Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

এক দেশ এক নম্বর ভারত সরকারের উদ্যোগে চালু হলো সোনার গহনা এইচ ইউ আইডি হলমার্ক বাদ দিয়ে নতুন ছয়টি নম্বর

এক দেশ এক নম্বর ভারত সরকারের উদ্যোগে চালু হলো সোনার গহনা এইচ ইউ আইডি হলমার্ক বাদ দিয়ে নতুন ছয়টি নম্বরশিখরে সোনা-রুপো ছ'মাসে ভোলবদল পাকা খুচরো সোনাবাংলা নববর্ষের শুরুতেই পাল্লা দিয়ে ছুটছে সোনা-রুপোর দাম।  শিল্প শহরে দুর্গাচ…

 






এক দেশ এক নম্বর ভারত সরকারের উদ্যোগে চালু হলো সোনার গহনা এইচ ইউ আইডি হলমার্ক বাদ দিয়ে নতুন ছয়টি নম্বর

শিখরে সোনা-রুপো ছ'মাসে ভোলবদল পাকা খুচরো সোনাবাংলা নববর্ষের শুরুতেই পাল্লা দিয়ে ছুটছে সোনা-রুপোর দাম।  শিল্প শহরে দুর্গাচক বাজারে দু'টিই উঠল নজিরবিহীন উচ্চতায়। ১০ গ্রাম খুচরো পাকা সোনা দাঁড়াল ৬১,৬০০ টাকা। বাট ৬১,৩০০। একলপ্তে ৭৫০ টাকা বেড়ে রুপোও এই প্রথম পৌঁছে গেল ৭৬,০০০ টাকায়। এক কেজি বাট বিকিয়েছে ৭৬ হাজারে, আর খুচরো রুপো ৭৬,১০০ টাকায়। দাম দেখে মাথায় হাত ক্রেতার। হতাশ বিক্রেতারাও।  পয়লা বৈশাখ থেকে সোনার দাম বাড়ছে। চলে গেল অক্ষয় তৃতীয়া।  বৈশাখ থেকে শুরু বিয়ের মরসুম। রয়েছে ইদও। গয়না ব্যবসায়ীদের আক্ষেপ, এই সময়ে সোনা কিনতে উপচে পড়া ভিড় দেখার আশায় হা-পিত্যেশ করে বসেছিলেন। তাঁরা। বাস্তবে আগুন দামের আঁচে বাজার প্রায় ফাঁকা। সাধারণ ক্রেতারা কার্যত উধাও। হাতে টাকা-পয়সা আছে কিংবা বৈশাখেই বিয়ে, এমন দুই শর্ত না মিললে প্রকৃত পক্ষে দোকানমুখো হচ্ছেন না অনেকেই।

বিক্রেতাদের একাংশ বলছেন, গয়না কিনতে এসে বিপাকে পড়ছেন বহু মানুষকে। বিয়ের বরাদ্দ কাটছাঁট করছেন কেউ, অনেকে ফিরে যাচ্ছেন। বাড়ির সোনা দিয়ে গয়না কেনার ঝোঁকও বেড়েছে। তবু কিছু ক্রেতা এ দোকান-ও দোকান ঘুরছেন একটু কমে। কিনতে পারার আশায়। আরও দাম বৃদ্ধির আশঙ্কাও কাজ করছে। একই অবস্থা রুপো কেনার ক্ষেত্রে। সোনার বিকল্প হিসাবে তাতেও হাত ছোঁয়ানো দুষ্কর হয়েছে, বলছেন হলদিয়ার দূর্গাচকের রাজলক্ষী জুয়েলারী ওয়ার্কস গয়নার দোকানের কর্ণধার মধুসুদন কুইলা। গয়নার বরাত কমায় বহু দিন ধরেই আর্থিক সমস্যার মধ্যে রয়েছেন সেগুলির কারিগরেরা। 

কেন্দ্র সরকার এক দেশ এক দাম এবং ছটি ডিজিটের নম্বর প্রকাশ করার জন্য বলেছেন যাতে স্বর্ণ ব্যবসায়ীরা কোন রকমে সাধারণ মানুষকে ঠকাতে না পারে (এইচ ইউ আইডি) হলমার্ক ছয়টি এই নম্বর।

No comments