Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ভগবান নৃসিংহ চতুর্দশী

ভগবান নৃসিংহ চতুর্দশী
হিরণ্যকশিপুকে বধ করে ভক্ত প্রহ্লাদকে রক্ষা করার জন্যে ভগবান নৃসিংহ দেব এই দিনে আবির্ভূত হন। নৃ অর্থাৎ মানুষ এবং সিংহ এই দুটি শব্দ একসাথে মিলে হয়েছে নৃসিংহ । ব্রহ্মার দ্বারা বিশেষ বরপ্রাপ্ত হিরণ্যকশিপুকে বধ এব…

 





ভগবান নৃসিংহ চতুর্দশী


হিরণ্যকশিপুকে বধ করে ভক্ত প্রহ্লাদকে রক্ষা করার জন্যে ভগবান নৃসিংহ দেব এই দিনে আবির্ভূত হন। নৃ অর্থাৎ মানুষ এবং সিংহ এই দুটি শব্দ একসাথে মিলে হয়েছে নৃসিংহ । ব্রহ্মার দ্বারা বিশেষ বরপ্রাপ্ত হিরণ্যকশিপুকে বধ এবং ভক্ত প্রহ্লাদকে রক্ষা করার উদ্দেশ্যেই তিনি এই অর্ধ নর এবং অর্ধ সিংহের মত বিশেষ রূপ নিয়ে আবির্ভূত হন । শ্রী নৃসিংহ দেব ভক্তদের ভক্তিজীবনের বিঘ্নসমূহ নাশ করেন ।


শ্রীমদ্ভাগবতের ৭/৮/৫১ শ্লোকের তাৎপর্যে শ্রীল প্রভুপাদ লিখেছেন: সাধু ভক্তদের চিত্তে উপদ্রব সৃষ্টিকারী অসুরদের বধ করার জন্য নরহরি বা নৃসিংহ দেব রূপে ভগবান সর্বদা প্রস্তুত থাকেন । সারা পৃথিবীজুড়ে কৃষ্ণভাবনামৃত আন্দোলন প্রচার করার জন্য ভক্তদের বহু বিপদ এবং প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়, কিন্তু ভগবানের প্রতি ঐকান্তিক ভক্তিপরায়ন বিশ্বস্ত সেবকের জানা উচিত যে, ভগবান নৃসিংহদেব সর্বদাই তাদের রক্ষা করেন ।


নৃসিংহ চতুর্দশী খুবই তাৎপর্যপূর্ণ এবং নৃসিংহ দেবের মহিমা শ্রবণ ও কীর্তন করে অত্যন্ত আনন্দের সাথে দিনটি উদযাপনের জন্যে পৃথিবী জুড়ে ইসকন মন্দির গুলোতে ভক্তগণ দলে দলে যোগদান করেন। এ দিনটিতে শ্রীমদ্ভাগবত প্রবচনে নৃসিংহদেবের লীলাসমূহ বর্ণনার ওপর বিশেষ গুরুত্ব আরোপ করা হয় ।


সন্ধ্যায় বিভিন্ন প্রকার ফলের রস, ডাবের জল, গঙ্গা জল এবং চন্দন দিয়ে ভগবান নৃসিংহ দেবের বিগ্রহের মহাভিষেক করা হয় । অনেক ভক্তের সাথে নৃসিংহ দেবের বিভিন্ন অলৌকিক লীলা রয়েছে । তাই ভক্তরা স্বতঃস্ফূর্তভাবে উৎসাহিত হয়েই এ অভিষেকে অংশগ্রহণ করেন । আরতির পর ভক্তদের মাঝে অনুকল্প (একাদশীর মত) প্রসাদ বিতরণ করা হয় ।


শ্রীল ভক্তিবিনোদ ঠাকুর তার নবদ্বীপ - ভাব - তরঙ্গ গ্রন্থে গৌড়িয় বৈষ্ণবদের নৃসিংহ পূজার গুরুত্ব আরোপ করে লিখেছেন - আমার হৃদয় পরিশুদ্ধ করে শ্রী শ্রী রাধা কৃষ্ণের সেবার মানসিকতা প্রদান করার জন্য এভাবে আমি ভগবান নৃসিংহ দেবের নিকট প্রার্থনা করি।  ভক্তরা নৃসিংহ দেবের আশ্রয়ে এরূপ ভক্তি লাভের জন্যে অভিলাষ করেন। 


নৃসিংহ চতুর্দশী ব্রত পালনের নিয়ম:


বৈশাখ মাসের শুক্লপক্ষের চতুর্দশী তিথিতে ভক্তবৃন্দ অবশ্যই পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের অবতার শ্রীনৃসিংহ দেবের পবিত্র আবির্ভাব তিথিতে উপবাস ব্রত ভক্তিভরে পালন করুন।


কেউ এই পবিত্র ব্রতদিন সম্পর্কে জেনেও যদি তা পালন না করেন, তবে চন্দ্রসূর্য যতদিন থাকবে, ততদিন তাকে নরক বাস করতে হবে, একথা স্বয়ং নৃসিংহদেব তাঁর ভক্ত প্রহ্লাদকে বলেছেন। তিনি ভক্ত প্রহ্লাদককে বলেছেন-"-বর্ষে বর্ষে তু কর্তব্যং মমসন্তুষ্টি কারণম।

মহাগুহ্যম ইদম্ শ্রেষ্ঠং মানবৈর্ভবভীরুভিঃ।।  অর্থাৎ  আমার সন্তুষ্টির লক্ষ্যে  চতুর্দশী ব্রত  কর্তব্য।জন্ম-মৃত্যুময়  সংসার ভয়-ভীত মানুষ এই পরম গোপনীয় ও শ্রেষ্ঠ ব্রত পালন করবে।। 


গোধূলি পর্যন্ত নির্জলা উপবাস থাকতে হবে। নির্জলা থাকতে না পারলে ফল প্রসাদ পেতে পারেন। গোধূলি লগ্নে নৃসিংহদেবকে দুধ, দই, ঘি, মধু, মিছরির জল এবং ফলের রস দিয়ে অভিষেক করাতে পারেন (নৃসিংহদেবের চিত্রপটে অভিষেক করা যাবে)।  অভিষেকের পরে নৃসিংহদেবকে ফলমূল, সবজি রান্না করে ভোগ দিয়ে প্রসাদ গ্রহণ করতে পারেন। একাদশীর দিন যে অনুকল্প গ্রহণ করা হয় সেটাই ব্রতের দিন গ্রহণ করা যাবে। কিন্তু ব্রতের দিন অন্ন, রুটি, লুচি, পরোটা গ্রহণ করা যাবে না। তবে অবশ্যই নৃসিংহদেবকে "পনকম্ " নিবেদন করতে পারেন। "পনকম্"  হলো শীতল জল, তাল-মিছরি,  লেবুর রস এবং আদা দিয়ে তৈরি একরকম পানীয় যা নৃসিংহদেবের অত্যন্ত প্রিয়। ব্রতের দিন সম্ভব হলে নৃসিংহদেবের ১০৮টি নাম পড়ে নৃসিংহদেবের চরণে ১০৮টি তুলসীপাতা চন্দনে মাখিয়ে অর্পণ করতে পারেন। নৃসিংহদেবের ব্রতকথা শ্রবণ করুন। জপমালায় বেশি বেশি জপ করুন, গীতা -ভাগবত পাঠ করুন। পাঠ করতে অক্ষম হলে শুদ্ধ কৃষ্ণ ভক্তের নিকট থেকে শ্রদ্ধাসহকারে বিনীতভাবে কৃষ্ণকথা শ্রবণ করুন। বাড়িতে শ্রীমদ্ভাগবত থাকলে শ্রীমদ্ভাগবতের ৭ম স্কন্ধের ৮ম অধ্যায় শ্রীনৃসিংহদেবের আবির্ভাব লীলা পাঠ করুন। অথবা শুদ্ধভক্তের নিকট থেকে শ্রবণ করুন। ব্রতের দিন নৃসিংহদেবের প্রণাম মন্ত্র এবং স্তব পাঠ করুন। মনে রাখবেন নৃসিংহদেব অত্যন্ত কৃপালু।তিনি ভক্তের মনোবাসনা অবশ্যই পূরণ করবেন। তিনি অত্যন্ত করুণাময়। তিনি তাঁর ভক্তকে সর্ববিপদ থেকে রক্ষা করেন,  যেমন তাঁর ভক্ত প্রহ্লাদকে রক্ষা করেছিলেন। ব্রতের পর দিন সকালে ভগবানকে অন্ন, বিভিন্ন দ্রব্যাদি রান্না করে ভোগ দিয়ে প্রসাদ গ্রহণ করতে পারেন। 


নৃসিংহদেবের স্তব ও প্রণাম মন্ত্র:


স্তব:


জয় নৃসিংহ শ্রীনৃসিংহ।

জয় জয় জয় শ্রীনৃসিংহ।।

উগ্রং বীরং মহাবিষ্ণুং

জ্বলন্তং সর্বতোমুখম্।

নৃসিংহং ভীষণম ভদ্রং

মৃত্যুর্মৃত্যুং নমাম্যহম্।।

শ্রীনৃসিংহ, জয় নৃসিংহ,  জয় জয় নৃসিং।

প্রহ্লাদেশ জয় পদ্মমুখ পদ্মভৃঙ্গ ।।


প্রণাম মন্ত্র:


নমস্তে নরসিংহায় প্রহ্লাদাহ্লাদ দায়িনে।

হিরণ্যকশিপোর্বক্ষঃ শিখাটঙ্ক নখালয়ে।।

ইতো নৃসিংহঃ পরতো নৃসিংহ

যতো যতো যামি ততো  নৃসিংহ। 

বহির্নৃসিংহো হৃদয়ে নৃসিংহ

নৃসিংহমাদিং শরণং প্রপদ্যে।।

তব কর কমলবরে নখমদ্ভূতশৃঙ্গম্

দলিতহিরণ্যকশিপু তনুভৃঙ্গম।

কেশব ধৃত নরহরিরূপ জয় জগদীশ হরে।।


ভক্তবৎসল, তাঁর শরণাগত ভক্তের সর্ববিঘ্ন বিনাশক পরমেশ্বর ভগবান নৃসিংহদেবের জয় হোক।

জয় ভক্তশ্রেষ্ঠ শুদ্ধভক্ত প্রহ্লাদ মহারাজ।

No comments