Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ব্রেকিং!! কুকড়াহাটি ডায়মণ্ড হারবার ফেরি সার্ভিসের ভাড়া বাড়লো

আবার কুকড়াহাটি ডায়মণ্ড হারবার ফেরি সার্ভিসের ভাড়া বাড়লোভিডিও দেখতে ক্লিক করুনhttps://youtu.be/V_0OmTPhTEkহুগলি নদীর ডায়মণ্ড হারবার কুকড়ার্হাটি ফেরি সার্ভিসের ফের যাত্রী ভাড়া বাড়লো। ২ টাকা থেকে সর্বোচ্চ ৫ টাকা পর্যন্ত ভাড়…

 


আবার কুকড়াহাটি ডায়মণ্ড হারবার ফেরি সার্ভিসের ভাড়া বাড়লো

ভিডিও দেখতে ক্লিক করুন

https://youtu.be/V_0OmTPhTEk

হুগলি নদীর ডায়মণ্ড হারবার কুকড়ার্হাটি ফেরি সার্ভিসের ফের যাত্রী ভাড়া বাড়লো। ২ টাকা থেকে সর্বোচ্চ ৫ টাকা পর্যন্ত ভাড়া বেড়েছে। দক্ষিণ 2৪ পরগনার ডায়মন্ড হারবার পৌরসভা পরিচালিত এই ফেরি সার্ভিস। এক বছরের মাথায় পুনরায় ভাড়া বৃদ্ধির মেনে নিতে পারছেন না যাত্রী সাধারণ বাড়ছে ক্ষোভ।

বিজ্ঞাপন



২০২২ সালে ১লা জুলাই এই ফেরি সার্ভিসের ভাড়া বাড়ানো হয়েছিল আর বছর ঘুরতেই ২০২৩ সালে আগস্টে ভাড়া বাড়ানোর তোড়জোড় শুরু হয়। 

ডায়মন্ড হারবার পৌরসভার বোর্ড অফ কাউন্সিলার্স ১০ ই আগস্ট মিটিং করে এই ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। সাধারণ যাত্রী ভাড়া ছিল ২০ টাকা, তা বেড়ে হয়েছে ২৫ টাকা টিকিটবিহীন যাত্রীর ফাইন বা জরিমানা ছিল ৫০ টাকা। তা বেড়ে হয়েছে ৬০ টাকা। বড় মালের টিকিটের দাম ছিল ৩০ টাকা তা হয়েছে ৩৫ টাকা। মাঝারি মালের টিকিটের দাম ছিল ২৫ টাকা তা বর্তমান দাম হয়েছে ২৮ টাকা। ছোট মালের টিকিটের মূল্য ছিল ১০ টাকা সেটি বেড়ে হয়েছে ১২ টাকা। ছাত্র-ছাত্রীদের মাসিক টিকিট ছিল মূল্য ৭০ টাকা তা অবশ্য অপরিবর্তিত রয়েছে।

আগামী ১লা সেপ্টেম্বর থেকে এই ভাড়া লাহু করা হচ্ছে বলে ডায়মন্ড হারবার পৌরসভার তরফে জানানো হয়েছে। ইতিমধ্যে এই ভাড়া বৃদ্ধি বিষয়টি কুকড়াহাটি ফেরিঘাটে ভৌগোলিক চৌহদীর নিরিখে হলদিয়া মহকুমার শাসকের অফিস, হলদিয়ার ডেভেলপমেন্ট অথরিটি, সুতাহাটা থানাতে প্রশাসনিকভাবে জানানো হয়েছে।

স্থানীয় যাত্রীরা অবশ্য এ বিষয়ে সন্তুষ্ট নয়। সুতাহাটা এলাকায় নিত্যযাত্রী গৌরব সামন্ত জানান এক বছর ঘুরতে ডায়মন্ড হারবার কুকুরাহাটি ফেরি সার্ভিসের ফের ভাড়া বৃদ্ধি মানতে পারছি না। বিষয়টিকে কর্তৃপক্ষের বিবেচনা করা উচিত। স্থানীয় চৈতন্যপুর এলাকার অরূপ দাস অভিযোগ করে বলেন ডায়মন্ড হারবার পৌরসভার বাড়তি ভাড়া চাপিয়ে দিচ্ছে এর প্রতিবাদ করছে যদিও ডায়মন হারবার পৌরসভার চেয়ারম্যান প্রণব দাস জানান তেলের দাম বেড়েছে। কুকড়াহাটি ডায়মন্ড হারবার এই জলপথে দূরত্ব ৮ কিলোমিটার স্বাভাবিকভাবেই খরচ বেড়েছে। ভেসেল চালাতে গেলে যথেষ্ট খরচ। ৫০ জন কর্মী রয়েছে সবকিছু ভেবেই তাই ভাড়া বাড়াতে হয়েছে।

সূত্রে জানা গিয়েছে কুকুরাহাটি রায়চক কিংবা গেওয়াখালি গাদিয়াড়া গেঁওয়াখালি নুরপুর ফেরি সার্ভিসের দূরত্ব অনেক কম সেই তুলনায় তাদের ভাড়া মানানসই রয়েছে।

কিন্তু সমস্যা হয়েছে ডায়মন্ড হারবার কুকড়াহাটি ফেরি সার্ভিসের বেশি দূরত্ব। সেই সঙ্গে প্রতিটি ভেসলে ডাবল ইঞ্জিন চালাতে হয়। তাতে তেল খরচ বেশি এতদিন ডায়মন হারবার পৌরসভা ভর্তুকি দিয়ে এই জলপথ পরিষেবা সচল রেখেছিল। তাদের পক্ষে আর ভর্তুকি দেওয়া সম্ভব হচ্ছে না। তাই ভাড়া বৃদ্ধির বিষয়টি অনেকে যুক্তিসঙ্গত বলে মনে করেছেন। আইএনটিটিইউসি পরিচালিত কুকড়াহাটি ডায়মন্ডহারবার জলপথ কর্মচারী ইউনিয়নের সভাপতি সেক আব্দুল হামিদ জানিয়েছেন নিত্যযাত্রীরা কি বলছেন সে বিষয়টি আগে জানা দরকার। কারণ জনগণের জন্যই এই জনপরিসেবা তা জেনে আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত কার্যকর হলে ভালো হয়। তবে ১লা সেপ্টেম্বর নতুন ভাড়া যাত্রী পরিবহনের কাজ শুরু হলে সমস্যা হবে কিনা তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে। 

ভারতীয় মজদুর সংঘ রাজ্যের সহসভাপতি প্রদীপ বিজলী বলেন  রাজ্যে যে সরকার চলছে সাধারণ মানুষের কাছ থেকে শোষণ করা ছাড়া আর কিছুই জানেনা, এক বছর আগে ভাড়া বাড়লো, বছর না ঘুরতে ঘুরতেই আবার ভাড়া বৃদ্ধি করছে? হলদিয়া থেকে কলকাতা যাওয়ার যে সুগম পথ ছিল  এসবিএসটিসি বাস অধিকাংশ সময় অর্ধেক বাস চলে বাকি বাস বন্ধ থাকে। জানা যায় তেলের অভাবেই বাস বন্ধ কিন্তু সূত্রে আমরা জানতে পেরেছি যে সারা রাজ্যের যত ডিপো রয়েছে তার থেকে হলদিয়া ডিপো সবথেকে বেশি উপার্জন হয়। তারপরও হলদিয়া ডিপো থেকে বাস ছাড়েনা।কুকড়াহাটি থেকে খুব সুন্দরভাবে মানুষ পৌঁছে যেত ডায়মণ্ড হারবার হয়ে কলিকাতা কিন্তু দিনের পর দিন এত ভাড়া বৃদ্ধি হচ্ছে যাতে মানুষ কিভাবে যাবে। ভাড়া বৃদ্ধির আগে সরকারকে আরেকবার পুনঃ বিবেচনা করার আবেদন করছি।

No comments