Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হলদিয়া ইনস্টিটিউট অফ হেলথ সায়েন্সেসে আয়োজিত হল একদিনের জাতীয় সেমিনার

হলদিয়া ইনস্টিটিউট অফ হেলথ সায়েন্সেসে  আয়োজিত হল একদিনের জাতীয় সেমিনার মঙ্গলবার ২৭ শে ডিসেম্বর স্বাস্থ্য-শিক্ষায় রাজ্যের অন্যতম প্রাচীন এবং বৃহত্তম প্রতিষ্ঠানগুলির অন্যতম, হলদিয়ার হলদিয়া ইনস্টিটিউট অফ হেলথ সায়েন্সেসে  আয়োজিত হল এক…

 



হলদিয়া ইনস্টিটিউট অফ হেলথ সায়েন্সেসে  আয়োজিত হল একদিনের জাতীয় সেমিনার

 মঙ্গলবার ২৭ শে ডিসেম্বর স্বাস্থ্য-শিক্ষায় রাজ্যের অন্যতম প্রাচীন এবং বৃহত্তম প্রতিষ্ঠানগুলির অন্যতম, হলদিয়ার হলদিয়া ইনস্টিটিউট অফ হেলথ সায়েন্সেসে  আয়োজিত হল একদিনের জাতীয় সেমিনার। আয়োজক হলদিয়া ইনস্টিটিউট অফ হেলথ সায়েন্সেসের মেডিক্যাল ল্যাবরেটরি টেকনোলজি বিভাগ।  

হলদিয়ার রূপকার, প্রাক্তন সাংসদ এবং আইকেয়ার প্রতিষ্ঠানের সভাপতি মাননীয় ডঃ লক্ষ্মণ চন্দ্র শেঠ, (ডিলিট), আইকেয়ার প্রতিষ্ঠানের সম্পাদক, শ্রী আশিস লাহিড়ী, কলেজের সহ-সভাপতি ডঃ স্পর্শিতা পণ্ডা শেঠ প্রমুখের পৃষ্ঠপোষকতায় আয়োজিত  এই সেমিনারে আড়াইশোর ওপর মেডিক্যাল ল্যাবরেটরি টেকনোলজির ছাত্রছাত্রী, শিক্ষক শিক্ষিকারা অংশগ্রহণ করেন। 

সেমিনারে ল্যাবরেটরি মানোন্নয়ন ব্যবস্থাপনার  বিভিন্ন দিক নিয়ে মূল বক্তব্য রাখেন বিশিষ্ট চিকিৎসক, মাইএমডি প্লাস পলিক্লিনিকের ল্যাবরেটরি ডিরেক্টর ডঃ ইন্দ্রনীল বসু। বর্তমান চিকিৎসা বিজ্ঞান বহুলাংশেই পরীক্ষা-নিরীক্ষা নির্ভর। নমুনা সংগ্রহ থেকে শুরু করে নমুনা রক্ষণ, বন্টন, পরীক্ষা এবং পরীক্ষা পরবর্তী প্রতিটি ধাপই রুগীদের সার্বিক চিকিৎসা পরিষেবা প্রদানের অতীব গুরুত্বপূর্ণ পর্যায় হিসেবে গৃহীত হয়। ল্যাবরেটরিগুলিতে 'কোয়ালিটি ম্যানেজম্যান্ট সিস্টেম' চালু করা, তার প্রত্যেকটি বিষয় মেনে চলা কতটা গুরুত্বপূর্ণ, সেই নিয়ে বিস্তারিত আলোচনা করেন ডঃ বসু। এরপর একই বিষয়ে মনোজ্ঞ বক্তব্য রাখেন বিশিষ্ট চিকিৎসক এবং চিকিৎসা বিজ্ঞান বিষয়ে দুইটি জনপ্রিয় গ্রন্থ প্রণেতা ডঃ পৃথ্বীরাজ মাইতি। ডঃ মাইতি বর্তমানে কলকাতার এ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতালে কর্মরত। সেমিনারে সর্বশেষ বক্তা ছিলেন বিশিষ্ট অঙ্কোপ্যাথোলজিস্ট, নেতাজি সুভাষ চন্দ্র বসু ক্যানসার হাসপাতালের চিকিৎসক ডঃ অমিতাভ দত্ত। 'ল্যাবরেটরি কোয়ালিটি ম্যানেজম্যান্ট সিস্টেম' -এর নানা খুঁটিনাটি দিক, স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে  সেসকল বিষয়ের গুরুত্ব, প্রতিবন্ধকতা ইত্যাদি নিয়ে বিস্তারিত আলোচনা করেন ডঃ মাইতি এবং ডঃ দত্ত। বক্তব্য পরবর্তী প্রশ্নোত্তর পর্বগুলি উপস্থিত ছাত্রছাত্রী ও শিক্ষক, শিক্ষিকাদের সাগ্রহ অংশগ্রহণে রীতিমতো চিত্তাকর্ষক হয়ে ওঠে। 

হলদিয়া ইনস্টিটিউট অফ হেলথ সায়েন্সেসের অধ্যক্ষ মাননীয় ডঃ পিকাশ প্রতিম মাইতি (পিএইচডি), মেডিক্যাল ল্যাবরেটরি টেকনোলজি  বিভাগের বিভাগীয় প্রধান শ্রী বিশ্বজিৎ চক্রবর্তী, বিভাগের অন্যান্য শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষাকর্মীগণ সুচারুভাবে সেমিনারটি পরিচালনা করেন।

No comments