Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মাঙ্গলিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বন্ধ মডার্ন কনকাস্ট কারখানার নতুন করে সূচনা হল

বন্ধ মডার্ন কনকাস্ট কারখানার নতুন করে সূচনা হল


মাঙ্গলিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বন্ধ মডার্ন কনকাস্ট কারখানার নতুন করে সূচনা হল
সোমবার মাঙ্গলিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বন্ধ মডার্ন কনকাস্ট কারখানার নতুন করে সূচনা হল। ২০১৯সালের মে মাসে অর্…

 


বন্ধ মডার্ন কনকাস্ট কারখানার নতুন করে সূচনা হল




মাঙ্গলিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বন্ধ মডার্ন কনকাস্ট কারখানার নতুন করে সূচনা হল


সোমবার মাঙ্গলিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বন্ধ মডার্ন কনকাস্ট কারখানার নতুন করে সূচনা হল। ২০১৯সালের মে মাসে অর্থাৎ প্রায় তিন বছর আগে ওই কারখানার উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছিল। ফের ২০০কোটি টাকা বিনিয়োগে নতুন করে যাত্রা শুরু করল ওড়িশার কাসভি পাওয়ার এন্ড স্টিল গ্রুপের নতুন এই কারখানাটি। সংস্থা সূত্রে খবর, বিদ্যুৎ ও জলের সমস্যার কারণে উৎপাদন শুরু হতে আরও মাসখানেক সময় লাগবে। তবে বন্ধ কারখানাকে গত ছ’মাস ধরে ‘রি-ভ্যাম্পিং’ অর্থাৎ পুনর্গঠন করে উৎপাদন শুরুর অবস্থায় আনা হয়েছে। পুরনো শ্রমিক কর্মচারীদের একাংশ দক্ষতার ভিত্তিতে নতুন করে নিয়োগ করা হয়েছে।

এদিন জগন্নাথদেবের পুজো করে কারখানা কর্তৃপক্ষ নতুন প্ল্যান্টের যাত্রা শুরু করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হলদিয়া পুরসভার চেয়ারম্যান সুধাংশু মণ্ডল, তৃণমূলের তমলুক সাংগঠনিক জেলার সভাপতি ও প্রাক্তন বিধায়ক তুষার মণ্ডল, আইএনটিটিইউসির তমলুক জেলার সভাপতি শিবনাথ সরকার ও সংস্থার কর্তারা। সংস্থার চিফ এগজিকিউটিভ অফিসার সঞ্জয়কুমার দাস জানান, কাসভি পাওয়ার এন্ড স্টিল কোম্পানি নিলামে কারখানাটি কিনলেও এর ব্র্যান্ডনেম ‘মডার্ন কনকাস্ট’ পরিবর্তন করা হচ্ছে না। নিলামে এই কারখানাটি ১৬৬কোটি টাকা ব্যয়ে কেনার পর আরও ৫০কোটি টাকা নতুন করে বিনিয়োগ করেছে কাসভি গোষ্ঠী। এখানে ইস্পাতের অন্যতম কাঁচামাল ফেরো ম্যাঙ্গানিজ অ্যালয় তৈরি করা হবে। ওড়িশায় কাসভির ক্যাপটিভ মাইন অর্থাৎ নিজস্ব খনি থেকে হলদিয়া আসবে ম্যাঙ্গানিজ। রেলের রেকে অথবা জাহাজে করে আনা হবে ম্যাঙ্গানিজ। উৎপাদন শুরু হলেই দেশিয় বাজারে বিক্রি বা বিদেশে রপ্তানির পরিকল্পনা রয়েছে।

সংস্থার এক কর্তা জানান, রাজ্য সরকারের কাছে বিদ্যুতের ইউনিট পিছু দাম কমানোর জন্য আবেদন জানানো হয়েছে। কারণ, ডিভিসির ইউনিট পিছু বিদ্যুতের চেয়ে রাজ্য সরকারের বিদ্যুতের দামের দাম ১টাকা বেশি। বিদ্যুতের দামে সমতা এলে উৎপাদন ব্যয় কমবে। এই ধরনের কারখানার উৎপাদনে বিদ্যুতের খরচ বেশি হওয়ায় রাজ্য সরকারের কাছে ছাড়ের আবেদন করে। ইলেট্রিসিটি ইনটেনসিভ স্কিমে ‘ইনসেনটিভ’র জন্য পশ্চিমবঙ্গ শিল্পোন্নয়ন নিগমের কাছে আবেদন জানানো হয়। তিনি জানান, মডার্ন কনকাস্টের আগের মালিকপক্ষের বিদ্যুৎ দপ্তরে প্রায় ২৭কোটি টাকা বকেয়া রয়েছে। ওই বিল না মেটালে তারা নতুন কারখানায় বিদ্যুৎ সংযোগ দেবে না। একই সঙ্গে জলের দাম বাবদ কয়েক কোটি টাকা হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষের কাছে তাদের দীর্ঘদিনের বকেয়া রয়েছে। নিলামের নিয়মকানুন অনুযায়ী, এই দুটি বিষয় পুরনো মালিক পক্ষের মেটানোর কথা। শীঘ্র এই জটিলতা মিটিয়ে বিদ্যুৎ ও জলের সংযোগ এলেই উৎপাদন শুরু হবে আশা করছেন মডার্নের নতুন কর্তৃপক্ষ।

জানা গিয়েছে, ২০১০সাল নাগাদ হলদিয়ার দুর্গাচক থানার ভুঁইয়ারায়চক এলাকায় ১০০শতাংশ রপ্তানি ভিত্তিক মডার্ন কনকাস্ট কারখানা গড়ে ওঠে। ওই কারখানার বিদ্যুতের ইনসেনটিভ বাবদ কয়েক কোটি টাকা বকেয়া হওয়ায় কারখানা কর্তৃপক্ষ আদালতে মামলা করে। শেষমেস ধাপে ধাপে উৎপাদন কমিয়ে এনে ২০১৯সালে কারখানা বন্ধ করে দেয়।



No comments