Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বিধানসভায় ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য

বিধানসভায় ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য

সাধারণ মানুষের সুবিধার কথা মাথায় রেখেই জনমুখী বাজেট পেশ রাজ্যে। বুধবার বিধানসভায় ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। প্…

 


বিধানসভায় ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য



সাধারণ মানুষের সুবিধার কথা মাথায় রেখেই জনমুখী বাজেট পেশ রাজ্যে। বুধবার বিধানসভায় ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। প্রত্যাশিত ভাবেই এবারের বাজেটে জোর দেওয়া হয়েছে আমজনতার কর্মসংস্থানে এবং সেই সঙ্গে জোর শিল্প বিনিয়োগ ও পরিকাঠামো উন্নয়নেও।


পাশপাশি আমজনতার স্বার্থে একাধিক প্রকল্পের ঘোষণা করা হয়েছে বাজেটে। এই অর্থবর্ষে খুশির খবর মিলছে রাজ্য সরকারি কর্মচারীদের জন্যও। এদিন ৩ শতাংশ মহার্ঘভাতা (DA) বৃদ্ধির ঘোষণা করেন অর্থমন্ত্রী। আগামী ১ মার্চ থেকেই তা কার্যকর হবে। পাশাপাশি ষাটোর্ধ্ব মহিলারা বার্ধক্য ভাতা-সহ লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে মাসে ১ হাজার টাকা করে পাবেন বলেও ঘোষণা করা হয়েছে বাজেটে। রাজ্যের বেকার যুবক-যুবতীদের জন্যও বড় ঘোষণা করা হয়েছে বাজেটে। স্টুডেন্ট ক্রেডিট কার্ডের পর এবার চালু হবে ভবিষ্যৎ ক্রেডিট কার্ড। এই নতুন প্রকল্পের আওতায় ১৮ থেকে ৪৫ বছরের যুবক-যুবতীদের এককালীন ৫ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সহায়তার ব্যবস্থা করবে রাজ্য। রাজ্যের মোট ২ লক্ষ বেকার যুবক-যুবতী এই প্রকল্পে উপকৃত হবেন বলে জানিয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী। একই সঙ্গে পঞ্চায়েত ভোটের আগেই রাজ্যে প্রায় সাড়ে ১১ হাজার কিলোমিটারের বেশি গ্রামীণ রাস্তার কাজ করানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ‌্য সরকার। বুধবার রাজ্য বাজেটে এই প্রকল্পে ৩ হাজার কোটি টাকা বরাদ্দ করেছেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এই প্রকল্পের অধীনে একদিকে যেমন নতুন রাস্তা তৈরি হবে। তেমনই পুরনো, ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামতও করানো হবে। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘রাস্তাশ্রী’। কর্মসংস্থান থেকে আমজনতার জীবনের মান উন্নয়নের দিকেই লক্ষ্য রেখেছে এই বাজেট। কর্মসংস্থানে জোর দিতে বানতলা চর্মনগরী, হাওড়া, হলদিয়া-ডানকুনি-রঘুনাথপুর-কল্যাণীর মতো শিল্প হাবে বিনিয়োগ টানতে পরিকাঠামো উন্নয়ন করা হয়েছে বলে বাজেট বক্তৃতায় জানান অর্থমন্ত্রী। তিনি আরও বলেন, হাওড়ায় নতুন করে ঢালাই পার্ক, হোসিয়ারি হাব তৈরি হবে। মুখ্যমন্ত্রীর ব্যক্তিগত উদ্যোগে এখানে বিনিয়োগ হবে। পরিকাঠামোরক অভাবে এগুলি বাইরের রাজ্যে চলে গিয়েছিল। তা ফের হাওড়ায় ফিরিয়ে আনা হবে। এই বাজেটে রাজ্যের আর্থিক পরিস্থিতি উন্নত হবে বলেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

No comments