Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

২৫তম জন্মদিনে শহরের উন্নয়নের জন্য পুরসভার নিজস্ব আয় বাড়ানোর উপর জোর দিলেন চেয়ারম্যান

২৫তম জন্মদিনে শহরের উন্নয়নের জন্য পুরসভার নিজস্ব আয় বাড়ানোর উপর জোর দিলেন চেয়ারম্যান বৃহস্পতিবার হলদিয়ার পুরসভার ২৫তম জন্মদিনে শহরের উন্নয়নের জন্য পুরসভার নিজস্ব আয় বাড়ানোর উপর জোর দিলেন চেয়ারম্যান সুধাংশু মণ্ডল৷ সম্পদ ত…

 




২৫তম জন্মদিনে শহরের উন্নয়নের জন্য পুরসভার নিজস্ব আয় বাড়ানোর উপর জোর দিলেন চেয়ারম্যান

 বৃহস্পতিবার হলদিয়ার পুরসভার ২৫তম জন্মদিনে শহরের উন্নয়নের জন্য পুরসভার নিজস্ব আয় বাড়ানোর উপর জোর দিলেন চেয়ারম্যান সুধাংশু মণ্ডল৷ সম্পদ তৈরির মাধ্যমে পুরসভার নিজস্ব তহবিল না বাড়ালে আগামীদিনে উন্নয়নের ক্ষেত্রে সমস্যা পড়তে হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন। তিনি। পুর চেয়ারম্যান বলেন, বাড়ি বাড়ি জল সরবরাহের জন্য এখন প্রতি মাসে পুরসভাকে ৩৫ লক্ষ টাকার জঙ্গ কিনতে হয়। বছরে এজন্য ৪ কোটি ২০ লক্ষ টাকা ব্যয় হয়। কিন্তু পুরসভা কোনও জলকর নেয় না। পুর এলাকায় ৭ হাজারের বেশি স্ট্রিট লাইট রয়েছে এবং জল সরবরাহের জন্য প্রচুর বিদ্যুৎ খরচ হয়। বছরে পুরসভার বিদ্যুতে খরচ হয় ৭ কোটি টাকার উপর। আবর্জনা সংগ্রহের জন্য পুরসভার ৫ কোটি টাকার বেশি খরচ হয় বছরে। ১২০০ ওয়েজ এমপ্লয়মেন্ট শ্রমিকদের জন্য প্রতি মাসে ২.৫ কোটি টাকা অর্থাৎ‍ বছরে ৩০ কোটি টাকা ভর্তুকি দিতে হয় পুরসভাকে। এরা পুরসভার সাফাইকর্মী হিসেবে পরিচিত। এছাড়া রয়েছে পুরসভার পেনসনারদের জন্য খরচ।


দিন দিন পুরসভার খরচ বাড়তে থাকায় উন্নয়নের অর্থ কীভাবে মিলবে সে বিষয়ে আশঙ্কা প্রকাশ করেন চেয়ারম্যান। তিনি বলেন, রাজ্য সরকার পুরসভাগুলিকে নিজস্ব আয় বাড়ানোর পথ খুঁজতে বলেছে। এজন্য উন্নয়নের অর্থ পেলে হলদিয়া পুরসভা এমন ধরনের সম্পদ তৈরি করার পরিকল্পনা করছে যেখান থেকে আয় হবে। এজন্য পুরসভা রাজ্য সরকারের পাশাপাশি শিল্প সংস্থাগুলির সহায়তা চাইছে৷ ইতিমধ্যে আইওসি ৮ কোটি টাকা দিয়েছে পুরসভাকে টাউনশিপে সেন্ট্রাল বাস টার্মিনাস গড়ার জন্য। পুরসভার ৭-৮টি অডিটরিয়াম রয়েছে। ওই অডিটরিয়ামগুলিতে অ্যাকুয়াস্টিকস বসিয়ে সাউন্ড সিস্টেম আধুনিক করা হচ্ছে যাতে বাড়তি ভাড়া মেলে। বিভিন্ন ধরনের বিনোদন পার্ক তৈরি করা হচ্ছে আয় বাড়াতে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, ডেভলপমেন্ট ফ্রি নিয়ে বিতর্কের জেরে পুরসভা বিপাকে পড়েছে। রাজ্যের পুর দপ্তরের পরামর্শেই পুরসভা ডেভলপমেন্ট ফি নেয় বলে জানা গিয়েছে।


এদিন পুরসভার জন্মদিন উপলক্ষে দেড় হাজার রক্তদাতার তথ্য সম্বলিত বই ‘রক্তবন্ধন’এর উদ্বোধন করেন হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জ্যোতিময় কর৷ পুরসভার রবীন্দ্র নজরুল মুক্তমঞ্চে এই অনুষ্ঠান হয়। উপস্থিত ছিলেন পুরসভার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান নারায়নচন্দ্র প্রামানিক, এগজিকিউটিভ অফিসার তাপস মুখোপাধ্যায়, চেয়ারম্যান ইন কাউন্সিল আজিজুল রহমান সহ পুরসভার সমস্ত কাউন্সিলার। দীর্ঘদিন পর পুরসভার বনফুল লাইব্রেরির নিজস্ব ভবন তৈরি হয়েছে পুরসভায়। এদিন নবরূপে সজ্জিত সেই লাইব্রেরির দ্বারোদঘাটন করেন পুর চেয়ারম্যান। সাংবাদিকদের দাবি মেনে প্রেস কর্ণার তৈরি করে দিল হলদিয়া পুরসভা। এদিন সাংবাদিকদের হাতে সেই প্রেস কর্ণারের চাবি তুলে দেন চেয়ারম্যান। পুরসভার কাউন্সিলারদের একাংশ এদিন ২৫বছরের জন্মদিনের অনুষ্ঠান নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। চেয়ারম্যান জানান, আগামীদিনে সবার সঙ্গে আলোচনা করে এনিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

No comments