Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

লালবাজারে একটি বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে মাননীয় নগরপাল শ্রী বিনীত কুমার গোয়েল 'উইনার্স' ' বাহিনীর নতুন সদস্যদের পথ চলার শুভ সূচনা করেন।

লালবাজারে একটি বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে মাননীয় নগরপাল শ্রী বিনীত কুমার গোয়েল 'উইনার্স' ' বাহিনীর নতুন সদস্যদের পথ চলার শুভ সূচনা করেন
কলকাতা পুলিশের বিশেষ মহিলা বাহিনী 'উইনার্স' গঠিত হয় ২০১৮ সালের ১১ জুলাই। কলক…

 


লালবাজারে একটি বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে মাননীয় নগরপাল শ্রী বিনীত কুমার গোয়েল 'উইনার্স' ' বাহিনীর নতুন সদস্যদের পথ চলার শুভ সূচনা করেন


কলকাতা পুলিশের বিশেষ মহিলা বাহিনী 'উইনার্স' গঠিত হয় ২০১৮ সালের ১১ জুলাই। কলকাতা পুলিশের এলাকায় মূলত মহিলাদের বিরুদ্ধে অপরাধের মোকাবিলা করতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে গঠিত হয় এই বাহিনী, যার নামকরণও করেন তিনিই। 


প্রথম 'উইনার্স' দলে ছিলেন ২৭ জন পুলিশকর্মী: দুজন সাব-ইন্সপেক্টর, একজন অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর, এবং ২৪ জন কনস্টেবল। একমাসের ট্রেনিং শেষে কাজে নামেন তাঁরা, এবং তাঁদের অন্যতম প্রধান কাজের মধ্যে ছিল পার্ক, শপিং মল, শিক্ষা প্রতিষ্ঠান, এবং অন্যান্য গুরুত্বপূর্ণ জায়গায় দিনে ও রাতে নিয়মিত টহল দেওয়া। গত চার বছরে দুর্গাপূজা, বড়দিন, নিউ ইয়ার্স ইভ, ঈদ, ইত্যাদি উৎসবের সময়ও অত্যন্ত দক্ষতার সঙ্গে কাজ করেছেন এই বাহিনীর সদস্যারা। 

'উইনার্স'-এর নবতম সদস্যাদের প্রশিক্ষণ পর্ব অনুষ্ঠিত হয় ৯ এপ্রিল থেকে ৭ মে পর্যন্ত, এবং কাজে যোগ দেওয়ার জন্য তৈরি হয়েছেন মোট ২৮ জন মহিলা কনস্টেবল। প্রশিক্ষণের কিছু প্রধান বিষয় ছিল 'আনআর্মড কমব্যাট' বা খালিহাতে আত্মরক্ষা, 'নন-লিদাল টেকডাউন', অর্থাৎ প্রাণসংশয় না ঘটিয়ে কাউকে নিরস্ত করা, 'স্মল আর্মস' প্রশিক্ষণ, এবং গিয়ার ছাড়াই দুচাকার যান পরিচালনা করার প্রশিক্ষণও দেওয়া হয়। এছাড়াও ভাষার ব্যবহার ও কলকাতার ট্রাফিক আইন সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হয় তাঁদের।

আজ ১৮ মে লালবাজারে একটি বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে মাননীয় নগরপাল শ্রী বিনীত কুমার গোয়েল 'উইনার্স' ' বাহিনীর নতুন সদস্যদের পথ চলার শুভ সূচনা করেন। 


The all-women 'Winners' team of Kolkata Police was raised on July 11, 2018, primarily to prevent crime against women in areas under the jurisdiction of Kolkata Police, inspired by Hon’ble West Bengal Chief Minister Mamata Banerjee, who herself gave the team its name. 


The first team had a total of 27 personnel: two Sub-Inspectors, one Assistant Sub-Inspector and 24 Constables. Inducted into KP following a month's training, among their duties was patrolling areas such as parks, shopping malls, educational institutions, and other vital locations, including night patrols. They have also consistently done a commendable job during festivals like Durga Puja, Christmas, New Year's Eve, Eid etc.


The current batch of Winners underwent their Induction Training from April 9 to May 7 under the S.F. Training Centre, and 28 lady Constables have successfully completed training in unarmed combat and non-lethal takedowns, use of small arms, and riding and manoeuvering of two-wheelers without gear. They were also made aware of traffic rules and regulations, and also worked on their language communication skills.

Today, in an event at Lalbazar, Commissioner of Police, Kolkata Shri Vineet Kumar Goyal, flagged of the journey of the new members of the 'Winners' team.

No comments