Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বিসর্জনে নদী দূষণ রুখতে কড়া পদক্ষেপ করল হলদিয়া পুরসভা

বিসর্জনে নদী দূষণ রুখতে কড়া পদক্ষেপ করল হলদিয়া পুরসভা
 পুজোর ফুল থেকে চাঁদমালা কোনও ■ দ্রব্যই ফেলতে দেওয়া হল না নদীতে। প্রতিমা নিরঞ্জনের সঙ্গে সঙ্গেই কাঠামো = তুলে ফেলা হল নদীর পাড়ে। নদী দূষণ আটকাতে পুরসভার ভূমিকায় খুশি স্থান…

 




বিসর্জনে নদী দূষণ রুখতে কড়া পদক্ষেপ করল হলদিয়া পুরসভা


 পুজোর ফুল থেকে চাঁদমালা কোনও ■ দ্রব্যই ফেলতে দেওয়া হল না নদীতে। প্রতিমা নিরঞ্জনের সঙ্গে সঙ্গেই কাঠামো = তুলে ফেলা হল নদীর পাড়ে। নদী দূষণ আটকাতে পুরসভার ভূমিকায় খুশি স্থানীয়রা।

ছোট-বড় মিলিয়ে শিল্পশহরে প্রায় একশোটির মতো দুর্গাপুজোর আয়োজন হয়। শহর জুড়ে = শান্তিপূর্ণভাবেই পালিত হয়েছে বিজয়া দশমী। বুধবার হলদিয়া টাউনশিপের হলদি নদীর সপ্তপর্ণী ঘাটে পুলিশ ও পুর প্রশাসনের তরফে প্রতিমা নিরঞ্জনের ব্যবস্থা করা হয়েছিল। বুধবার রাতে এই ঘাটে প্রায় ৩০টি প্রতিমা নিরঞ্জন হয়। এছাড়াও হলদিয়া পাতিখালি, বালুঘাটা, গেঁওখালিতে প্রতিমা নিরঞ্জনের ব্যবস্থা করা হয়। মহাকুমা প্রশাসনের তরফে। নদীতে দূষণ রুখতে এ বার যথেষ্ট তৎপর হলদিয়া পুরসভা। প্রতিমা নিরঞ্জনের আগেই প্রতিমা থেকে গয়না সহ নানা রকম সাজসামগ্রী খুলে আলাদা জায়গায় রাখা হয়। পুজোর ফুল থেকে শুরু করে সবকিছুই আলাদা রাখা হয়। পরে নদীতে প্রতিমা নিরঞ্জনের সঙ্গে সঙ্গেই সেই কাঠামো তুলে আনা হয়। নদীর পাড়ে। একটি বর্জ্য প্রক্রিয়াকরণ সংস্থাকে এগুলি পরিষ্কারের দায়িত্ব দেওয়া হয়েছে। প্রতিমা নিরঞ্জন দেখতে ভিড় জমান এলাকার বহু মানুষ। শৃঙ্খলা বজায় রাখতে মোতায়ন করা হয় পুলিশ।

পুরপ্রশাসন ও পুলিশ প্রশাসনের তরফে প্রতিমা নিরঞ্জনের ক্ষেত্রে নদী দূষণ রুখতে ব্যবস্থা নেওয়ায় খুশি পরিবেশকর্মীরা। পরিবেশকর্মী রামপ্রসাদ দাস বলেন, “পুজোর ফুল সহ নানা সামগ্রী নদীতে ফেলা হয়নি। নদীর দূষণ রুখতে প্রশংসনীয় পদক্ষেপ গ্রহণ করেছে হলদিয়া পুরসভা।” তবে স্থানীয়দের অভিযোগ, বুধবার বিসর্জনের দিন নির্বিচারে প্লাস্টিকের ব্যবহার করা হয়েছে। পুরসভার তরফে প্লাস্টিক ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে। কেউ প্লাস্টিক ব্যবহার न করলে তাকে জরিমানা দিতে হয়। কিন্তু ওইদিন কার্যত সে দিকে নজর রাখা হয়নি। ফলে অবাধে প্লাস্টিকের ব্যবহার চলেছে।

হলদিয়ার পুরপ্রশাসক সুপ্রভাত  চট্টোপাধ্যায় বলেন, “প্রতিমা নিরঞ্জনের জন্য যাতে কোনওভাবেই নদী দুষিত না হয় সে জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছিল পুরসভার তরফে। তবে এত ভিড়ের মধ্যে প্লাস্টিক আটকানোর বিষয়টিতে নজর দেওয়া সম্ভব হয়নি। তবে প্লাস্টিক নিয়ে নিষেধাজ্ঞা যেমন জারি রয়েছে তেমনই থাকবে।” প্রতিমা নিরঞ্জনের সময় উপস্থিত ছিলেন হলদিয়া অতিরিক্ত পুলিশ সুপার শ্রদ্ধা পান্ডে, হলদিয়ার মহকুমা পুলিশ আধিকারিক রাহুল পান্ডে-সহ একাধিক আধিকারিক।

No comments