Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কচুরিপানা দিয়ে হাতের তৈরি শিল্পের উদ্বোধনে আইওসি

ভিডিও দেখতে ক্লিক করুন।https://youtu.be/U-HnOSD2h44হস্তশিল্প প্রকল্পের উদ্বোধন করেন হলদিয়া রিফাইনারীর এক্সিকিউটিভ ডিরেক্টর শ্রীপার্থ ঘোষ কচুরিপানার তৈরি হস্তশিল্প প্রকল্পের উদ্বোধন করেন হলদিয়া রিফাইনারীর এক্সিকিউটিভ ডিরেক্টর শ্র…


ভিডিও দেখতে ক্লিক করুন।https://youtu.be/U-HnOSD2h44

হস্তশিল্প প্রকল্পের উদ্বোধন করেন হলদিয়া রিফাইনারীর এক্সিকিউটিভ ডিরেক্টর শ্রীপার্থ ঘোষ

কচুরিপানার তৈরি হস্তশিল্প প্রকল্পের উদ্বোধন করেন হলদিয়া রিফাইনারীর এক্সিকিউটিভ ডিরেক্টর শ্রীপার্থ ঘোষ


পূর্ব মেদিনীপুর জেলার শিল্প শহর হলদিয়া রিফাইনারীর সিইআর প্রকল্পের অধীনে একটি অনন্য উদ্যোগ,


কচুরিপান দিয়ে বিভিন্ন ঘর সাজানোর,ও উপহার দেওয়ার সামগ্রী তৈরির  প্রকল্পের উদ্বোধন করেন হলদিয়া রিফাইনারীর এক্সিকিউটিভ ডাইরেক্টর।


 প্রসঙ্গত, পরিবেশ ও সম্প্রদায়ের উন্নয়নের প্রতি দায়বদ্ধতার নিরীখে এবং সুরক্ষা ও সংরক্ষণের বিষয়টির ওপর গুরুত্ব দিতে হলদিয়া রিফাইনারী কচুরিপানার তৈরি হস্তশিল্প প্রকল্প চালু করলেন।


হলদিয়া সমাজ কল্যাণ পর্ষদের অধীনে বাসুদেবপুর গান্ধী আশ্রমে।


পুকুরে কচুরিপানা একধরণের আক্রমণাত্মক ভাসমান উদ্ভিদ যা জলাশয়ে প্রচুর পরিমাণে পাওয়া যায়।


এটিজলাশয়ের ক্ষতি করে এবং ড্রেন এবং জল যাতায়াতে বাধা সৃষ্টি করে।

 হলদিয়া রিফাইনারীর কর্পোরেট পরিবেশ দায়বদ্ধতার অধীনে (সিইআর) হলদিয়া এবং তার পার্শ্ববর্তী এলাকার বঞ্চিত, অবহেলিত মহিলাদের ক্ষমতায়নের উদ্যোগ গ্রহণ করেছে হলদিয়া রিফাইনারী।  এটি বহু মানুষের আয় ও জীবনজীবিকার সাথে সাথে জলাশয়গুলিকে পরিষ্কার রাখতেও সহায়তা করবে। 

আজকের এই প্রকল্পের উদ্বোধন করে শ্রী ঘোষ বলেন,৬০ জনেরও বেশি গ্রামীণ মহিলার দক্ষতা উন্নয়ন এবং বিভিন্ন ধরণের কর্মসংস্থানের চাহিদা পূরণ করার পাশাপাশি বিভিন্ন ভাবে আয়ের পথ দেখাবে এই প্রকল্পটি। 

কচুরিপানার পরিবর্তন ঘটিয়ে তার থেকে পরিবেশ বান্ধব বিভিন্ন হস্তশিল্প উৎপাদন করার প্রশিক্ষণ দেওয়া হয় চারমাস ধরে। SPADE-এর (কলকাতা) সহযোগিতায়, যা তাদের ব্যবসায়িক ক্ষেত্রে আয়ের উৎস হবে। শ্রীপার্থ ঘোষ এই প্রকল্পের বিভিন্ন সুবিধার উপর জোর দেওয়ার কথা বলেন। তিনি বলেন এটি মহিলাদের দক্ষতা উন্নয়নের পাশাপাশি সামাজিক ও অর্থনৈতিক শ্রীবৃদ্ধিই শুধু ঘটাবে না, সেইসঙ্গে জলাশয়গুলিকে পরিষ্কার রাখতে সহায়তা করবে। এই প্রকল্পটি বাস্তবায়িত হলে আগামী দিনে আরও এই ধরনের একটি প্রকল্প করবেন বলে তিনি জানালেন।





No comments