Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ন্যাশনাল আরবান হেল্থ মিশরের উদ্যোগে ট্রেনিং

ন্যাশনাল আরবান হেল্থ মিশরের উদ্যোগে ট্রেনিং
ন্যাশনাল আরবান হেল্থ মিশন  উদ্যোগে হলদিয়া পৌর এলাকায় মহিলা আরোগ্য  (Mas)সমিতির সদস্যদের নিয়ে ওরিয়েন্টেশন প্রোগ্রাম নিয়ে হলদিয়া পৌরসভার প্রেস কর্ণারে আলোচনা হয়। এই (mas) গ্রুপের সদ…

 


ন্যাশনাল আরবান হেল্থ মিশরের উদ্যোগে ট্রেনিং


ন্যাশনাল আরবান হেল্থ মিশন  উদ্যোগে হলদিয়া পৌর এলাকায় মহিলা আরোগ্য  (Mas)সমিতির সদস্যদের নিয়ে ওরিয়েন্টেশন প্রোগ্রাম নিয়ে হলদিয়া পৌরসভার প্রেস কর্ণারে আলোচনা হয়। এই (mas) গ্রুপের সদস্যরা তাদের এলাকায় গরিব অসুস্থ মানুষদের , গর্ভবতী মহিলা, এবং হঠাৎ অসুস্থ কোন ব্যাতিকে হাসপাতালে নিয়ে যাওয়া।

প্রসঙ্গত,২০০৫ সালে ভারত সরকার দেশের গ্রামাঞ্চলে মানুষের কাছে উন্নত গুণমানের সুলভ স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দিতে জাতীয় গ্রামীণ স্বাস্থ্য মিশন চালু করেন। মিশনের উদ্দেশ্যে ছিল মাতৃত্বকালীন মৃত্যু ও শিশুমৃত্যু হ্রাস করা এবং বিশেষত ঝুঁকিপূর্ণ জনগণের কাছে উন্নত স্বাস্থ্যব্যবস্থা পৌঁছে দেওয়া। এরপর ২০১৩ সালে জাতীয় স্বাস্থ্য মিশনের অংশ হিসেবে ভারত সরকারের উদ্যোগে চালু হল জাতীয় পুর স্বাস্থ্য মিশন (National Urban Health Mission)।

৫০ হাজারের বেশি জনসংখ্যা বিশিষ্ট নগর ও শহরগুলিতে উন্নত স্বাস্থ্য পরিষেবা দিতে এবং শহরাঞ্চলে প্রাথমিক স্বাস্থ্যব্যবস্থাকে উন্নত করতে এই মিশন চালু করা হয়। জাতীয় স্বাস্থ্য মিশনের দুটি প্রধান উপবিভাগ হল জাতীয় গ্রামীণ স্বাস্থ্য মিশন (NRHM) এবং জাতীয় পুর স্বাস্থ্য মিশন (NUHM)। জাতীয় স্বাস্থ্য মিশনের লক্ষ্য হল, এই মিশনের অধীনে স্বাস্থ্য ব্যবস্থার ও স্বাস্থ্য প্রতিষ্ঠানের দক্ষতা বৃদ্ধি করে সর্বজনীন স্বাস্থ্য পরিষেবা সুলভ করা। 

 পৌরসভার ২৯ টি ওয়ার্ডের চেয়ারপার্সন এবং সদস্যদের নিয়ে বিশেষ ট্রেনিংয়ের আয়োজন করেন। উপস্থিত ছিলেন পূর্ব মেদিনীপুর জেলা প্রোগ্রাম ম্যানেজার । তিনি জানান পৌর এলাকার  ৯৩ টি গ্রুপ রয়েছে  প্রতিটি গ্রুপে ১০ জন করে রয়েছেন। তিনি জানালেন সকাল থেকে প্রায় দুই টি পর্যায়ে ট্রেনিং এর ব্যবস্থা হয়েছিল । উপস্থিত ছিলেন হলদিয়া পৌরসভার ইও তাপস মুখোপাধ্যায় জেলার প্রোগ্রাম ম্যানেজার পৃথ্বীরাজ চ্যাটার্জী পৌরসভা নোডাল অফিসার রথীন দাস , সঞ্চালনা করেন পৌর কর্মী চন্দনবেরা প্রমূখ।

No comments