Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

পরমপুরুষ শ্রীশ্রী রামকৃষ্ণদেবের ১৮৮তম জন্মতিথি উৎসব পালন

পরমপুরুষ শ্রীশ্রী রামকৃষ্ণদেবের ১৮৮তম জন্মতিথি উৎসব পালন
বিশেষ সংবাদ  :  "যত মত তত পথ" অমোঘ বানীর শ্রষ্টা অবতার বরিষ্ঠ পরমপুরুষ শ্রীশ্রী রামকৃষ্ণদেবের ১৮৮তম বর্ষের জন্মতিথি উৎসব অনুষ্ঠান বিশেষ  মর্যাদা ও পবিত্রতা সহকারে …

 




পরমপুরুষ শ্রীশ্রী রামকৃষ্ণদেবের ১৮৮তম জন্মতিথি উৎসব পালন


বিশেষ সংবাদ  :  "যত মত তত পথ" অমোঘ বানীর শ্রষ্টা অবতার বরিষ্ঠ পরমপুরুষ শ্রীশ্রী রামকৃষ্ণদেবের ১৮৮তম বর্ষের জন্মতিথি উৎসব অনুষ্ঠান বিশেষ  মর্যাদা ও পবিত্রতা সহকারে পালিত হয় দুর্গাচক সংলগ্ন  রামকৃষ্ণ সারদা মিশন আশ্রম হলদিয়ার সারদাতীর্থ ভবন প্রার্থনা কক্ষে।  ভোর ৪টা ৪৫  মিনিট থেকে মঙ্গলারতি,  বেদ ও গীতা পাঠ এবং  স্তবগানের মধ‍্যদিয়ে জন্মতিথি  উৎসবের  মাঙ্গলিক শুভ সূচনা হয় ।  সকাল ৮ টা থেকে শুরু হয় বিশেষ পুজা, পাঠ, পুস্পাঞ্জলি,  হোম ও ভোগরাগ নিবেদন।  এর পাশাপাশি মিশন আশ্রমের সংগীত শিক্ষক  শ্রী দেবীশঙ্কর চট্টোপাধ্যায়ের  তত্ত্বাবোধনে   শিশুদের মানবিক উৎকর্ষ  কমসূচীর সকল  পড়ুয়াদের দ্বারা পরিবেশিত হয় সমবেত  ভক্তিগীতি  ও শ্রীশ্রীরামকৃষ্ণ বন্দনা।  ওই দিন প্রার্থনা কক্ষে  সকাল ১১ টা  থেকে ১১. ৪৫ মিনিট  পর্যন্ত ভক্তদের  সামনে    শ্রীরামকৃষ্ণ লীলা প্রসঙ্গ পাঠ ও ব্যাখ্যা চলতে থাকে।  ওই দিন দুপুর ১২ টা থেকে 2টা পযর্ন্ত  অনুষ্ঠানে  আগত সমবেত  ভক্তদের বসিয়ে  প্রসাদ খাওয়ানোর ব‍্যবস্থা হয়। বৈকালিক বিরতির পর বিকেল ৩ টা থেকে মিশন আশ্রম প্রার্থনাগৃহে  রামকৃষ্ণ জীবন ও বাণী বিষয়ে  শুরু হয় বিশেষ ধর্মীয় আলোচনা সভা। এই সভায় পৌরহিত   করেন রামকৃষ্ণ সারদা মিশন আশ্রম হলদিয়ার সাধারণ সম্পাদক পরম পূজ‍্যপাদ শ্রীমৎ  স্বামী বিবেকাত্মানন্দ (বিবেক মহারাজ)। সভা শেষে সমবেত রামকৃষ্ণ বন্দনা    -    " রামকৃষ্ণ শরণং রামকৃষ্ণ শরণম্. রামকৃষ্ণ শরণং শরণ্যে " পরিবেশিত  হয় এবং এই গানে   ভক্তরা শ্রীশ্রী রামকৃষ্ণদেবের ভাবে আপ্লুত হয়ে পড়ে ।। এছাড়াও  বিকাল ৪:৩০ মিনিট থেকে ৫. ৪৫ মি পর্যন্ত  স্থানীয়  পড়ুয়াদের নিয়ে  " শিশুদের  রামকৃষ্ণ "  এই বই থেকে  রিডিং  পাঠের উপর প্রতিযোগিতা   এবং  পুরস্কার বিতরণ  ছিল অনুষ্ঠানের অঙ্গ। সন্ধ্যা ৬ টায় শুরু হয় সন্ধ্যারতি ও বিশেষ প্রার্থনা সংগীত - " খণ্ডন ভব বন্ধন জগ বন্দন বন্দি তোমায়।

নিরঞ্জন নর-রূপ-ধর নির্গুণ গুণময় "  এবং  ভক্তিগীতি পরিবেশিত হয়।  সান্ধ্যকালীন অনুষ্ঠানে সম্পাতিতে মিশন আশ্রমের ছাত্র - ছাত্রীরা যন্ত্রসংগীত সহকারে একযোগে হরিনাম সংকীর্তন  করেন। সন্ধ্যা ৮টায় পরমপুরুষ শ্রীশ্রী রামকৃষ্ণদেবের জন্মতিথি উৎসব অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা হয় এবং সকলে প্রসাদ গ্রহন করেন।

No comments