Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সুদীর্ঘ দু বছরের বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্ষেত্রে অনলাইন টিচিং এ নিবিড় ও নিরবচ্ছিন্নভাবে নিয়োজিত শিক্ষারত্ন শ্রীমতি দুর্গা রানী দে

দীর্ঘ দুই বছর ধরে গ্লোবাল ওয়ার্ল্ড এ আনন্দময় অনলাইন টিচিং পরিবেশন করছেন পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষারত্ন এবং জাতীয় ও আন্তর্জাতিক সম্মাননাপ্রাপ্ত শিক্ষিকা শ্রীমতি দুর্গারানী দে।
পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষারত্ন পূর্ব মেদিনীপুর জেলার প…

 




দীর্ঘ দুই বছর ধরে গ্লোবাল ওয়ার্ল্ড এ আনন্দময় অনলাইন টিচিং পরিবেশন করছেন পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষারত্ন এবং জাতীয় ও আন্তর্জাতিক সম্মাননাপ্রাপ্ত শিক্ষিকা শ্রীমতি দুর্গারানী দে।


পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষারত্ন পূর্ব মেদিনীপুর জেলার পাঁশকুড়া এক নম্বর চক্রের শিক্ষিকা শ্রীমতি দুর্গারানী দে নোবেল করোনাভাইরাস সম্পর্কিত লকডাউন এর সূচনা লগ্ন  হইতেই নিরবচ্ছিন্নভাবে ছাত্র-ছাত্রীদের জন্য বিভিন্নভাবে বিভিন্ন মাধ্যমে অনলাইন টিচিং পরিবেশন করে আসছেন।। তাঁর এই টিচিং  বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়েছে দেশ-বিদেশে আন্তর্জাতিকভাবে আন্তর্জালের বিভিন্ন মাধ্যমে।

গণিত ইংরেজি পরিবেশ বিজ্ঞান বাংলা সাহিত্য, বাংলা ও ইংরেজিতে গল্প কবিতা পাঠ ইত্যাদি বিভিন্ন বিষয়ে পাঠক্রম এবং ছাত্র-ছাত্রীদের সর্বাঙ্গীণ বিকাশের জন্য তিনি তার আবিষ্কার মূলক বিভিন্ন পদ্ধতিতে আনন্দদায়ক ভাবে পাঠ গুলি পরিবেশন করেছেন।।

তার ওই সমস্ত আনন্দদায়ক  পাঠগুলি টেলিভিশনের বিভিন্ন চ্যানেলে নিয়মিতভাবে প্রচার হয়ে চলেছে।।

তিনি বর্তমানেও তার শিক্ষকতা ব্রত হতে অবসরকালীন পর্যায়েও তিনি প্রতিটি মুহূর্ত দিয়ে ছাত্র-ছাত্রীদের জন্য অনলাইন অফলাইন সর্বদিকে নিজেকে নিয়োজিত রেখেছেন।।

এক কথায় তিনি দেশি ছাত্র-ছাত্রীদের সুনাগরিক করে গড়ে তোলার জন্য তাদের আনন্দময় আবিষ্কার মূলক শিখন এর জন্য নিজেকে উৎসর্গ করেছেন।।

এই জন্য তিনি রাজ্যের বিভিন্ন জেলার বিদ্যালয়গুলিতে প্রতিদিন তাঁর শিক্ষামূলক এবং সুনাগরিক করে গড়ে তোলার বিশেষ কর্মসূচি নিয়ে প্রতিদিন বিদ্যালয়গুলিতে গিয়ে নিজের প্রতিটি মুহূর্ত দিয়ে তাদের আনন্দময় শিখন সুনাগরিক রূপে গড়ে ওঠার আহ্বান এবং স্থায়ী সাক্ষরতার জন্য নিয়ে প্রতিটি মুহূর্ত দিয়ে পূজা দিয়ে চলেছেন।

দেশের প্রতিটি বিদ্যালয় তাঁর মন্দির  তাঁর তীর্থক্ষেত্র।।

অবসরকালীন পর্যায়ে তিনি ধীরে গোড়ার পরিবর্তে তার প্রতিটি মুহূর্ত দিয়ে আগামী সুন্দর ভারত বর্ষ করার জন্য প্রতিটি বিদ্যালয়ে বিদ্যালয়ে গিয়ে সুকঠিন শ্রম দান করে চলেছেন। 

উল্লেখ্য সমগ্র শিক্ষক জীবনের বিভিন্ন বিষয়ের উপর আবিষ্কার মূলক নব নব উদ্ভাবনী গুলিও তিনি আন্তর্জাতিক ক্ষেত্রে সকলের জন্য উন্মুক্ত রেখেছেন যাতে সকলেই তাই সেই সুবিধা গ্রহণ করতে পারে।।

তার এই সকল কর্মসূচির জন্য তিনি একাধিক আন্তর্জাতিক সম্মাননা তে ভূষিত হয়েছেন 2020 এবং 2021 সালে।

অনলাইনে তার পাঠের জন্য তিনি গ্লোবাল ডিজিটাল টিচার এক্সিলেন্স অ্যাওয়ার্ড ভূষিত হয়েছেন এছাড়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল এবং অল ইন্ডিয়া টিচার সাইন্টিস্ট হতে স্বর্ণ পদক এবং মেরিট অ্যাওয়ার্ড প্রাপ্ত হয়েছেন। ইনস্টিটিউট অফ স্কলার্স হতে বিজ্ঞান গণিত এবং ইংরেজি বিষয়ে অনলাইন এবং অফলাইন পাঠের জন্য মিস টিচার অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন।

তার আবিষ্কার মূলক সুনাগরিক তৈরীর করার বিশেষ কর্মসূচির জন্য তিনি ভারত সরকারের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক কর্তৃক  জাতীয় সম্মাননা কে ভূষিত হয়েছেন এছাড়া একাধিকবার টিচার ইনোভেশন অ্যাওয়ার্ড প্রাপ্ত হয়েছেন।।

No comments