Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সাইবার প্রতারকদের খপ্পরে

সাইবার প্রতারকদের খপ্পরে পড়ে ফের লক্ষাধিক টাকা খোয়ালেন হলদিয়ার ভবানীপুর থানা এলাকার এক ব্যক্তি। স্টেট ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। হলদিয়ার বড়বাড়ির বাসিন্দা ঝন্টু বাগ নামে এক ব্যক্তির ক্রেডিট কার্ড হ্…

 

 


সাইবার প্রতারকদের খপ্পরে পড়ে ফের লক্ষাধিক টাকা খোয়ালেন হলদিয়ার ভবানীপুর থানা এলাকার এক ব্যক্তি। স্টেট ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। হলদিয়ার বড়বাড়ির বাসিন্দা ঝন্টু বাগ নামে এক ব্যক্তির ক্রেডিট কার্ড হ্যাক করে মাসখানেকের মধ্যে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে প্রায় এক লক্ষ টাকা হাওয়া করে দিয়েছে প্রতারকরা। অন্যদিকে, ওই একই সময়ে হলদিয়ার বাঁশখানা জালপাই এলাকার সুভাষচন্দ্র মান্নার ক্ষেত্রে ঘটেছে ঠিক উল্টো ঘটনা। সাইবার প্রতারকরা তাঁকে ক্রেডিট কার্ড হ্যাক হচ্ছে বলে সতর্ক করার অছিলায় কার্ডের নম্বর জেনে নিয়ে ২০হাজার টাকা হাতিয়ে নিয়েছে। ঝন্টুবাবু তাঁর টাকা ফেরত পেতে স্টেট ব্যাঙ্কের কলকাতা অফিস পর্যন্ত দৌড়ঝাঁপ করেছেন, কিন্তু তাতেও সুরাহা হয়নি। গত ১ফেব্রুয়ারি এইমর্মে ঝন্টুবাবু ভবানীপুর থানায় অভিযোগ দায়ের করেছেন। তার দু'দিন আগে একই থানায় অভিযোগ করেন সুভাষবাবুও।


পুলিস সূত্রে জানা গিয়েছে, হলদিয়া সিটিসেন্টারে একটি হোটেলের নিচ তলায় স্টেট ব্যাঙ্কের হলদিয়া পেট্রকেমিক্যাল শাখায় ঝন্টুবাবুর অ্যাকাউন্ট রয়েছে। গত ৭ডিসেম্বর ওই অ্যাকাউন্ট থেকে ১৪হাজার ৭১৯টাকা করে তিনবার টাকা মোট ৪৪হাজার ১৫৭টাকা তুলে নেওয়া হয়।   পরে আবার ওই অ্যাকাউন্ট থেকে একসঙ্গে ৪৮হাজার ৮৪৪টাকা তুলে নেওয়া হয়েছে। ২৪জানুয়ারি ব্যাঙ্কের পাশবই আপডেট করতে গিয়ে বিষয়টি তাঁর নজরে আসে বলে দাবি ঝন্টুবাবুর। তাঁর সেভিংস অ্যাকাউন্টে ১লক্ষ ১৬হাজার ৪৫৬টাকা ছিল। আপডেট করার পর দেখেন ২৩হাজার ৩৩৯টাকা রয়েছে। আপডেটের পর পাশবইতে লেখা ছিল তাঁর ক্রেডিট কার্ড থেকে টাকা কেটে নেওয়া হয়েছে। ঝন্টুবাবুর অভিযোগ, এসবিআই ব্যাঙ্কের ক্রেডিট কার্ড হ্যাক হয়েছে। ক্রেডিট কার্ডে লেনদেন বন্ধ করার জন্য  কার্ডটি বন্ধ করতে আবেদন করেন ব্যাঙ্কে। তিনি স্টেট ব্যাঙ্কের কলকাতাস্থ এসবিআই কার্ড  এন্ড পেমেন্ট সার্ভিস প্রাইভেট লিমিটেডের অফিসে গিয়েও টাকা ফেরতের আবেদন করেছেন। 


এদিকে, উল্টো ঘটনা ঘটেছে বাঁশখানা জালপাইয়ের বাসিন্দা সুভাষচন্দ্র মান্নার ক্ষেত্রে। পুলিস জানিয়েছে, গত ১৬জানুয়ারি বেলা ১২টা ৪৫ মিনিট নাগাদ সুভাষবাবুর মোবাইলে ফোন আসে। সাইবার প্রতারকরা তাঁকে ক্রেডিট কার্ড নিয়ে সতর্ক করে। তাঁর ক্রেডিট কার্ড ব্যবহার করে টাকা তোলা হচ্ছে একথা জানার পরই সুভাষবাবু বিচলিত হয়ে পড়েন। সুভাষবাবুও স্টেট ব্যাঙ্কের গ্রাহক। এই দুর্বলতার সুযোগে তাঁর কাছে ক্রেডিট কার্ড বা এটিএম কার্ডের নম্বর জিজ্ঞেস করে নেয় প্রতারকরা। এরপর কার্ড ভেরিফিকেশন ভ্যালু বা সিভিভি নম্বর, জন্ম তারিখ ও ওটিপি জেনে নেয় প্রতারক। কিছুক্ষণ পর প্রথমে ৬৯টাকা, তারপর ১০হাজার ২০০টাকা এবং ৯হাজার ৯৯৬ টাকা ওই অ্যাকাউন্ট থেকে হাতিয়ে নেয়। সাইবার প্রতারণার মাধ্যমে টাকা জালিয়াতির ঘটনা হলদিয়ায় মাত্রাছাড়া আকার নিয়েছে। কয়েকদিন আগেই হলদিয়ায় সিমেন্ট কেনার অছিলায় চৈতন্যপুরের এক ব্যবসায়ীকে ফাঁদে ফেলে তাঁর অ্যাকাউন্ট থেকে লক্ষাধিক টাকা হাতিয়ে নেয় সাইবার প্রতারকরা। ওইসময় প্রতারকরা সেনা জওয়ানের পরিচয় দিয়েছিল। সাইবার প্রতারণা নিয়ে সচেতন করতে জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের সচিব সমরেশ বেরার নেতৃত্বে হলদিয়া জুড়ে শিবির হচ্ছে নিয়মিত।

No comments