Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

দুয়ারে সরকার, লক্ষ্য পূরণের পথে জেলা

দুয়ারে সরকার, লক্ষ্য পূরণের পথে জেলামেয়াদ ফুরানোর আগে লক্ষ্যপুরণের পথে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের। দুয়ারে সরকার পরিষেবার অধীন নাগরিকদের আবেদনের ৮৫% পুরণ করে বাসিন্দাদের মন কেড়েছে জেলা প্রশাসন। জেলা প্রশাসনের এই তৎপরতায় খ…

 




দুয়ারে সরকার, লক্ষ্য পূরণের পথে জেলা

মেয়াদ ফুরানোর আগে লক্ষ্যপুরণের পথে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের। দুয়ারে সরকার পরিষেবার অধীন নাগরিকদের আবেদনের ৮৫% পুরণ করে বাসিন্দাদের মন কেড়েছে জেলা প্রশাসন। জেলা প্রশাসনের এই তৎপরতায় খুশি জেলাবাসী।

উল্লেখ্য, রাজ্য সরকারের নির্দেশিকা অনুযায়ী ১ এপ্রিল থেকে ১০ এপ্রিল পর্যন্ত দুয়ারে সরকারের শিবিরে ৩৩টি পরিষেবা পাওয়ার জন্য আবেদনে ফর্ম জমা দেওয়ার জন্য নির্ধারিত হয়ে আছে। ১১ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত পরিষেবা শংসাপত্র দেওয়ার জন্য নির্ধারিত আছে। দেখা যাচ্ছে নির্ধারিত দিনের অনেক আগেই ফর্ম জমা দেওয়ার দু-একদিনের মধ্যেই পরিষেবা পাচ্ছেন এলাকাবাসী। ৮ এপ্রিল পর্যন্ত জেলাতে মোট প্রায় ১ লক্ষ ৪০ হাজার আবেদন জমা পড়েছে। ইতিমধ্যে প্রায় ১লক্ষ ১৮ হাজার পরিষেবা প্রদান করা হয়েছে। জেলা প্রশাসন সূত্রে খবর, যেদিন আবেদন জমা পড়ছে সেদিনই কম্পিউটারে এন্ট্রি করে নেওয়া হচ্ছে জেলা প্রশাসনের তরফে। ফলে খুব দ্রুত প্রকল্পের অন্তর্ভুক্তি হচ্ছে বাসিন্দারা। দুয়ারে সরকারের শিবিরে সব থেকে বেশি আবেদনকারী হচ্ছে লক্ষ্মী ভান্ডার প্রকল্পে। যেদিন আবেদন করছেন তা দুদিন পরেই লক্ষ্মী ভান্ডার প্রকল্পের অন্তর্ভুক্তির বার্তা পাচ্ছেন আবেদনকারীরা।

নন্দীগ্রামের গৃহবধূ মোনালিসা মাঝি শাসমল খুব অল্পদিনের মধ্যেই লক্ষ্মী ভান্ডার প্রকল্পের শংসাপত্র জেলাশাসকের হাত থেকে পেয়ে

উচ্ছ্বসিত। তিনি বলেন, খুব অল্প দিনের মধ্যেই লক্ষ্মী ভান্ডার প্রকল্পে নিজের নাম তুলতে পেরে ভালো লাগছে। প্রশাসনকে ধন্যবাদ। "

দুয়ারে সরকারের শিবিরে রাজ্য সরকারের নির্দেশিকা অনুযায়ী ২টি বাক্স রাখা হয়েছে। একটি অভিযোগ বাক্স অন্যটি পরামর্শ বাক্স। ইতিমধ্যে প্রায় ৭০০ অভিযোগ জমা পড়েছে জেলাতে। যার মধ্যে চাকরির বয়স অতিক্রান্ত হয়ে যাওয়া বেকার যুবক যুবতীরা কর্মসংস্থানের জন্য আবেদন করেছেন বলে জানা গিয়েছে। জেলা প্রশাসন সূত্রে জানা গেছে আবেদনগুলি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। প্রত্যেকটি অভিযোগ খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন জেলা শাসক। শনিবার জেলাশাসক নন্দীগ্রাম ও রবিবার হলদিয়া ও মহিষাদলের একাধিক দুয়ারে সরকার শিবির পরিদর্শন করেন। রবিবার হলদিয়ার পুরসভার ২৩ নম্বর ওয়ার্ডে দুয়ারে শিবির পরিদর্শন করেন। জেলাশাসক। শিবিরের পরামর্শ ও অভিযোগ বাক্স খুলে অভিযোগগুলি খতিয়ে দেখার পরামর্শ দেন মহকুমা শাসক তথা পুরপ্রশাসককে।

শিবিরে মহিলাদের সাথে কথা বলেন জেলাশাসক। গ্রামাঞ্চলে অভিযোগ বাক্সে জমা হচ্ছে রাস্তাঘাট মেরামতের আবেদন, আবাস যোজনাতে নাম অন্তর্ভুক্তির আবেদন। শিল্পশহরে বহু চাকরি প্রার্থীরাও নিজের বায়োডাটা অভিযোগ বাক্সে জমা দিচ্ছেন। জমা হওয়া অভিযোগগুলি খতিয়ে দেখা নির্দেশ যেন মহাকুমা শাসককে। এদিন মহিষাদলের একাধিক শিবির পরিদর্শন করেন। জেলাশাসক পূর্ণেন্দু মাঝি ও হলদিয়ার মহাকুমা শাসক সুপ্রভাত চট্টোপাধ্যায়। জেলাশাসক বলেন, “সমস্ত অভিযোগ খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে।”

No comments