Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আধুনিকরণের ছোঁয়ায় ঘুরে দাঁড়াচ্ছে হলদিয়া বন্দর- ডেপুটি চেয়ারম্যান

আধুনিকরণের ছোঁয়ায় ঘুরে দাঁড়াচ্ছে হলদিয়া বন্দর- ডেপুটি চেয়ারম্যান
 দেশে কয়লা সঙ্কট শাপে বর হয়েছে হলদিয়া বন্দরের কাছে। পণ্য পরিবহণে ঘাটতি মিটিয়ে ফের ঘুরে দাঁড়াতে বিদেশ থেকে বাড়তি কয়লা আমদানিকে এবার পাখির চোখ করছে বন্দর ক…

 




আধুনিকরণের ছোঁয়ায় ঘুরে দাঁড়াচ্ছে হলদিয়া বন্দর- ডেপুটি চেয়ারম্যান


 দেশে কয়লা সঙ্কট শাপে বর হয়েছে হলদিয়া বন্দরের কাছে। পণ্য পরিবহণে ঘাটতি মিটিয়ে ফের ঘুরে দাঁড়াতে বিদেশ থেকে বাড়তি কয়লা আমদানিকে এবার পাখির চোখ করছে বন্দর কর্তৃপক্ষ। এজন্য মাঝ সমুদ্রে বড় জাহাজ কেপসাইজ ভেসেল থেকে দ্রুত কয়লা নামাতে আরও একটি নতুন ভাসমান ক্রেন বসানো হচ্ছে সাগরে। বিদ্যুৎ ও ইস্পাত শিল্প সংস্থাগুলি বিদেশ থেকে বাড়তি কয়লা আমদানিতে জোর দেওয়ায় আশার আলো দেখছে হলদিয়া বন্দর। করোনার ধাক্কায় গত আর্থিক বছরে ২৫ লক্ষ টন পণ্য পরিবহণ কমে গিয়েছিল। চলতি আর্থিক বছরের শুরুতেই নতুন করে ৩০ লক্ষ টন বাড়তি কয়লা আমদানির বরাতে ভাগ্য খুলছে হলদিয়ার। এনটিপিসি, ডিভিসি, সেইল, রাজ্য বিদ্যুৎ পর্ষদের মতো রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি কয়লা হলদিয়া মারফৎ আনবে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

বন্দর সূত্রে জানা গিয়েছে, করোনা ছাড়াও আন্তর্জাতিক বাণিজ্যের ওঠাপড়া সহ একাধিক কারণে ২০২১-২২ আর্থিক বছরে হলদিয়া পণ্য পরিবহণের লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি। ২০২০-'২১ আর্থিক বছরে হলদিয়া বন্দরে ৪৫.৭ মিলিয়ন মেট্রিক টন পণ্য পরিবহণ হয়েছিল। গত আর্থিক বছরে তা প্রায় ২.৫ মিলিয়ন টন বা ২৫ লক্ষ মেট্রিক টন কমে গিয়েছে। মূলত কয়লা আমদানি কমে যাওয়ার কারণেই ঘাটতি হয়েছে। বছরে গড়ে ১৩-১৪ মিলিয়ন টন কয়লা অস্ট্রেলিয়া বা ইন্দোনেশিয়া থেকে আমদানি করে পূর্ব ও উত্তর ভারতের বিভিন্ন সংস্থা। বন্দরে নাব্যতা সমস্যার কারণে প্যানাম্যাক্স ভেসেল ছাড়া বড় জাহাজ আসতে পারে না। ওই জাহাজগুলিও অন্য বন্দরে অর্ধেক পণ্য নামিয়ে হলদিয়া ঢুকতে পারে। সেজন্য বিশাখাপত্তনম, ধামড়া, পারাদ্বীপের সঙ্গে প্রতিযোগিতা করতে সাগর ও স্যান্ডহেডে মাঝসমুদ্রে ট্রান্সলোডিং সিস্টেম চালু করেছে বন্দর। ৭০হাজার থেকে দেড় লক্ষ টন কয়লা বোঝাই বড় জাহাজ থেকে ভাসমান ক্রেনের সাহায্যে ছোট জাহাজে পণ্য নামিয়ে হলদিয়৷ আনা হচ্ছে। হলদিয়ার ডেপুটি চেয়ারম্যান অমলকুমার মেহেরা বলেন,বিদেশ থেকে বাড়তি কয়লা আমদানির জন্য রাজ্য ও দেশের বিভিন্ন শিল্প সংস্থা হলদিয়াকে ভরসা করছে। প্রথমবার ডিভিসি হলদিয়া বন্দর মারফৎ কয়লা আনবে। বাড়তি পণ্য পরিবহণে মাঝসমুদ্রে ট্রান্সলোডিংয়ে গুরুত্ব হচ্ছ। গতবছর সাগরে ১৪টি বড় জাহাজ হ্যান্ডেন্সিং হয়েছে। নতুন আর্থিক বছরে সেই লক্ষ্যমাত্রা ৩০টি রাখা হয়েছে। সাগরে ট্রান্সলোডিংয়ের জন্য এখন দু'টি ভাসমান কেন রয়েছে। গতি আনতে আরও একটি ক্রেন বসানো হচ্ছে বলে জানান বন্দরের জেনারেল ম্যানেজার (ট্রাফিক) অভয় মহাপাত্র। তিনি জানান, এক একটি ক্রেন দিনে ১৫ হাজার টন 

পণ্য খালাস করতে পারে। তিনটি ক্রেন হলে দু'তিন দিনেই বড় জাহাজ থেকে পণ্য নামানো সম্ভব হবে। আন্তর্জাতিক ক্ষেত্রে ছোট প্যানাম্যাক্স জাহাজের ভাড়া তিনগুণ বেড়ে যাওয়ায় ট্রেডার বা শিল্প সংস্থাগুলির খরচ বাড়ছে। সেজন্য এজেন্সিগুলি কেপসাইজ ভেসেলে পণ্য আনছে। তাদের সুবিধে দিতে ট্রান্সলোডিং সিস্টেম আরও কার্যকরী করা হচ্ছে এবং হলদিয়ায় নদী তীরে স্বয়ংক্রিয় জেটি তৈরি হচ্ছে। ডিভিসি হলদিয়া বন্দরের মাধ্যমে আগামী কয়েক মাসে আট লক্ষ টন, রাজ্যের বিদ্যুৎ উৎপাদন সংস্থা পিডিসিএল দু'লক্ষ টন এবং সেইল ও টাটা মিলিয়ে ২০ লক্ষ টন কয়লা আমদানির চুক্তি করেছে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। 

No comments