Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আটজন নতুন সদস্যকে নিয়ে রাজ্য মন্ত্রিসভার সম্প্রসারণ

আটজন নতুন সদস্যকে নিয়ে রাজ্য মন্ত্রিসভার সম্প্রসারণ
সাতজন নতুন সদস্যকে নিয়ে আজ, বুধবার নতুন মন্ত্রিসভার জমি শক্ত করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে রাজ্যের দুই প্রতিমন্ত্রী আজই ‘প্রোমোশন’ পেয়ে পূর্ণমন্ত্রী …


 

আটজন নতুন সদস্যকে নিয়ে রাজ্য মন্ত্রিসভার সম্প্রসারণ


সাতজন নতুন সদস্যকে নিয়ে আজ, বুধবার নতুন মন্ত্রিসভার জমি শক্ত করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে রাজ্যের দুই প্রতিমন্ত্রী আজই ‘প্রোমোশন’ পেয়ে পূর্ণমন্ত্রী হচ্ছেন। আর কয়েকজন সদস্যের কাঁধে চাপতে চলেছে বাড়তি দায়িত্ব। মমতার এই মহাযজ্ঞ নিয়েই আপাতত তোলপাড় রাজ্যের রাজনৈতিক মহল। প্রশ্ন একটাই, নতুন কোন কোন সদস্য আসতে চলেছেন মন্ত্রিসভায়? দলীয় সাংগঠনিক কারণে কাদের মন্ত্রিত্ব থেকে এই মুহূর্তে অব্যাহতি দেওয়া হচ্ছে, সেই নামগুলি মোটামুটি পরিষ্কার। সূত্রের খবর, এই তালিকায় রয়েছেন হুমায়ুন কবির, পরেশ অধিকারী, রত্না দে নাগ এবং সৌমেন মহাপাত্র। অর্থাৎ একজন পূর্ণ এবং তিনজন প্রতিমন্ত্রী। এছাড়াও গোলাম রব্বানি মন্ত্রিসভায় থেকে যাচ্ছেন কি না, তা নিয়ে সংশয় রয়েছে। তবে রাজভবন সূত্রে জানা যাচ্ছে, রদবদলের এই পর্বে উত্তর ও দক্ষিণবঙ্গের মধ্যে ‘ভারসাম্য’ বজায় রাখছেন মমতা।  মালদহ এবং উত্তর দিনাজপুর—এই দুই জেলা থেকে এবার নতুন প্রতিনিধি আসছেন ‘টিম মমতা’য়। তেমনই আবার পশ্চিম বর্ধমান, হুগলি, পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা থেকে মন্ত্রিসভার নতুন সহকর্মী বাছাই করেছেন মুখ্যমন্ত্রী। আজ, বিকেলে রাজভবনে নতুন সাত মন্ত্রীকে শপথবাক্য পাঠ করাবেন অস্থায়ী রাজ্যপাল লা গণেশন। একইসঙ্গে পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নেবেন প্রোমোশন পাওয়া দুই সদস্যও। এই দু’জনের মধ্যে অন্যতম ঝাড়গ্রামের বিধায়ক বীরবাহা হাঁসদা। এরই পাশাপাশি পুলক রায়ের মতো পুরনো পূর্ণমন্ত্রীদের কাঁধে চাপছে নতুন দায়িত্ব। 

রাজভবন সূত্রে খবর, মন্ত্রিসভার নতুন সদস্য হিসেবে নাম এসেছে প্রদীপ মজুমদার, পার্থ ভৌমিক, স্নেহাশিস চক্রবর্তী, বিপ্লব রায়চৌধুরী, বাবুল সুপ্রিয়, তাজমুল হোসেন এবং সত্যজিৎ বর্মনের। প্রবীণ এবং নবীনের সমন্বয়ে মন্ত্রিসভার যে সব সদস্যকে বাছাই করা হয়েছে, তাঁদের সিংহভাগ প্রশাসনিক নানা কাজে অভিজ্ঞ। প্রদীপবাবু দীর্ঘদিন মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। অভিজ্ঞতা রয়েছে পঞ্চায়েতের কাজকর্মেরও। তিনি সম্ভবত পঞ্চায়েত দপ্তরের দায়িত্ব পেতে চলেছেন বলে চর্চা শুরু হয়েছে। নৈহাটির তরুণ বিধায়ক পার্থ ভৌমিক পরিষদীয় রাজনীতিতে যথেষ্ট অভিজ্ঞ, সুবক্তা, দক্ষ সংগঠক। গত বিধানসভা নির্বাচনে বিজেপির গড় বলে পরিচিত বারাকপুর শিল্পাঞ্চলে তৃণমূলের সাফল্যের নেপথ্যে তাঁর অবদানকে দল স্বীকৃতি দিচ্ছে বলে রাজনৈতিক মহলের বক্তব্য। রাজ্যের পরবর্তী সেচমন্ত্রী হিসেবে পার্থবাবুর নাম আলোচনায় রয়েছে। হুগলির জাঙ্গিপাড়ার বিধায়ক স্নেহাশিস চক্রবর্তীও সাংগঠনিক ও প্রশাসনিক কাজে অভিজ্ঞতাসম্পন্ন। পরিবহণ দপ্তরের দায়িত্ব তাঁকে দেওয়া হতে পারে বলে জল্পনা চলছে। বর্তমান সেচমন্ত্রী সৌমেন মহাপাত্রকে গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়ে তৃণমূল কংগ্রেসের তমলুক সাংগঠনিক জেলার সভাপতি করা হয়েছে। ‘এক ব্যক্তি এক পদ’ নীতি অনুযায়ী মন্ত্রিত্বে থাকছেন না তিনি। মন্ত্রিসভায় পূর্ব মেদিনীপুর জেলার নতুন প্রতিনিধি হিসেবে মনোনীত হচ্ছেন বিপ্লব রায়চৌধুরী। পাঁশকুড়া (পূর্ব) কেন্দ্রের এই প্রবীণ বিধায়ক মমতার দীর্ঘদিনের সঙ্গী। পরিষদীয় কাজকর্মের সঙ্গেই বিপ্লববাবু প্রশাসনিক পদও সামলেছেন। সুব্রত মুখোপাধ্যায়ের প্রয়াণের পর বালিগঞ্জ কেন্দ্রের নতুন বিধায়কও মন্ত্রিত্বে আসছেন। তাঁকে তথ্য-প্রযুক্তি এবং পর্যটন দপ্তরের দায়িত্ব দেওয়া হতে পারে।

No comments