Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আকাশের মুখ ভার চিন্তায় মৃৎশিল্পীরা

আকাশের মুখ ভার চিন্তায় মৃৎশিল্পীরা
ক্যালেন্ডারের আশ্বিন মাসের দু তারিখ। রাস্তার পাশে হাওয়ায় দোল খাওয়া কাশফুল জানান দেয় শারদীয়া জাগ্রত দ্বারে। কিন্তু প্রকৃতির খামখেয়ালিপনায় শরতের নীল আকাশে পেজা পেজা তুলোর মতো সাদা মেঘের জায…

 


আকাশের মুখ ভার চিন্তায় মৃৎশিল্পীরা


ক্যালেন্ডারের আশ্বিন মাসের দু তারিখ। রাস্তার পাশে হাওয়ায় দোল খাওয়া কাশফুল জানান দেয় শারদীয়া জাগ্রত দ্বারে। কিন্তু প্রকৃতির খামখেয়ালিপনায় শরতের নীল আকাশে পেজা পেজা তুলোর মতো সাদা মেঘের জায়গায় কালো মেঘের ঘনঘটা। কালো মেঘের আড়ালে সূর্যের লুকোচুরি খেলা। থেকে থেকে বৃষ্টি কার্যত দিশেহারা করে দিয়েছে প্রতিমা শিল্পীদের। 

দুর্গা পুজো এবার কিছুটা এগিয়ে এসেছে। অক্টোবরের শুরুতেই দুর্গাপুজো। ২৫ সেপ্টেম্বর মহালয়া। মহালয়ার আগমনী সুরে শরৎ প্রকৃতি সেজে ওঠে মহামায়া দুর্গার আগমনে। দিকে দিকে পুজোর প্রস্তুতি জোর কদমে চলছে। কিন্তু বৃষ্টির কারণে দুর্গা প্রতিমা নির্মাণের কাজ ব্যাহত হচ্ছে। প্রতিমা নির্মাণের জন্য রৌদ্রকরোজ্জল আবহাওয়ার প্রয়োজন। কিন্তু বর্তমানে মেঘ বৃষ্টির খেলায় শিল্পীরা স্বাভাবিক উপায়ে প্রতিমা শুকনো করতে পারছেন না। অন্যদিকে সময়ের মধ্যে প্রতিমা সম্পূর্ণ করার মরিয়া চেষ্টা চালাচ্ছেন তাঁরা। ফলে বাধ্য হয়েই কৃত্রিম উপায়ে প্রতিমা শুকনো করতে হচ্ছে তাঁদের। শুকনো করতে না পেরে রঙেরও কাজ করতে পারছেন না তারা। কৃত্তি উপায়ে প্রতিমা শুকিয়ে নিলেও রং করার সময় রংয়ের উজ্জ্বলতা ফিকে পড়ছে।  

তমলুকের সোনাপেত্যা টোল প্লাজার পাশেই প্রতিমা শিল্পী ধীমান মাইতির ষ্টুডিও। দু'বছর করোনার কালে সেভাবে বরাত না এলেও এবার ছোট বড় মিলিয়ে প্রায় ৩০ টির বেশি দুর্গা প্রতিমা তৈরীর বরাত পেয়েছেন তিনি।  যার মধ্যে বেশিরভাগ থিমের দুর্গা প্রতিমা নির্মাণের বরাত। কিন্তু আবহাওয়ার খামখানি এই বৃষ্টির কারণে প্রতিমা নির্মাণের কাজে বাধা পাচ্ছেন। শুধু ধিমান মাইতি নয় পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন এলাকার দুর্গা প্রতিমা নির্মাণ শিল্পীরাই সমস্যার মুখে। তবুও দিনরাত এক করে কাজ করছেন তাঁরা সময়ে দুর্গা প্রতিমা মন্ডপে পৌঁছে দেওয়ার জন্য।

No comments