Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

শঙ্খ বাজিয়ে জন্মদিন পালন

শঙ্খ বাজিয়ে জন্মদিন পালন 

জন্মদিন হচ্ছে পঞ্জিকা অনুযায়ী মানুষের জন্মগ্রহণের দিবস। সাধারণত জন্মবার্ষিকীতে কারো জন্মদিন উৎসবের মাধ্যমে পালন করা হয়।
সাধারণত বছরের একটি নির্দিষ্ট মাসের নির্দিষ্ট তারিখে শিশুর পক্ষে তার পিতা-মাতা, আত…

 



শঙ্খ বাজিয়ে জন্মদিন পালন 



জন্মদিন হচ্ছে পঞ্জিকা অনুযায়ী মানুষের জন্মগ্রহণের দিবস। সাধারণত জন্মবার্ষিকীতে কারো জন্মদিন উৎসবের মাধ্যমে পালন করা হয়।


সাধারণত বছরের একটি নির্দিষ্ট মাসের নির্দিষ্ট তারিখে শিশুর পক্ষে তার পিতা-মাতা, আত্মীয়-স্বজন কিংবা ব্যক্তি কর্তৃক উদযাপিত হয় এই জন্মদিন।

অর্থাৎ, বৎসরের নির্দিষ্ট দিনে জন্মগ্রহণকারী শিশু বা ব্যক্তির জন্ম উপলক্ষে যে আনন্দঘন উৎসব-আয়োজনের পরিবেশ সৃষ্টি করা হয়, তাই জন্মদিন নামে আখ্যায়িত করা হয়। সাধারণত শিশুদেরকে কেন্দ্র করেই এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। তাছাড়াও, বিশ্বের বিভিন্ন দেশের কিশোর-কিশোরী, যুবক-যুবতীসহ বৃদ্ধ-বৃদ্ধাদেরকেও জন্মদিন পালন করতে দেখা যায়। সাড়ম্বর উদ্‌যাপন ছাড়াও জন্মদিন উদ্‌যাপনের প্রধান মাধ্যম শুভেচ্ছা জ্ঞাপন।

মানবীয় গুণাবলীর অধিকারী মানুষ আবেগপ্রবণ জাতি হিসেবে চিহ্নিত। মূলত মায়ের গর্ভ থেকে ভূমিষ্ঠ শিশুর এক বছর পূর্তিতে জন্মদিনের আয়োজন করা হয় মহাআড়ম্বরে। সন্তান কিংবা ব্যক্তিকে তার জন্মদিবসটির গুরুত্ব, সামাজিক প্রেক্ষাপটে চিহ্নিতকরণ ও লোকদের সাথে আরো পরিচিত করাও এর অন্যতম উদ্দেশ্য। কিংবা বাবা-মায়ের আদরের ধন হিসেবে শিশুটিকে সন্তুষ্ট ও খুশি করার জন্যও জন্মদিন পালন করা হয়। কখনও কখনও বেসরকারী পর্যায়ে কোন প্রতিষ্ঠানের উৎপত্তির তারিখকে কেন্দ্র করে পরবর্তী বছরগুলোতে নির্দিষ্ট তারিখে জন্মদিনের আয়োজন করা হয়। ঐ দিনে প্রতিষ্ঠানের পরিবেশ থাকে অত্যন্ত আনন্দঘন ও উৎফুল্ল। কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্টদের মাঝে বিপুল উৎসাহ-উদ্দীপনা, আনন্দ-স্ফূর্তির বহিঃপ্রকাশ দেখা যায়। যখন ব্যক্তির বয়স মাসের নির্দিষ্ট তারিখ ও বছর একই পর্যায়ে অবস্থান করে তখন তা মহা জন্মদিন বা লাকী বার্থডে, শ্যাম্পেন ডে অথবা স্টার বার্থডে নামে অভিহিত করা হয়। হলদিয়া বিধানসভার অন্তর্গত হাজরামোড় দুর্গাচকে শংকর চক্রবর্তীর একমাত্র কন্যা কথা জন্মদিন পালিত হলো ।


আতপ চাল ও দূর্বা দিয়ে সকলে আশীর্বাদ করলেন। মঙ্গল প্রদীপ জ্বালিয়ে তার শুভকামনা এবং বার্থডে কেক কেটে আনন্দিত হলেন পরিবারের সকলেই শংকর বাবু হলদিয়া উন্নয়ন পর্ষদের ইঞ্জিনিয়ার সকাল থেকে বেরিয়ে আসেন রাত দশটার সময় বাড়িতে ঢুকেন সারাদিন অফিসের নিজের কাজ সামাজিক প্রতিষ্ঠানের সঙ্গে জড়িতে থাকেন।

শঙ্খবাবুর এক কন্যা এক পুত্র সুখী সংসার।শংকর বাবু স্ত্রী কবিতা চক্রবর্তী সারাদিন ছেলে মেয়ে সংসারে খুঁটিনাটি সমস্ত কাজ করেন। ছেলেমেয়েদের পড়াশোনার দিকে থাকে তীব্র দৃষ্টিপাত। "কথা" যার জন্মদিন আজ মঙ্গল শঙ্খ বাজিয়ে কেক কাটার মধ্য দিয়ে জন্মদিন পালিত হলো । কথা চক্রবর্তী ভালো নৃত্য শিল্পী সাজতে ও ভালোবাসেন অনেকে বিদ্রুপ করেন । কোন কথা কান্না দিয়ে তিনি তার মত পড়াশুনা করছেন । নিজের খেয়ালে কবিতা করেন, আবার নিত্য পরিবেশন করেন। তার জন্মদিন বছর বছর ফিরে আসুক । কথা শতায়ু হোক এই কামনা করি।।

No comments