Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন ভারতের নীতু ঘাংঘাস ও সুইটি বোরা

মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন ভারতের নীতু ঘাংঘাস ও সুইটি বোরামহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে শনিবার সোনা জিতলেন ভারতের নীতু ঘাংঘাস ও সুইটি বোরা। রাজধানীতে ইন্দিরা গান্ধী স্পোর্টস কমপ্লেক্সে ঠাসা গ্যালারির …

 



মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন ভারতের নীতু ঘাংঘাস ও সুইটি বোরা

মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে শনিবার সোনা জিতলেন ভারতের নীতু ঘাংঘাস ও সুইটি বোরা। রাজধানীতে ইন্দিরা গান্ধী স্পোর্টস কমপ্লেক্সে ঠাসা গ্যালারির মধ্যে ৪৮ কেজি বিভাগের ফাইনালে নীতু ৫-০ ব্যবধানে কার্যত উড়িয়ে দিলেন মঙ্গোলিয়ার লুটসাইখান আলতানসেটসেগকে। আর ৮১ কেজি বিভাগের ফাইনালে তীব্র প্রতিদ্বন্দ্বিতার পর সুইটি ৪-৩ ব্যবধানে হারালেন চিনের লিনা ওয়াংকে।

অতীতে পাঁচজন ভারতীয় বক্সার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিলেন। তাঁরা হলেন মেরি কম (২০০২, ২০০৫, ২০০৬, ২০০৮, ২০১০ ও ২০১৮), সরিতা দেবী (২০০৬), জেন্নি আরএল (২০০৬), লেখা কেসি (২০০৬) ও নিখাত জারিন (২০২২)। নীতু আর সুইটি হলেন এই তালিকায় ষষ্ঠ ও সপ্তম ভারতীয়। 

গত বছর কমনওয়েলথ গেমসেও এই বিভাগে সোনা জিতেছিলেন নীতু। তবে এদিনই প্রথমবারের জন্য বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে নামেন তিনি। শুরু থেকেই আক্রমণাত্মক ছিলেন নীতু। প্রতিপক্ষকে একের পর এক পাঞ্চ মারতে থাকেন তিনি। যার কোনও জবাব ছিল না লুটসাইখানের সামনে। প্রথম দুই রাউন্ডের পর নীতুই ছিলেন এগিয়ে। শেষ ৩০ সেকেন্ডে তিনি লুটসাইখানকে দুটো পাঞ্চ মারেন, যা তাঁর সোনা জয় নিশ্চিত করে।  

দিনের দ্বিতীয় সোনা আনেন সুইটি বোরা। ফাইনালে চিনা প্রতিপক্ষের বিরুদ্ধে তিনি ট্যাকটিক্যাল লড়াইয়ে জোর দেন। টানটান উত্তেজনার মধ্যে প্রথম রাউন্ডের শেষে সুইটি এক পয়েন্টে এগিয়ে ছিলেন। কিন্তু দ্বিতীয় রাউন্ডে লড়াইয়ে ফেরেন লিনা ওয়াং। শেষ পর্যন্ত যদিও ৩০ বছর বয়সি ভারতীয় বক্সারই বাজিমাত করেন। চ্যাম্পিয়ন হওয়ার পর জাতীয় পতাকা নিয়ে মেতে ওঠেন উৎসবে। সুইটিকে অভিনন্দন জানিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করেন, ‘অভিনন্দন সুইটি। মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ৮১ কেজি বিভাগের ফাইনালে সোনা জিতে তুমি পুরো দেশকে গর্বিত করেছো।’ উল্লেখ্য, কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রাতেও এক সময় পা মিলিয়েছিলেন হরিয়ানার এই মহিলা বক্সার। সেই ছবি পোস্ট করে সুইটিকে অভিনন্দন জানিয়েছেন রাহুল গান্ধী।

এদিকে, বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে রবিবার সোনা জয়ের লক্ষ্যে ফাইনালে নামছেন আরও দুই মহিলা ভারতীয় বক্সার। ৫০ কেজি বিভাগে গতবারের চ্যাম্পিয়ন নিখাত জারিন ও ৭৫ কেজি বিভাগে লাভলিনা বড়গোঁহাইয়ের কাছেও সোনার প্রত্যাশা রয়েছে দেশবাসীর।

No comments