Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

১৭কোটি টাকার জলপ্রকল্প এবং পর্যটন কেন্দ্র তৈরি করছে হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষ

১৭কোটি টাকার জলপ্রকল্প এবং পর্যটন কেন্দ্র তৈরি করছে হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষ

ভিডিও দেখতে ক্লিক করুন।https://youtu.be/Db9S-gKZI4I
 মহিষাদলের গেঁওখালিতে 'সোলার এনার্জি পার্ক' গড়ছে হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষ(এইচডিএ)। এবার সৌরবিদ্য…

 





১৭কোটি টাকার জলপ্রকল্প এবং পর্যটন কেন্দ্র তৈরি করছে হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষ

   



ভিডিও দেখতে ক্লিক করুন।

https://youtu.be/Db9S-gKZI4I


 মহিষাদলের গেঁওখালিতে 'সোলার এনার্জি পার্ক' গড়ছে হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষ(এইচডিএ)। এবার সৌরবিদ্যুতে চলবে গেঁওখালি জলপ্রকল্প এবং পর্যটন কেন্দ্র। এজন্য ১৭কোটি টাকার প্রকল্প তৈরি হয়েছে। জলপ্রকল্পের জমিতেই তৈরি হবে এনার্জি পার্ক। গেঁওখালির  ত্রিবেনী সঙ্গমে মনোরম প্রাকৃতিক পরিবেশের সঙ্গে আধুনিক প্রযুক্তির মেলবন্ধন ঘটাবে এনার্জি পার্ক। একই সঙ্গে গেঁওখালির পর্যটক আবাসকে ঘিরে তৈরি হচ্ছে লাইভলিহুড পার্ক। এই পার্কে আদতে তুলে আনা হচ্ছে স্বনির্ভর গ্রামজীবনের ছবি। গেঁওখালিতে উইক এন্ড ট্যুরিজমের হারানো গৌরব ফেরাতেই এবার নতুন আঙ্গিকে  গড়ে তোলার উদ্যোগ নিয়েছে এইচডিএ। শুধু গেঁওখালির ত্রিবেনী রিসর্ট নয়, হলদিয়া ভবনের মতো নিজস্ব পর্যটক আবাসগুলিকে ঘিরে পরিবেশ পর্যটনের একগুচ্ছ পরিকল্পনা নিয়েছে উন্নয়ন কর্তৃপক্ষ। এজন্য এইচডিএকে সহযোগিতা করছে হলদিয়ার বিভিন্ন শিল্পসংস্থা।

এইচডিএ সূত্রে জানা গিয়েছে, হলদিয়া শিল্পাঞ্চল ও মহিষাদল রাজবাড়ি ঘিরে প্রায় দু'দশক আগের সার্কিট ট্যুরিজমের ভাবনা নতুন আঙ্গিকে ফেরাতে চলেছে হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষ। পরিবেশ পর্যটনের মোড়কে তাকে সময়োপযোগী করে আরও আকর্ষণীয় করা হচ্ছে। পর্যটনের নতুন সঙ্গী হচ্ছে সৌরবিদ্যুৎ বা গ্রিন এনার্জি এবং গ্রামজীবন। হুগলি, রূপনারায়ণ এবং দামোদর তিন নদীর মিলিত ধারার পাশেই মহিষাদলে গড়ে উঠেছে গেঁওখালি জলপ্রকল্প। তিন নদীর মিলিত ধারা তাই এর নাম ত্রিবেনী সঙ্গম। মাছধরা ডিঙি নৌকোর পাশ দিয়ে বিশাল ঢেউ তুলে কলকাতা বন্দরের মুখে এগিয়ে চলেছে বড় বড় পণ্যবাহী জাহাজ। ঠিক পাশেই হাজার হাজার প্রত্নতাত্ত্বিক ইতিহাস নিয়ে পর্যটকদের জন্য অপেক্ষা করে রয়েছে নাটশাল গ্রাম। একটু দূরেই বাঙালি পর্তুগিজদের গ্রাম মিরপুর। কয়েক কিলোমিটার দূরে মহিষাদল রাজবাড়ি। এমন একটি জায়গাকে পর্যটকদের কাছে ফের আকর্ষণীয় করতেই নতুন প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে জানান এইচডিএর আধিকারিকরা।

এইচডিএর চেয়ারম্যান জ্যোতির্ময় কর বলেন, গেঁওখালিতে নমামী গঙ্গে প্রকল্পে সোলার এনার্জি পার্ক গড়ছে এইচডিএ। ১৭কোটি টাকার একটি প্রকল্প জমা দেওয়া হয়েছে। এখানে সাড়ে ৩মেগাওয়াট বিদ্যুৎ তৈরি হবে। জলপ্রকল্পের পাশাপাশি ত্রিবেনী সঙ্গম রিসর্টে এই বিদ্যুৎ ব্যবহার করা হবে। সম্প্রতি ওই রিসর্ট সাজিয়ে তোলা হয়েছে। সপ্তাহান্তে পর্যটকদের জন্য এটি দারুণ ঠিকানা। এখানে স্থানীয় ব্লক প্রশাসনের উদ্যোগে লাইভলিহুড পার্ক গড়ার কাজ চলছে। 


No comments