Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

যার চিন্হ ছাড়া দেশ অচল তার জন্মবার্ষিকী, মৃত্যুবার্ষিকী কিছুই পালিত হয়না

যার চিন্হ ছাড়া দেশ অচল তার জন্মবার্ষিকী, মৃত্যুবার্ষিকী কিছুই পালিত হয়নাঅদ্ভুত আমাদের দেশ ভারত যে,সম্রাট অশোকের চিন্হ ছাড়া দেশ অচল তার জন্মবার্ষিকী, মৃত্যুবার্ষিকী কিছুই পালিত হয়না। সম্রাটের নামের সাথে সারা বিশ্বের ইতিহাসবিদর…

 



যার চিন্হ ছাড়া দেশ অচল তার জন্মবার্ষিকী, মৃত্যুবার্ষিকী কিছুই পালিত হয়না

অদ্ভুত আমাদের দেশ ভারত যে,সম্রাট অশোকের চিন্হ ছাড়া দেশ অচল তার জন্মবার্ষিকী, মৃত্যুবার্ষিকী কিছুই পালিত হয়না। সম্রাটের নামের সাথে সারা বিশ্বের ইতিহাসবিদরা "মহান" শব্দটি লাগান।

 সম্রাটের রাজকীয় প্রতীক "অশোকচক্র" ভারতীয়রা তাদের পতাকায় রাখে।

সম্রাট যার রাষ্ট্রীয় প্রতীক" চারমুখীসিংহ" ভারতীয় জাতীয় প্রতীক হিসাবে বিবেচিত হয় এবং সরকারি কাজে ভারত সরকারের প্রতিনিধিত্ব করে।

 ভারতের সেনাবাহিনীর সর্বোচ্চ যুদ্ধ সম্মান সম্রাট অশোকের নামে "অশোকচক্র" দেওয়া হয়।

 সম্রাট অশোকের  আগে বা পরে এমন কোন রাজা বা সম্রাট ছিলেন না, যিনি অখন্ডভারতের  (যেটি আজকের নেপাল, বাংলাদেশ, সমগ্র ভারত, পাকিস্তান এবং   আফগানিস্তান) এর মতো বিশাল ভূখণ্ডের উপর একছত্র শাসন করেছেন। 

 সম্রাট অশোকের সময়ে 23টি বিশ্ব বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল।  যার মধ্যে তক্ষশীলা, নালন্দা, বিক্রমশীলা, কান্দাহার প্রভৃতি বিশ্ব বিদ্যালয় ছিল বিশিষ্ট। এইসব বিশ্ব বিদ্যালয়ে বিদেশ থেকে শিক্ষার্থীরা উচ্চশিক্ষার জন্য ভারতে আসতো।

সম্রাট অশোকের রাজত্বকালকে বিশ্বের বুদ্ধিজীবী ও ইতিহাসবিদরা ভারতীয় ইতিহাসের স্বর্ণযুগ বলে মনে করেন।তাঁদের মতে ভারতবর্ষ তখন"সোনারচিড়িয়া"ছিলো মানুষ সবথেকে বেশি সুখী ও বৈষম্যহীন ছিলো।

সম্রাট অশোকের আমলে ই বিখ্যাত হাইওয়ে রোড নির্মিত হয়েছিল, যা আজ আকবর রোড নামে পরিচিত।এই রাস্তা ২০০০কিমি দীর্ঘ, দুই পাশে গাছ লাগানো হয়েছিল, সরাইখানা নির্মিত হয়েছিল। 

সম্রাট অশোকের সময়ে মানুষের জন্য অসংখ্য হাসপাতাল খোলা হয়েছিলো  এবং অপ্রয়োজনীয় পশুহত্যা বন্ধ হয়েছিলো।এমন একজন মহান সার্বভৌম সম্রাট অশোক, যার জন্মবার্ষিকী তার নিজের দেশ ভারতে পালিত হয়না।

এটা দুঃখজনক যে নাগরিকদের এই জন্মবার্ষিকী উদযাপন করা উচিত তাদের নিজেদের ইতিহাস ভুলে গেছে।

🛑 সম্রাট_অশোক

 জন্ম - ১৪ই এপ্রিল

 জন্ম সাল - ৩০২ বিসি

 রাজ্যাভিষেক - ২৬৮ বিসি

 মৃত্যু - ২৩২ বিসি

 পিতার নাম- বিন্দুসার

 মায়ের নাম- সুভদ্রাণী

আজ ১৪ই এপ্রিল সম্রাটঅশোকের জন্মদিন শ্রদ্ধা এবং উৎসাহের সাথে উদযাপন করার চেষ্টা করুন।


No comments