Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

শক্তি সংরক্ষণ নিয়ে আলোচনা

শক্তি সংরক্ষণ নিয়ে আলোচনা
গৃহস্থের বাড়ি কিংবা বহুতল আবাসন ও অফিস বিল্ডিংয়ের দেওয়ালে সোলার প্যানেল লাগিয়ে বিদ্যুৎ উৎপাদনের চিন্তাভাবনা করছেন আইআইটির বিজ্ঞানীরা। সেই বিদ্যুৎ এবার ন্যানো গ্রিডের মাধ্যমে আবাসনগুলিতে সরবরাহ করা হ…

 



 শক্তি সংরক্ষণ নিয়ে আলোচনা


গৃহস্থের বাড়ি কিংবা বহুতল আবাসন ও অফিস বিল্ডিংয়ের দেওয়ালে সোলার প্যানেল লাগিয়ে বিদ্যুৎ উৎপাদনের চিন্তাভাবনা করছেন আইআইটির বিজ্ঞানীরা। সেই বিদ্যুৎ এবার ন্যানো গ্রিডের মাধ্যমে আবাসনগুলিতে সরবরাহ করা হবে। ভবিষ্যতের গ্রিন এনার্জি বা পরিবেশবান্ধব বিদ্যুৎশক্তি নিয়ে নতুন ভাবনার কথা শোনালেন ইঞ্জিনিয়র, গবেষক ও বিজ্ঞানীরা। কীভাবে কম খরচে ও সহজে সৌর বিদ্যুৎ মিলবে তা নিয়ে গবেষণা চলছে। হলদিয়া মেলার শিল্প বিষয়ক সেমিনারে শক্তি সংরক্ষণ নিয়ে আলোচনা করতে গিয়ে নয়া ভাবনার কথা তুলে ধরেন তাঁরা।

খড়্গপুর আইআইটির ইলেকট্রিক্যালইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক সিদ্ধার্থ মুখোপাধ্যায় বলেন, বাড়ির ছাদে নয়, এখন নতুন ভাবনা হল বাড়ির দেওয়াল সোলার প্যানেল দিয়ে মুড়ে ফেলা। এর ফলে অনেক বেশি বিদ্যুৎ উৎপাদন সম্ভব। দশ তলা বাড়ির ছাদের চেয়ে তার দেওয়াল অনেক বেশি কার্যকর হবে। এই কাজ শুরু হয়েছে। এজন্য প্রাথমিক খরচ কীভাবে কমানো যায় বাঢেঁকসই হয়, তা নিয়ে গবেষণা চলছে। হলদিয়ার সতীশ সামন্ত ট্রেড সেন্টারের সভাঘরে এদিন জাতীয় পর্যায়ের এই সেমিনারের সূচনা করেন রাজ্যের মন্ত্রী বিপ্লব রায়চৌধুরী। উপস্থিত ছিলেন কেন্দ্রের বিদ্যুৎমন্ত্রকের অধীন সেন্ট্রাল ইলেকট্রিসিটি অথরিটির সদস্য প্রভীন গুপ্তা, এইচডিএর চেয়ারম্যান জ্যোতির্ময় কর প্রমুখ।

No comments