Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

পুরসভার আয় বাড়াতে উদ্যোগী পুর প্রশাসক

পুরসভার আয় বাড়াতে উদ্যোগী পুর প্রশাসক
পুর প্রশাসকের দায়িত্ব পাওয়ার পরেই নজর দিয়েছিলেন পুর পরিষেবার দিকে। এবার নজর পুরসভার আয় বাড়ানোর। সেই কাজে বিভিন্ন সরকারি, বেসরকারি সংস্থাগুলির কাছে পড়ে থাকা বকেয়া কর মেটানোর জন্য নোটিস…

 




পুরসভার আয় বাড়াতে উদ্যোগী পুর প্রশাসক


পুর প্রশাসকের দায়িত্ব পাওয়ার পরেই নজর দিয়েছিলেন পুর পরিষেবার দিকে। এবার নজর পুরসভার আয় বাড়ানোর। সেই কাজে বিভিন্ন সরকারি, বেসরকারি সংস্থাগুলির কাছে পড়ে থাকা বকেয়া কর মেটানোর জন্য নোটিস পাঠানো শুরু করল হলদিয়া পুরসভা। যার পুর প্রশাসকের দাবি হিসাবে রয়েছেন হলদিয়ার মহকুমাশাসক সুপ্রভাত চট্টোপাধ্যায়।


পুরসভা সূত্রের খবর, সম্প্রতি হলদিয়া পুরসভার অন্তর্গত অন্তত ৫০টি সরকারি এবং বেসরকারি ব্যবসায়িক ও শিল্প প্রতিষ্ঠানকে বকেয়া সম্পত্তি কর অবিলম্বে মেটানোর নির্দেশ জারি করেছে। পুরসভার প্রাথমিক হিসাব অনুযায়ী, ওই বকেয়ার পরিমাণ প্রায় ৫০ কোটি টাকা। গত কয়েক বছর ধরে ওই বকেয়া কর পড়ে রয়েছে বলে জানা গিয়েছে। পুরসভার অনুমান, ওই বকেয়া কর আদায় করা গেলে পুর এলাকায় বেশকিছু প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হবে। পুর প্রশাসক সুপ্রভাত চট্টোপাধ্যায় বলেন, “পুর প্রশাসক হিসাবে আমার দায়িত্ব নাগরিকদের পুর পরিষেবা দেওয়া। এই পরিষেবা দেওয়ার ক্ষেত্রে সরকারের একটা নীতি আছে। সেই নীতি হল পুর এলাকার উন্নয়নের জন্য সরকারি বরাদ্দ ছাড়াও পুরসভার নিজস্ব আয় বাড়াতে হবে। যে পুরসভা যত আয় বাড়াতে পারবে, নিশ্চিত ভাবে তারা তত ভাল পরিষেবা দিতে পারবে। আমি সেই চেষ্টাই করছি।”

উল্লেখ্য, বকেয়া কর মেটানোর তালিকায় রয়েছে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, বিএসএনলের মত সরকারি এবং বেশ কয়েকটি নামী বেসরকারি প্রতিষ্ঠান। বিএসএনএলে-র হলদিয়া মহকুমা আধিকারিক (প্রযুক্তি) রাজু মান্না বলেন, “আমরা পুরসভার নোটিস পেয়েছি। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জানানো হয়েছে। তাঁদের নির্দেশ মত ব্যবস্থা নেওয়া হবে।” যেখানে নিয়মিত পুর বাসিন্দাদের 'হোল্ডিং ট্যাক্স' দিতে হয়, সেখানে কী কারণে এতদিন ওই প্রতিষ্ঠানগুলির সম্পত্তি কর বকেয়া রইল তা নিয়েও প্রশ্ন উঠেছে।

No comments