদক বিবেক মহারাজ।


No comments