Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মহিষাদলের রথযাত্রায় দূর -দূরান্ত থেকে আসা পুণ্যার্থীদের জন্য একটি রুট ম্যাপ প্রকাশিত হল

মহিষাদলের রথযাত্রায় দূর -দূরান্ত থেকে আসা পুণ্যার্থীদের জন্য একটি রুট ম্যাপ প্রকাশিত হল রবিবার ২৬ জুন পূর্ব মেদিনীপুর জেলা পুলিসের উদ্যোগে মহিষাদলের ঐতিহ্যবাহী রথযাত্রা ও লোকসংস্কৃতি উৎসবের গাইডম্যাপ প্রকাশিত হল। এদিন মহিষাদল পঞ…

 



মহিষাদলের রথযাত্রায় দূর -দূরান্ত থেকে আসা পুণ্যার্থীদের জন্য একটি রুট ম্যাপ প্রকাশিত হল

 রবিবার ২৬ জুন পূর্ব মেদিনীপুর জেলা পুলিসের উদ্যোগে মহিষাদলের ঐতিহ্যবাহী রথযাত্রা ও লোকসংস্কৃতি উৎসবের গাইডম্যাপ প্রকাশিত হল। এদিন মহিষাদল পঞ্চায়েত সমিতির সভাগৃহে গাইডম্যাপ প্রকাশ করেন বিধায়ক তিলক চক্রবর্তী। উপস্থিত ছিলেন মহিষাদলের ওসি প্রলয়কুমার চন্দ্র এবং পঞ্চায়েত সমিতির সভাপতি শিউলি দাস। রথের ভিড় সামলাতে জনসাধারণের কাছে প্রচারের জন্য পাঁচ দিনআগেই গাইডম্যাপ বা রথযাত্রা রুটম্যাপ প্রকাশ করা হল।

করোনা ও লকডাউনের কারণে গত দু'বছর রথ টানা বন্ধ ছিল। এবার ফের রথ টানা দেখতে ১ জুলাই রথের দিন লক্ষাধিক মানুষের ভিড় সামলাতে পুলিস, স্থানীয় ব্লক ও পঞ্চায়েত প্রশাসন আগেভাগে সতর্ক হচ্ছে। ভিড় সামাল দিতে হলদিয়া-মেচেদা রাজ্য সড়কের রামবাগ পেট্রল পাম্প, গোপালপুর পেট্রলপাম্প, গেঁওখালি সড়কের রঙ্গিবসান

রেলব্রিজ ও গণমৈত্রী মাঠ, ময়দান ক্লাব, কালীমন্দির ও নজরুল ক্লাব এলাকায় পাঁচটি রুটে মোট সাতটি পয়েন্টে নো-এন্ট্রি করছে পুলিস।

বিধায়ক বলেন, নো-এন্ট্রি জোনগুলিতে সাইকেল, বাইক ও ছোট চারচাকা গাড়ি রাখার পার্কিংয়ের জায়গা করা হবে। পুলিসের নজরদারিতে স্থানীয় ক্লাব ও সংগঠনগুলিকে এই দায়িত্ব দেওয়া হচ্ছে। সাইকেল রাখার জন্য ৫টাকা, বাইকের জন্য ১০টাকা এবং চারচাকার জন্য ৩০টাকা পার্কিং চার্জ ধার্য করা হয়েছে। পুণ্যার্থীদের রথের মেলা সম্পর্কে ধারণা দিতে প্রতিটি মোড়ে বড় আকারে গাইডম্যাপ লাগানো হচ্ছে। একইসঙ্গে সিআই অফিস, তেরপেখিয়া মোড়ে ভিড় এড়িয়ে এবার রথের লাইভ দেখার ব্যবস্থা করতে জায়ান্ট স্ক্রিন লাগানো হচ্ছে। গাইডম্যাপ ও জায়ান্ট স্ক্রিনে জরুরি মোবাইল নম্বরও দেওয়া হচ্ছে। রথের মেলায় শিশুদের হারিয়ে যাওয়া ঠেকাতে মেলায় ঢোকার মুখেই তাদের পরিচয় পত্র দেওয়া হচ্ছে পুলিস ও পঞ্চায়েত ও রথ কমিটির পক্ষ থেকে। সেখানে শিশুর নাম, ঠিকানা ও অভিভাবকের মোবাইল নম্বর দেওয়া থাকবে।

পুলিস ও রথ কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, রথ দেখতে আসা মানুষজন যাতে বাড়ি ফিরতে পারেন সেজন্য রাত সাড়ে ১০টা পর্যন্ত বিভিন্ন রুটে বাসের ব্যবস্থা করা হচ্ছে। গেঁওখালি ও নূরপুর ফেরি সার্ভিস রাত ১০টা পর্যন্ত চালানোর জন্য বিধায়ক নিজে চিঠি দিচ্ছেন। কারণ ওই রুটে দক্ষিণ ২৪পরগনা ও হাওড়া থেকে বহু মানুষ মহিষাদলে রথ দেখতে আসেন। নৌকায় অনেকে রথ দেখতে আসেন, তাঁরা যাতে বাড়তি যাত্রী না আনেন সেবিষয়ে নজরদারি চালানো হবে। হলদিয়া মেচেদা রাজ্য সড়ক রুটের বাসগুলিকে নন্দকুমার হাইরোড দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। তারা কাপাসএড়িয়া হয়ে মহিষাদল ঢুকবে।

No comments