Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আদিবাসী সম্প্রদায়েদের নিয়ে “জলাভূমি দিবস” উদযাপনের মাধ্যমে এক অভিনব উদ্যোগ নিলো এগরা-১ ব্লক মৎস্য বিভাগ

গরীব আদিবাসী সম্প্রদায়েদের  নিয়ে “জলাভূমি দিবস” উদযাপনের মাধ্যমে এক অভিনব উদ্যোগ নিলো এগরা-১ ব্লক মৎস্য বিভাগ

পয়লা আষাঢ় “জলাভূমি দিবস” উদযাপনের মাধ্যমে এক অভিনব উদ্যোগ নিলো এগরা-১ ব্লক মৎস্য বিভাগ। এগরা-১ নম্বর ব্লকে সাঁওতাল, মাহা…

 




গরীব আদিবাসী সম্প্রদায়েদের  নিয়ে “জলাভূমি দিবস” উদযাপনের মাধ্যমে এক অভিনব উদ্যোগ নিলো এগরা-১ ব্লক মৎস্য বিভাগ



পয়লা আষাঢ় “জলাভূমি দিবস” উদযাপনের মাধ্যমে এক অভিনব উদ্যোগ নিলো এগরা-১ ব্লক মৎস্য বিভাগ। এগরা-১ নম্বর ব্লকে সাঁওতাল, মাহালী, হো, মুন্ডা সহ বেশ কিছু আদিবাসী জনগোষ্টির বসবাস।  এই গরীব আদিবাসী সম্প্রদায়ের আর্থ-সামাজিক উন্নয়নের উদ্দেশ্যে , পয়লা আষাঢ় “জলাভূমি দিবস” উদযাপনের মাধ্যমে বিজ্ঞানভিত্তিক মাছ চাষ, মাছের সহজ কৃত্রিম প্রজনন পদ্ধতি ও সরকারী প্রকল্প সুবিধা বিষয়ক সচেতনতা মূলক বৈঠক অনুষ্টিত হয়। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন ব্লকের মৎস্য আধিকারিক সুমন কুমার সাহু। 

এলাকার আদিবাসী সম্প্রদায়ের মানুষজনদের নিয়ে ১৬ই জুন ২০২২ সকাল ১০টায়  এগরা-১ নম্বর ব্লকের অরুয়া গ্রামে স্থিত জগন্নাথ আইচের মাছের কৃত্রিম মাছের প্রজনন কেন্দ্রে অনুষ্টিত এই মৎস্য বৈঠকে উপস্থিত ছিলেন এগরা ১নম্বর ব্লকের বিডিও সুমন ঘোষ, মৎস্য কর্মাধ্যক্ষ অভিমুন্যু দাস ও এগরা-১ এর মৎস্যচাষ সম্প্রসারন আধিকারিক সুমন কুমার সাহু ।  

এদিনের সভায় একদিকে যেমন জলাভূমিসমূহের গুরুত্ব এবং এর সঙ্গে জনগণের সম্পর্ক এবং খাদ্য ও পুষ্টির নিরাপত্তা বিধান, আয় বৃদ্ধি, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং সর্বোপরি দরিদ্র জনগোষ্ঠীর জীবন-মান উন্নয়নে মাছ চাষের গুরুত্ব বিষয়ে আলোচনা হয়।  এছাড়া উপস্থিত আদিবাসীদের পুকুর ডোবার জল পরীক্ষা করার ব্যবস্থা করে ব্লক মৎস্য দপ্তর। 

এগরা-১ ব্লকের মৎস্যচাষ সম্প্রসারন আধিকারিক সুমন কুমার সাহু বলেন, এই সব ডোবা, ছোট পুকুরসমূহে মাছচাষ আদিবাসী জনগোষ্ঠীর টেকসই জীবনমান উন্নয়নে সহায়ক হবে। ডোবা পুকু্রে মাছ চাষ ও মৎস্যজাত বিভিন্ন প্রকল্প বিষয়ে বিশেষ গুরুত্ব দিয়ে আদিবাসীদের জন্য উপযোগী স্বল্পব্যয়ী ও পরিবেশ বান্ধব মৎস্য চাষ প্রযুক্তি নিয়ে আলোচনা করেন এগরা-১ ব্লকের মৎস্যচাষ সম্প্রসারন আধিকারিক সুমন কুমার সাহু।  

এগরা-১নম্বর ব্লকের বিডিও সুমন ঘোষ এলাকার সমস্ত জলাশয়ের সুষ্টু ব্যবহারে যেমন মাছের উৎপাদন বাড়ানোর প্রয়াসের কথা বলেন তেমনি এলাকার সমস্ত মাছ চাষিদের প্রযুক্তিগত সহায়তা নিতে ব্লক মৎস্যবিভাগে যোগাযোগ করার আহ্বান দেন। 

এগরা-১ নম্বর পঞ্চায়েত সমিতির সভাপতি অমিয় রাজ বলেন, ইতিমধ্যে আদিবাসী সম্প্রদায়ের মধ্যে পাকার বাড়ি নির্মানের জন্য মৎস্য দপ্তর থেকে অর্থ সাহায্য করা হয়েছে তেমন বাকি আদিবাসীদের মাছ চাষের মাধ্যমে আয় বৃদ্ধির দিকে জোর দেওয়া হচ্ছে। 

এদিনের বৈঠকী সভায় পান মুর্মু, সন্তোষ টুডু, সুনিল মান্ডী, সুকুমার টুডু, অলোক বেসরা সহ  উপস্থিত আদিবাসীরা অত্যন্ত আনন্দিত , তাঁরা বলেন, জৈব জুস ও জৈব পদ্ধতিতে কম খরচে মাছ চাষের মাধ্যমে উপার্জনের নতুন এক দিকের কথা জানতে পেরে আমরা খুব খুশি। সরকারী নিবন্ধীকৃত হ্যাচারি মালিক জগন্নাথ আইচের মাছের কৃত্রিম প্রজনন কেন্দ্রে হাতে কলমে দেখানো হয় কিভাবে সহজে কই, সাইপ্রিনাস, পুটি সহ বেশ কিছু মাছের প্রজনন করেও স্বনির্ভর হওয়া যায়।  

এগরা-১ পঞ্চায়েত সমিতির মৎস্য কর্মাধ্যক্ষ অভিমুন্যু দাস বলেন, মৎস্যজীবী ক্রেডিট কার্ড প্রকল্পে আমরা জেলায় এগিয়ে আগামীতে মাছ চাষকে কেন্দ্র আরো বেশি করে বিভিন্ন কর্মসূচি নেওয়া হবে। জলাভূমি দিবস উদযাপনের মাধ্যমে এই অভিনব উদ্যোগে এলাকায় মাছ চাষিদের মধ্যে ব্যাপক উৎসাহ দেখা দিয়েছে। এগরা কুদি গঙ্গা মুলুক, ভারত জাকাত মাঝি পারগানা মহলের আদিবাসী প্রধান অলোক বেসরা বলেন মৎস্য আধিকারিক সুমন স্যারের উদ্যোগে আদিবাসী সম্প্রদায়  উজ্জিবিত হল

No comments