Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

এস এইচ জি গ্রুপের মহিলারা হলদিয়া পৌরসভায় নজির সৃষ্টি করল

ভিডিও দেখতে ক্লিক করুনhttps://youtu.be/l7Kr1UfMXMMএস এইচ জি গ্রুপের মহিলারা হলদিয়া পৌরসভায় নজির সৃষ্টি করল। মহিলাদের স্বনির্ভর করার লক্ষ্য নিয়ে রাজ্য এবং কেন্দ্র সরকার বিভিন্ন কর্মসূচি নিয়ে এসেছেন । মহিলাদের জন্য গ্রামীণ ও পৌ…

 


ভিডিও দেখতে ক্লিক করুন

https://youtu.be/l7Kr1UfMXMM

এস এইচ জি গ্রুপের মহিলারা হলদিয়া পৌরসভায় নজির সৃষ্টি করল। মহিলাদের স্বনির্ভর করার লক্ষ্য নিয়ে রাজ্য এবং কেন্দ্র সরকার বিভিন্ন কর্মসূচি নিয়ে এসেছেন । মহিলাদের জন্য গ্রামীণ ও পৌর এলাকা মহিলারা এখন লাভবান হচ্ছেন। অল্প মূল্য সুদে ব্যাংক থেকে লোন নিয়ে নিজেরাই ব্যবসা করে নিজেদের পায়ে দাঁড়াচ্ছেন।

 হলদিয়া পৌর এলাকায় প্রায় ১৪৬৫ টি গ্রুপ রয়েছে সেই গ্রুপের মহিলারা বিভিন্ন জায়গায় গরু পালন পোল্ট্রি পালন মিষ্টান্ন তৈরি এবং জুয়েলারী তৈরি করে রাজ্যে দৃষ্টান্তের সৃষ্টি করেছে । হলদিয়া পৌরসভা এক থেকে সাত নম্বর ওয়ার্ড তারা দুধ ও ছানা বিক্রি করে ।মহিলাদের হাতে-কলমে কৃষি দপ্তরের সহযোগিতা নিয়ে ট্রেনিং দিচ্ছে হলদিয়া এনার্জি গ্রুপ একটি সংস্থা । তারা জৈব সার দিয়ে সবজি চাষ করছেন।  ১৫ থেকে ২২ নম্বর ওয়ার্ডের মহিলারা লাড্ডু এবং বাতাসা তৈরি করছেন প্রত্যেকদিন প্রায় এক কুইন্টাল করে বাতাসা রাজ্যের বিভিন্ন জায়গায় তারা সাপ্লাই দিচ্ছেন। ২২ থেকে ২৯ নং  ওয়ার্ড মহিলারা তৈরি করছেন বিভিন্ন রংবাহারি জুয়েলারী গহনা এই জুয়েলারী সাপ্লাই করছেন এই সকল মহিলাদের পাশে দাঁড়িয়েছেন রাজ্য এবং কেন্দ্র সরকার । কেন্দ্র সরকারের রিভোলিং ফান্ডে প্রথম গ্রুপ তৈরি হলেই তাদের জন্য দশ হাজার টাকা দিচ্ছেন। ৬-১২ মাস হয়ে গেলে  রাজ্য সরকার জাগো প্রক্লপের গ্রুপের  মহিলা।

ছয় মাস বয়স গেলেই গ্রুপের তাদের জন্য রাজ্য সরকারের উদ্যোগে ব্যাংক থেকে প্রায় দেড় লক্ষ টাকা পর্যন্ত সিসি লোনের ব্যবস্থা করে দেয়। সূত্রে জানা যায় ২০২২ ২০২৩ আর্থিক বর্ষে মহিলাদের প্রায়২৯ কোটি টাকা লোন দেওয়া হয়েছে। ২০২৩, চলতি বর্ষে এস এইচ জি গ্রুপ মহিলাদের ৪ কোটি টাকা এখন পর্যন্ত লোন দেওয়া হয়েছে।।

 ব্যাংকের মাধ্যমে অল্প সুদে লোন নিয়ে গানের মহিলারা স্বনির্ভর হচ্ছেন জানালেন হলদিয়া পৌরসভা  সি টি মিশন ম্যানেজার (CMM ) অনিবান মাইতি ।


No comments