Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ভারতের প্রথম ভোটার শ্যামশরণ নেগি প্রয়াত

ভারতের প্রথম ভোটার শ্যামশরণ নেগি প্রয়াতস্বাধীন ভারতের প্রথম ভোটার শ্যামশরণ নেগি প্রয়াত হলেন। শনিবার ভোররাতে হিমাচল প্রদেশের কিন্নাউরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি । মৃত্যুকালে বয়স হয়েছিল ১০৬ বছর । বুধবার হিমাচল প্রদেশের বিধানসভা …

 



ভারতের প্রথম ভোটার শ্যামশরণ নেগি প্রয়াত

স্বাধীন ভারতের প্রথম ভোটার শ্যামশরণ নেগি প্রয়াত হলেন। শনিবার ভোররাতে হিমাচল প্রদেশের কিন্নাউরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি । মৃত্যুকালে বয়স হয়েছিল ১০৬ বছর । বুধবার হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিয়েছিলেন নেগি । তার পরেই শনিবার তাঁর মৃত্যু হল । গত কয়েকদিন ধরেই বার্ধক্যজনিক অসুস্থতায় ভুগছিলেন নেগি। নেগির ভোট দেওয়ার উৎসাহ ছিল দেখার মতো। নানা সময়ে দেশের তরুণ প্রজন্মকে ভোটদানে উৎসাহ দিয়েছেন তিনি। 


১৯১৭ সালের ১ জুলাই হিমাচল প্রদেশে নেগির জন্ম হয়। কল্পা গ্রামে স্কুল শিক্ষক হিসাবে জীবনের দীর্ঘ সময় কাটিয়েছেন তিনি । ১৯৪৭ সালে দেশ স্বাধীন হওয়ার পর ১৯৫১ সালে স্বাধীন ভারতে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই বছর ২৫ অক্টোবর দেশের প্রথম নাগরিক হিসাবে ভোট দেন নেগি । দেশের অধিকাংশ এলাকায় ভোট হয়েছিল ১৯৫২ সালের ফেব্রুয়ারি মাসে। তবে হিমাচল প্রদেশে ফেব্রুয়ারি মাসের আবহাওয়া ভোটের পক্ষে অনুকূল ছিল না। তাই সেখানে ৫ মাস আগেই নির্বাচনের আয়োজন করা হয়েছিল। তখন প্রথম ভোট দিয়েছিলেন নেগি।


১৯৫১ সাল থেকে দেশের প্রতিটি নির্বাচনে অংশগ্রহণ করেছেন নেগি। ভোট দেওয়াকে তিনি নাগরিক কর্তব্য বলে মনে করতেন, কখনও এই কর্তব্যের অন্যথা হতে দেননি। হিমাচলের ১৪টি বিধানসভা ভোটেই গণতান্ত্রিক অধিকার প্রয়োগের রেকর্ড গড়েছেন কল্পা গ্রামের এই বৃদ্ধ। তাঁর জীবনীশক্তি, ভোটাধিকার প্রয়োগের প্রতি তাঁর আগ্রহকে কুর্নিশ জানান অনেকেই।

No comments