Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হলদিয়া বিদ্যুৎ সংস্থা সিএসসি সবুজ বনাঞ্চল গড়তে শ্রমিকদের যুক্ত করে প্রজেক্ট ট্রি মিত্রম প্রকল্প নিলেন

হলদিয়া বিদ্যুৎ সংস্থা সিএসসি সবুজ বনাঞ্চল গড়তে শ্রমিকদের যুক্ত করে প্রজেক্ট ট্রি মিত্রম প্রকল্প নিলেনকারখানার চারপাশে সবুজ বনাঞ্চল গড়তে এবার আধিকারিক ও শ্রমিক-কর্মচারীদের যুক্ত করে 'প্রজেক্ট ট্রি-মিত্রম' নামে অভিনব প্রক…

 




হলদিয়া বিদ্যুৎ সংস্থা সিএসসি সবুজ বনাঞ্চল গড়তে শ্রমিকদের যুক্ত করে প্রজেক্ট ট্রি মিত্রম প্রকল্প নিলেন

কারখানার চারপাশে সবুজ বনাঞ্চল গড়তে এবার আধিকারিক ও শ্রমিক-কর্মচারীদের যুক্ত করে 'প্রজেক্ট ট্রি-মিত্রম' নামে অভিনব প্রকল্প হাতে নিয়েছে বিদ্যুৎ সংস্থা সিইএসসি'র হলদিয়া এনার্জি লিমিটেড। একইসঙ্গে কারখানার শ্রমিক-কর্মচারীদের মধ্যে মানসিক চাপ বা স্ট্রেস কমাতে প্ল্যান্ট এরিয়ার মধ্যেই রাজ্য সরকারের সঙ্গে যৌথভাবে 'পঞ্চবটি বন' তৈরি করছে হলদিয়া এনার্জি। সোমবার বিশ্ব পরিবেশ দিবসে দুই প্রকল্পের সূচনা করেন রাজ্যের চিফ কনজারভেটর অফ ফরেস্ট(প্রজেক্ট) সুমনা ভট্টাচার্য। তাঁর সঙ্গে ছিলেন জেলা বন আধিকারিক অনুপম খাঁ। কারখানার কর্মীদের মধ্যে প্রকৃতি ও গাছের প্রতি আগ্রহ তৈরি করতেই 'ট্রি-মিত্রম' প্রকল্প শুরু হয়েছে বলে জানান সংস্থার পরিবেশ আধিকারিক সঞ্জয় চক্রবর্তী। এই প্রকল্পের মাধ্যমে ফল ও বিভিন্ন বৃক্ষ জাতীয় গাছের বাগান তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। 


ভিডিও দেখতে ক্লিক করুন।

https://youtu.be/IxVvglHoByQ

এদিন প্রত্যেক শ্রমিক ও কর্মচারী ট্রি-মিত্রম প্রকল্পে গাছ লাগান। চারাগাছ রোপণের পর এদিন কর্মচারীরা একটি করে টোকেন লাগিয়ে ঝুলিয়ে দেন গাছের গায়ে। ওই টোকেন নম্বরটি কর্মচারীর নামে সংস্থার নার্সারি বিভাগে নথিভুক্ত থাকবে। ওই কর্মীর তত্ত্বাবধানে নার্সারি বিভাগ গাছের পরিচর্যা করবে। গাছের বৃদ্ধি কেমন হচ্ছে কর্মীকে নিয়মিত খোঁজ রাখতে হবে। গাছ স্বাভাবিকভাবে বড় হলে দু'বছর পর তাঁকে পুরস্কৃত করা হবে। এই প্রকল্পে দু'হাজার গাছ লাগানো হচ্ছে। সঞ্জয়বাবু বলেন, দুটি প্রকল্পই প্ল্যান্ট হেড তথা ভাইস প্রেসিডেন্ট সোমনাথ দত্তের মস্তিষ্কপ্রসূত। রাজ্যের বায়ো ডাইভার্সিটি বোর্ড এবং বন দপ্তর পঞ্চবটি তৈরি করতে সাহায্য করছে। প্ল্যান্ট হেড সোমনাথবাবু বলেন, প্রকৃতির মধ্যে থাকলে কর্মক্ষেত্রে তৈরি মানসিক চাপ অনেকটা কমে। সেজন্য অনেকে বাইরে বেড়াতে যান। আমরা কারখানা চত্বরেই সেই পরিবেশ গড়ছি। 

বট, অশ্বত্থ, অশোক, বেল ও আমলকি এই পাঁচ ধরনের গাছের বাগানকে পঞ্চবটি বলা হয়। দূষণ নিয়ন্ত্রণের ক্ষেত্রেও এই গাছগুলি দারুণ কাজ করে এবং অনেক বেশি অক্সিজেন দেয়। দু'গাছ দিয়ে ঘেরা এই পঞ্চবটি বনে ছোট একটি মাটির কুটির তৈরি হয়েছে। এখানে মাটির দাওয়ায় বসে প্রাচীন মুণিঋষিদের মতো মেডিটেশন বা প্রাণায়ম করতে পারবেন কর্মীরা। কয়েক বছরের মধ্যে এটি পূর্ণাঙ্গ রূপ নেবে। দুটি প্রকল্প নিয়ে উচ্ছ্বসিত প্রশংসা করেন রাজ্যের চিফ কনজারভেটর অফ ফরেস্ট। তিনি বলেন, হলদিয়া এনার্জি ইতিমধ্যেই ভেষজ বাগান, প্রজাপতি গার্ডেন, মশলা বাগান তৈরি করেছে। প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে এবার ওরা পরিবেশ দিবস ও অরণ্য সপ্তাহ মিলিয়ে ১০হাজার চারাগাছ লাগাচ্ছে বলে জানিয়েছেন। কারখানা চত্বরে কর্মীদের মানসিক চাপ কমাতে পঞ্চবটি বন গড়ে তোলার ধারনা রাজ্যে একেবারেই নতুন বলে মনে করেন তিনি। 

No comments