Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

এগরার খাদিকুল গ্রামে তদন্তে এলো বোম স্কোয়ার্ড ও ফারেন্সিক দল

এগরার খাদিকুল গ্রামে তদন্তে এলো বোম স্কোয়ার্ড ও ফারেন্সিক দলএগরার খাদিকুলের অবৈধ বাজি কারখানায় বিস্ফোরণের তদন্তে বুধবার ঘটনাস্থলে আসে সিআইডির পূর্ণাঙ্গ টিম। এদিন সিআইডির আইজি বিশাল গর্গ, স্পেশাল সুপার ইন্দ্রনীল চক্রবর্তী সহ তিনজ…

 



এগরার খাদিকুল গ্রামে তদন্তে এলো বোম স্কোয়ার্ড ও ফারেন্সিক দল

এগরার খাদিকুলের অবৈধ বাজি কারখানায় বিস্ফোরণের তদন্তে বুধবার ঘটনাস্থলে আসে সিআইডির পূর্ণাঙ্গ টিম। এদিন সিআইডির আইজি বিশাল গর্গ, স্পেশাল সুপার ইন্দ্রনীল চক্রবর্তী সহ তিনজন ডিএসপি ও দু’জন ইন্সপেক্টরের নেতৃত্ব একটি টিম ঘটনাস্থলে যায়। মঙ্গলবার দুপুরে বিস্ফোরণের পর অকুস্থল ঘিরে দেওয়া হয়েছে। সেখানে সংবাদমাধ্যম সহ সকলের প্রবেশ নিষিদ্ধ। ফরেন্সিক পরীক্ষার জন্য অকুস্থল থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। আরও বিস্ফোরক রয়েছে কি না, তা জানতে ডগ স্কোয়াড ও বম্ব ডিসপোজাল স্কোয়াড ঘটনাস্থলে যায়। যদিও ঘটনায় মূল অভিযুক্ত কারখানা মালিক কৃষ্ণপদ ওরফে ভানু বাগ এখনও অধরা। সম্ভবত ওড়িশায় গা-ঢাকা দিয়ে থাকা ভানুর খোঁজ চলছে। এই পর্বেই বিস্ফোরণ কাণ্ড নিয়ে পুলিসের দায়ের করা এফআইআর ঘিরেও বিতর্ক শুরু হয়েছে। ভারতীয় দণ্ডবিধি এবং ফায়ার সার্ভিস অ্যাক্টে মামলা দায়ের করা হলেও, জোড়া হয়নি বিস্ফোরক আইনর ধারা। 

বিস্ফোরণের ঘটনার পর খাদিকুলে পুলিসকে নিগ্রহ করেছিল উত্তেজিত গ্রামবাসীরা। সে ঘটনায় দু’জনকে গ্রেপ্তার করা হয়েছে। এদিন গোটা গ্রাম ছিল পুলিসে ছয়লাপ। মঙ্গলবার সারারাত জেনারেটর চালিয়ে ঘটনাস্থল পাহারায় ছিল পুলিস। এদিন দুপুর নাগাদ রাজ্যের মন্ত্রী মানস ভুঁইয়া, বিপ্লব রায়চৌধুরী, রাজ্যসভার সদস্য দোলা সেন, বিধায়ক সৌমেন মহাপাত্র ও তরুণকুমার মাইতি ঘটনাস্থলে আসেন। তাঁরা এলাকায় যেতেই ‌‘জয় শ্রীরাম’ স্লোগান দিয়ে বিক্ষোভ দেখানো হয়। কেউ কেউ ‘চোর’ বলে চিৎকার করতে থাকে। এনিয়ে সাময়িক উত্তেজনা ছড়ায়। তৃণমূলের নেতা-মন্ত্রীরা মৃতদের পরিবারের সঙ্গে কথা বলে এলাকা ছাড়েন।

এদিন মানসবাবুরা প্রথমে এগরার নেগুয়া পার্টিঅফিসে যান। সেখান থেকে এগরার নেতা-কর্মীদের নিয়ে প্রতিনিধি দল বিস্ফোরণস্থলে রওনা দেন। তার কিছুক্ষণ আগে খাদিকুল গ্রাম ঘুরে যান বিরোধী দলনেতা। তিনি চলে গেলেও বিজেপি কর্মীরা ঘটনাস্থল ছাড়েনি। মানসবাবু বলেন, বিজেপি এখানে বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করছে। বিস্ফোরণের ঘটনা থেকে রাজনৈতিক ফায়দা তুলতে চাইছে। এই ঘটনায় প্রতিক্রিয়া দিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। তিনি বলেন, যা হয়েছে তা দুর্ভাগ্যজনক ও দুঃখজনক। এই ধরনের ঘটনা হওয়া উচিত নয়। এই সঙ্কটের মুহূর্তে সকলকে একসঙ্গে দাঁড়াতে হবে।

 মঙ্গলবার পুলিসকে মারধরের ঘটনায় দু’জনকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিস সুপার অমরনাথ কে বলেন, ভানু বাগের বিরুদ্ধে মামলা রুজু হয়েছে। তাঁর খোঁজ চলছে। বিস্ফোরণের ২৪ ঘণ্টা পরও ভানুর রাজনৈতিক পরিচয় নিয়ে তৃণমূল ও বিজেপির মধ্যে তরজা অব্যাহত। খাদিকুল বিজেপি প্রভাবিত গ্রাম। ২০১৮ সালে পঞ্চায়েত নির্বাচনে ওই বুথে বিজেপির মণ্ডল সহ সভাপতি মনোরঞ্জন মাইতির স্ত্রী পুষ্পদেবী জয়ী হন। ২০১৯ সালে লোকসভা ও ২০২১ সালে বিধানসভা নির্বাচনেও খাদিকুল থেকে বিজেপি লিড পায়।

এদিকে পূর্ব মেদিনীপুরের এগরায় বাজি কারখানায় বিস্ফোরণের ঘটনায় এনআইএ তদন্তের দাবিতে হাইকোর্টে মামলা দায়ের করা হয়েছে। প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেন আইনজীবী শ্রীজিব চক্রবর্তী। তাঁকে মামলা দায়ের করার অনুমতি দেয় বেঞ্চ। জরুরি ভিত্তিতে মামলাটি শোনার আর্জিও জানিয়েছিলেন আইনজীবী। তাও মঞ্জুর করা হয়েছে বলে খবর। বৃহস্পতিবারই মামলাটির শুনানির সম্ভাবনা রয়েছে।

No comments