Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কাজী নজরুল ইসলাম -দেবাশীষ পাহাড়ি

কাজী নজরুল ইসলাম -দেবাশীষ পাহাড়ি
বাংলা তথা ভারতের অত্যুজ্জ্বল সাহিত্যাকাশে দেদীপ্যমান এক জ্যোতিষ্ক কাজী নজরুল ইসলাম। তাঁর ৭৭ বছরের আয়ুতে মাত্র ৪৩ বছর তিনি সচেতনভাবে জীবিত ছিলেন। আদবে, চলনে, লেখনীতে তিনি অতিমাত্রায় রোমান্টিক। ত…

 




 কাজী নজরুল ইসলাম -দেবাশীষ পাহাড়ি


বাংলা তথা ভারতের অত্যুজ্জ্বল সাহিত্যাকাশে দেদীপ্যমান এক জ্যোতিষ্ক কাজী নজরুল ইসলাম। তাঁর ৭৭ বছরের আয়ুতে মাত্র ৪৩ বছর তিনি সচেতনভাবে জীবিত ছিলেন। আদবে, চলনে, লেখনীতে তিনি অতিমাত্রায় রোমান্টিক। তাঁর কবিসত্তার দর্শনে সর্বজয়ী মানুষের অভ্রভেদী মহিমা প্রচারের তাগিদ লক্ষ্য করার মতো। "জাতিতে জাতিতে বিদ্বেষ, যুদ্ধ- বিগ্রহ, মানুষের কঠোর দারিদ্র্য,ঋণ,অভাব ... এই অসাম্য, বিভেদ দূর করতেই আমি এসেছিলাম " ..... বলেছেন। কবি হিসেবে তিনি প্রাণোন্মাদনায় ভরপুর। মানুষের স্বতঃস্ফূর্ত জয়গানে মুখর তিনি। জাতপাতহীন স্নিগ্ধ আবেশে আর্দ্র পিতা তাঁর চার সন্তানের নাম দেন কৃষ্ণ মহম্মদ, অরিন্দম খালেদ, কাজী সব্যসাচী, কাজী অনিরুদ্ধ। 

তিনি সাম্যবাদের প্রচারক। দলিত, অত্যাচারিত, নিপীড়িত, বঞ্চিত মানুষের কবি তিনি। তিনি চিরযৌবনের প্রতীক। তাঁর কবিতায় ঘুরেফিরে আসে পুরাণ প্রসঙ্গ। তাঁর অমর সৃষ্টি সঙ্গীত নির্ঝরিণীতে কলকল করে ওঠে প্রচুর আরবী ও ফারসি শব্দ ..... শক্তিসাধনার এক অবিস্মরণীয় প্রকাশে কালজয়ী হয়ে ওঠে একটি বিশেষ ধারা।


তাঁর শ্রীচরণে প্রণাম জানাই একটি ছড়ায় ...

         

             ।।  আমাদের নজরুল  ।।


আমাদের সকলের

কবি তিনি নজরুল

কাব্যের বাগিচায়

শিস দেয়া বুলবুল।


ভবঘুরে,  বেলাগাম

নেই কোন পিছুটান

জাত নিয়ে বজ্জাতি

করলেন খানখান।


আজও তিনি উজ্জ্বল

মেধা, বোধ, মননে

রয়েছেন, থাকবেন

সকলের স্মরণে।


আগুনের ফুলকির

সহজাত বিদ্রোহে

কশাঘাত করেছেন

মেকী ইংরাজ মোহে।


মানুষকে ভালোবেসে

হাতে ধরালেন ফুল

মহত্বে মহীয়ান

আমাদের নজরুল।

No comments