Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বন্দরের পণ্যবাহী জাহাজের কাজ শুরুর আগেই শ্রমিকদের বিক্ষোভে কাজ বন্ধ হয়ে গেল

বন্দরের পণ্যবাহী জাহাজের কাজ শুরুর আগেই শ্রমিকদের বিক্ষোভে কাজ বন্ধ হয়ে গেল
হলদিয়া বন্দরের কাজের জটিলতা  কেটেও কাটল নাগত ১২ ই নভেম্বর বিকাল থেকে দাঁড়িয়ে রয়েছে পণ্যবাহী জাহাজ। দুই ঠিকাদার সংস্থার কে কাজ করবে এই বিতর্কে প্রায় …

 




বন্দরের পণ্যবাহী জাহাজের কাজ শুরুর আগেই শ্রমিকদের বিক্ষোভে কাজ বন্ধ হয়ে গেল


হলদিয়া বন্দরের কাজের জটিলতা  কেটেও কাটল না

গত ১২ ই নভেম্বর বিকাল থেকে দাঁড়িয়ে রয়েছে পণ্যবাহী জাহাজ। দুই ঠিকাদার সংস্থার কে কাজ করবে এই বিতর্কে প্রায় ২৪ ঘন্টা পরে সিদ্ধান্ত নিয়েছিলেন বন্দর কর্তৃপক্ষ। ১২ ই নভেম্বর  জাহাজের কাজ হওয়ার বন্ধ হওয়ার পর থেকেই ঠিকাদার সংস্থার কর্ণধার কে নিয়ে বন্দর কর্তৃপক্ষ দফায় দফায় আলোচনা করেছেন কিন্তু কোন সুরাহা হয়নি। প্রায় ২৪ ঘন্টা পরে বন্দর কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিলেন ১৩ নম্বর বার্থ থেকে ওই জাহাজকে নিয়ে গিয়ে ৪এ বন্দরে মেশিনের সাহায্যে পণ্য খালি করবে। সেই অনুযায়ী ১৩ নম্বর বার্থ  থেকে ওই জাহাজকে নিয়ে যাওয়া হয়। কাজ শুরু হয়ে যায় কিন্তু ১৩ নম্বর বার্থ ও ফোর এ  শ্রমিকরা বিক্ষোভে ফিরে পড়েন। তাদের কাজে না লাগিয়ে মেশিনের সাহায্যে  পন্য খালাস হওয়ার জন্য। বন্দরের শ্রমিকদের একদিকে কাজ হারানো অপরদিকে ক্রেন দিয়ে পণ্য খালি করা বিপদের ঝুঁকি নিয়ে কাজ করছে বন্দর কর্তৃপক্ষ। বিক্ষোভ দেখান বন্দরের ভিতরেই ১৩ নং ও  ৪ এ শ্রমিকরা । বাধ্য হয়ে ৪ এ বার্থে ওই জাহাজকে নিয়ে গিয়েও কাজ শুরু করতে পারল না বিপাকে পড়েছে বন্দর কর্তৃপক্ষ।

সূত্রের খবর গত ১২ই নভেম্বর ওই পণ্য ভর্তি জাহাজ খালি করার বরাত পেয়েছিল ফাইভ স্টার গ্রুপ অফ কোম্পানির কিন্তু তাকে কাজ না দেওয়া বন্দর কর্তৃপক্ষের কাছে আবেদন করলে কাজ বন্ধ হয়ে যায়। বন্দর কর্তৃপক্ষ ফাইভ স্টার ও কোম্পানির রিপ্লে অ্যারো সংস্থার সঙ্গে বারে বারে আলোচনা করেন শেষমেষ দুটি সংস্থাকে ফিফটি ফিফটি কাজ করার জন্য অনুরোধ করেন। ফাইভ স্টার গ্রুপ অফ কোম্পানির কর্ণধার শেখ মজাফফর সাহেব বলেন বন্দর কর্তৃপক্ষের সিদ্ধান্তে তিনি রাজি আছেন কিন্তু রিপ্লে কোম্পানির অ্যারো সংস্থা এবং বন্দরের মুষ্টিমেয় কয়েকজন আধিকারিকদের প্ররোচনায় সিদ্ধান্ত মানলেন না তারই ফলে এই জটিলতা বলে জানালেন ফাইভস্টার গ্রুপ অফ কোম্পানি কর্ন ধার শেখ মজাফফর।বন্দরের ভিতরে পণ্য বোঝাই জাহাজ কবে কাজ শুরু হবে? কবে মিটবে বন্দরের ভিতরে সমস্যা? সে নিয়ে এখন দ্বন্দ্বে রয়েছে । পূর্ব মেদিনীপুর জেলার শিল্প শহর হলদিয়া বন্দরের এই জটিলতা ভারতবর্ষের অন্যান্য বন্দরের আগামী দিনে কোন প্রভাব পড়বে কিনা সে নিয়ে এখন সাধারণ মানুষদের মধ্যে কাজের চর্চা হয়ে দাঁড়িয়েছে । ডঃ শ্যামাপ্রসাদ মুখার্জী পোর্ট হলদিয়া কলকাতা ভারতীয় মজদুর সংঘের সাধারণ সম্পাদক ও বি এম এস রাজ্য সহ-সভাপতি প্রদীপ বিজলী বলেন বন্দর কর্তৃপক্ষ হস্তক্ষেপ করুক দ্রুততার সঙ্গে এই জটিলতা কাটিয়ে বন্দর স্বাভাবিক ছন্দে ফিরে আসুক।

No comments