Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নৌকা মৎস্যজীবীদের অভূতপূর্ব পরিচিতি সভা হল নন্দীগ্রাম-১ ব্লকের কাঁটাখালি মৎস্য অবতরণ কেন্দ্রে

নৌকা মৎস্যজীবীদের অভূতপূর্ব পরিচিতি সভা হল নন্দীগ্রাম-১ ব্লকের কাঁটাখালি মৎস্য অবতরণ কেন্দ্রে

নন্দীগ্রাম-১ ব্লকের হলদি ও হুগলি নদীর তীর বরাবর নৌকা-মৎস্যজীবীদের গ্রাম। মাছ ধরে মালিক ও সহযোগী সহ জীবিকা নির্বাহ করেন  প্রায় শ’পাচেক মৎ…

 





নৌকা মৎস্যজীবীদের অভূতপূর্ব পরিচিতি সভা হল নন্দীগ্রাম-১ ব্লকের কাঁটাখালি মৎস্য অবতরণ কেন্দ্রে



নন্দীগ্রাম-১ ব্লকের হলদি ও হুগলি নদীর তীর বরাবর নৌকা-মৎস্যজীবীদের গ্রাম। মাছ ধরে মালিক ও সহযোগী সহ জীবিকা নির্বাহ করেন  প্রায় শ’পাচেক মৎস্যজীবী। এই সব মৎস্যজীবীদের সংগঠিত করে সরকারী তত্বাবধানে সার্বিক উন্নয়নে উদ্যোগী হয়েছে নন্দীগ্রাম-১ মৎস্য বিভাগ।

৮ই ফেব্রুয়ারী ২০২৩ বিকেল ২টায় নৌকা মৎস্যজীবীদের অভূতপূর্ব সমাবেশ হল নন্দীগ্রাম-১ ব্লকের কাঁটাখালি মৎস্য অবতরন কেন্দ্রে।  নন্দীগ্রাম-১ ব্লক মৎস্য দপ্তরের উদ্যোগে নৌকা-মৎস্যজীবিদের ব্যবস্থাপনায় প্রায় শতাধিক মৎস্যজীবি সমেবত হয়েছিল এদিনের সভায়। সভায় উপস্থিত ছিলেন নন্দীগ্রাম-১ ব্লকের মৎস্যচাষ সম্প্রসারন আধিকারিক সুমন কুমার সাহু, নন্দীগ্রাম-১ পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ মৌসুমি পানি সহ  হলদিয়া উপকূল রক্ষী বাহিনীর দফতরের আধিকারিকগন । এদিনের আলোচনামূলক পরিচিতি সভায় যেমন মৎস্যজীবীদের তালিকা তৈরি করে তাদের রেজিস্ট্রেসান লাইসেন্স এর বিষয়ে বলা হয়েছে তেমনি নদী সমুদের মাছ ধরার সময় সেফটি সিকুইরিটির বিষয়ে আলোচনা করা হয়। একি সাথে নদীতে ছোট ইলিশ ও ডলফিন ধরার বিষয়ে সতর্ক করা হয় মৎস্য বিভাগের পক্ষ থেকে।

আলোচনামূলক পরিচিতি সভা অনুষ্টিত হওয়ায় উপস্থিত নৌকা মৎস্যজীবি সাইবুল খান,গুরুপদ দাস, আজাদ খান, ইনজামুল খান , হিমাংশু জানা প্রভৃতিরা অত্যন্ত খুশি ,মৎস্য জীবিরা বলেন, আমাদের মতো  মৎস্যজীবীদের অজ্ঞতার কারনে রেজিস্ট্রেসান লাইসেন্স ছাড়া মাছ ধরতে গেলে উপকূল রক্ষী বাহিনীর নিষেধ আসতো ,  আগে কাঁথি মীন ভবন থেকে এই ছাড়পত্র অনুমতি ও নিবন্ধীকরন পাওয়া যেত এখন ব্লক মৎস্য বিভাগের সহোযোগীতা পাওয়া যাচ্ছে।

একি সাথে মৎস্যজীবীদের পাশে প্রশাসন রয়েছে বলে বার্তা দেন নন্দীগ্রাম-১ ব্লকের বিডিও সুমিতা সেনগুপ্ত ।  

নন্দীগ্রাম-১ ব্লকের ফিশারী অফিসার সুমন কুমার সাহু বলেন, নন্দীগ্রাম-১ ব্লক এলাকার মৎস্যজীবীদের সাথে প্রতিনিয়ত যোগাযোগ রেখে চলা হচ্ছে যে সমস্ত মাছ ধরার নৌকা রেজিস্ট্রেশান ও লাইসেন্স করেনি তাদের এই বিষয়ে অবগত করা হচ্ছে এবং একি সাথে নদীতে ছোট ইলিশ ও ডলফিন ধরার বিষয়ে সতর্ক করা হচ্ছে ।   

ভারতীয় উপকূলরক্ষী বাহিনী (হলদিয়া) নাবিক অধিকর্তা জানান, নদী, গভীর সমুদ্রে মাছ ধরার সময় নৌকা ট্রলার দুর্ঘটনার সম্মুখীন না হয়ব সেই বিষয়ে মৎস্যজীবীদের সচেতন করা হল।  এদিনের এই সভা জুড়ে মৎস্যজীবিদের মধ্যে দারুন উৎসাহ উদ্দিপনা দেখা দিয়েছে ।


No comments