Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কোক কয়লা পাচারের চেষ্টায় গ্রেপ্তার ৩

কোক কয়লা পাচারের চেষ্টায় গ্রেপ্তার তিন
ওড়িশা থেকে চুরি করা ট্রাকে হলদিয়ার একটি কারখানা থেকে প্রায় ১১ লক্ষ টাকার কোক কয়লা পাচারের সময় ধরা পড়ল পুলিসের হাতে। এই ঘটনায় হলদিয়ার ভবানীপুর থানার পুলিস তিনজনকে গ্রেপ্তার করেছে। ওড…

 


কোক কয়লা পাচারের চেষ্টায় গ্রেপ্তার তিন


ওড়িশা থেকে চুরি করা ট্রাকে হলদিয়ার একটি কারখানা থেকে প্রায় ১১ লক্ষ টাকার কোক কয়লা পাচারের সময় ধরা পড়ল পুলিসের হাতে। এই ঘটনায় হলদিয়ার ভবানীপুর থানার পুলিস তিনজনকে গ্রেপ্তার করেছে। ওড়িশায় হাইজ্যাকিংয়ের পর চোরাই ট্রাকের নম্বর প্লেট বদলে ফের হলদিয়া থেকে পণ্য সহ ট্রাক হাইজ্যাকিংয়ের ছক কষেছিল পাচারকারীরা। হাইজ্যাকিংয়ের তদন্তে নেমে কার্যত কেঁচো খুঁড়তে কেউটে বেরিয়ে পড়েছে। ওড়িশার একটি লৌহ আকরিক বোঝাই ট্রাক হাইজ্যাকিংয়ের তদন্তের

সময় পুলিসের হাতে ধরা পড়ল ওই কোক কয়লা বোঝাই ট্রাকটি। ২৬ মেট্রিক টন দামী ল্যাম কোক হলদিয়া থেকে পাচারের চেষ্টা হচ্ছিল বলে অভিযোগ। ২৫ আগস্ট ওই ট্রাকটি হলদিয়ার মহালক্ষ্মী এন্নোর কোক অ্যান্ড পাওয়ার কোম্পানি থেকে কয়লা নিয়ে ওড়িশার ঝাড়সুগুদার এসএমসি বিদ্যুৎ কারখানার উদ্দেশে রওনা দিয়েছিল। গাড়িটি সময়মতো না। পৌঁছে মাঝরাস্তায় উধাও হয়ে যায় বলে ভবানীপুর থানায় ২৮ আগস্ট অভিযোগ করে এসএমসি কারখানা কর্তৃপক্ষ।

পুলিশ জানিয়েছেন কয়েকদিন আগে উড়িষ্যা থেকে একটি লৌহ আকরিক বোঝাই ট্রাক হাইজ্যাক করা হয় ওই পণ্য উড়িশারই কোন একটি জায়গায় নিয়ে যাওয়া হচ্ছিল।

ওড়িশার পুলিস তদন্তে নেমে ওই ট্রাকের জিপিএস লোকেশন ট্র্যাক করে জানতে পারে সেটি হলদিয়া শিল্পাঞ্চল এলাকায় রয়েছে। ওড়িশার পুলিস ট্রাকের নম্বর, রং সহ সমস্ত বিবরণ পাঠায় হলদিয়ার পুলিসকে। হলদিয়ার পুলিস একটি সন্দেহভাজন ট্রাক আটক করে। ওড়িশা পুলিসের বিবরণ মতো রং সহ সমস্ত কিছু মিলে যায় আটক ট্রাকটির সঙ্গে। কিন্তু রেজিস্ট্রেশন নম্বর আলাদা। ওড়িশায় হাইজ্যাক হওয়া ট্রাকে লৌহ আকরিক বোঝাই ছিল। কিন্তু আটক ট্রাকে ল্যাম কোক অর্থাৎ লো-অ্যাশ মেটালার্জিক্যাল কোক বোঝাই রয়েছে। এরপর ট্রাকে তল্লাশি চালাতেই পুলিসের চক্ষু চড়কগাছ। ট্রাক ড্রাইভারের কাছ থেকে হাইজ্যাক হওয়া ট্রাক সহ একাধিক লাইসেন্স উদ্ধার করে পুলিস। এদিকে, দেখা যায় ভবানীপুর থানায় অভিযোগ হওয়া মিসিং ট্রাকের নম্বর ও আটক ট্রাকের নম্বর একই। এর পরই নড়েচড়ে বসে পুলিস।

হলদিয়ার এসডিপিও রাহুল পান্ডে বলেন, চোরাই ট্রাকের নম্বর পাল্টে এভাবে পর পর হাইজ্যাকিংয়ের ঘটনায় তাজ্জব পুলিস প্রশাসন। ওই ঘটনায় ট্রাকের ড্রাইভার, ট্রান্সপোর্ট সংস্থার ম্যানেজার সহ মোট তিনজনকে পুলিস গ্রেপ্তার করেছে। এদের জিজ্ঞাসাবাদ করে পুলিস বড়সড় চক্রের হদিশ পেতে চাইছে। ওড়িশায় লৌহ আকরিক বোঝাই ট্রাক হাইজ্যাকিংয়ের সময় ওই ড্রাইভার ছিল কি না পুলিস খতিয়ে দেখছে। গাড়ির নম্বর প্লেট কীভাবে বদলে ফেলা হল সেই ডেরার অনুসন্ধান করছে পুলিস। এসডিপিও বলেন, হলদিয়ার কয়েকটি ভোজ্যতেল কারখানা, বন্দর এবং পেট্রকেম থেকে বিভিন্ন সময়ে পণ্যবোঝাই ট্রাক হাইজ্যাক হচ্ছে। মূলত ভোজ্যতেল, পেট্রল, প্লাস্টিক দানা, কয়লা প্রায়ই ট্রাক হাইজ্যাক করে পাচার করা হয়। তদন্তের সময় দেখা যাচ্ছে, এই ঘটনায় মূলত ট্রান্সপোর্টার, গাড়ির মালিক, ড্রাইভার ছাড়াও কারখানার একটি দুষ্টচক্রের মদত থাকে। হাইজ্যাকিং ঠেকাতে পুলিস জানিয়েছে, কয়েকদিন আগে ওড়িশা থেকে একটি কয়েকদিনের মধ্যেই শিল্পসংস্থাগুলির সঙ্গে হলদিয়ার চারটি লৌহ আকরিক বোঝাই ট্রাক হাইজ্যাক করা হয়। ওই পণ্য ইন্ডাস্ট্রিয়াল থানা মিলিতভাবে মিটিং করে একটি নজরদারি ওড়িশারই কোনও একটি জায়গায় নিয়ে যাওয়া হচ্ছিল। গাইডলাইন তৈরি করবে।

No comments