Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

চার রাজ্যে সরকার গড়বে বিজেপি পাঞ্জাবে কংগ্রেসকে ধুলিস্যাৎ করে প্রথম স্থানে আপ

চার রাজ্যে সরকার গড়বে বিজেপি পাঞ্জাবে কংগ্রেসকে ধুলিস্যাৎ করে প্রথম স্থানে আপবৃহস্পতিবার পাঁচ রাজ্যের ভোট গণনা। সকাল ৮টা থেকেই গোটা দেশের নজরে ছিল যোগীর উত্তরপ্রদেশ এবং পাঞ্জাব। যদিও বুথফেরত সমীক্ষা আগেই জানিয়েছিল, উত্তরপ্রদেশে…





চার রাজ্যে সরকার গড়বে বিজেপি পাঞ্জাবে কংগ্রেসকে ধুলিস্যাৎ করে প্রথম স্থানে আপ

বৃহস্পতিবার পাঁচ রাজ্যের ভোট গণনা। সকাল ৮টা থেকেই গোটা দেশের নজরে ছিল যোগীর উত্তরপ্রদেশ এবং পাঞ্জাব। যদিও বুথফেরত সমীক্ষা আগেই জানিয়েছিল, উত্তরপ্রদেশে ফের হাওয়া লাগবে যোগীর পালেই। সেই অনুযায়ী, আজ সকাল থেকেই উত্তরপ্রদেশের বিভিন্ন জায়গায় লিড নেয় বিজেপি প্রার্থীরা। কিছুক্ষণের মধ্যেই গো-বলয়ে সেঞ্চুরি পার করে যায় গেরুয়া শিবির। বেলা বাড়তে পেরিয়ে যায় ২০২-এর ম্যাজিক ফিগারও। পরে সেই সংখ্যা ২৬৩-এ পৌঁছে যায়। ফলে উত্তরপ্রদেশে বিজেপির সরকার গড়া এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা। অন্যদিকে সরকার গড়ার দৌড়ে সমাজবাদী পার্টি পড়ে রয়েছে কয়েক যোজন দূরে। ফলে এবারেও ১৩৫টি আসন দখল করেই দ্বিতীয় স্থানেই থাকতে হবে অখিলেশ অ্যান্ড কোং-কে। বিএসপি-র ঝুলিতে এসেছে একটি আসন। অস্থিত্ব সঙ্কটে ভুগছে কংগ্রেস। ২টি আসনে জিতেছে তারা। অন্যান্যরা পেয়েছে একটি আসন। ইতিমধ্যেই,অখিলেশ যাদব টুইট করে বলেছেন, পরীক্ষা এখনও বাকি। গণনাকেন্দ্রগুলিতে দিনরাত সতর্কভাবে যাঁরা সক্রিয় রয়েছেন তাঁদের ধন্যবাদ জানাই। পাশাপাশি সপা-জোটের প্রত্যেক কর্মী-সমর্থক, নেতা ও শুভানুধ্যায়ীদেরও ধন্যবাদ।

উত্তরপ্রদেশের পাশাপাশি মণিপুরেও সরকার গঠনের পথেই এগোচ্ছে বিজেপি। ইতিমধ্যেই ২৮টি আসন পেয়ে সরকার গড়ার পথ প্রশস্ত করছে তারা। শুরুতে কিছুটা লড়াই দেওয়ার পর সেখানেও পিছিয়ে পড়ে কং ব্রিগেড। মাত্র ৯টি আসন নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের। অন্যদিকে, এনপিএফ ৫ এবং এনপিপি-র ঝুলিতে এসেছে ৮টি আসন। অন্যান্যদের ঝুলিতে রয়েছে ৪টি আসন। গোয়ায় ম্যাজিক ফিগার ২১-এর কাছাকাছি পৌঁছে গিয়েছে বিজেপি। দখলে রয়েছে ২০টি আসন। কংগ্রেস ১২টি। আপ, এমজিপি-তৃণমূল জোট দুটি আসন পেয়েছে। চারটি করে আসনে দখল করেছে অন্যান্যরা। উত্তরাখণ্ডেও চিত্রটা একই রকম। প্রথম দিকে বিজেপি-কংগ্রেসের হাড্ডাহাড্ডি লড়াই হয়। কিন্তু শেষে সেখানেও ৪৯টি আসনে জয়লাভ করে বিজেপি। ৩৬-এর ম্যাজিক ফিগার অবলীলায় পেরিয়ে যায় তারা। অন্যদিকে, কংগ্রেসের গ্রাফ আটকে যায় ১৭টি আসনের মধ্যেই। তাদের হেভিওয়েট নেতা হরিশ রাওয়াত, যশপাল আরিয়া, তিলক রাজ বেহার সকলেই বিজেপি প্রার্থীদের কাছে পিছিয়ে পড়ে। এখানে অবশ্য আপের ঝুলি শূন্য। অন্যান্যরা পেয়েছে চারটি আসন। কৃষক আন্দোলনের প্রভাব পড়েছে পাঞ্জাবে। এখানে একেবারে পর্যুদস্ত হয়েছে বিজেপি। মোটে দুটি আসনে জয়লাভ করেছে তারা। কিন্তু এখানেও কংগ্রেস সরকার গড়ার দৌড়ে এগিয়ে নেই। বরং মাত্র ১৮টি আসন দখল করতে পেরেছে তারা। প্রথম থেকেই পিছিয়ে ছিলেন দলের নভজ্যোত সিং সিধু, মনপ্রীত সিং বাদল-রা। নিজের গড় পাতিয়ালায় হারের মুখ দেখতে হয়েছে কং নেতা অমরিন্দর সিংকেও। বরং আশ্চর্যজনক ভাবেই পাঞ্জাবে দুর্দান্ত পারফরম্যান্স করে ম্যাজিক ফিগার পেরিয়ে গিয়েছে আপ। নিশ্চিত ভাবেই সেখানে সরকার গড়তে চলেছে তারা। ৯২টিরও বেশি আসন পেয়েছে আপ।  এসএডি-র ৪টি আসন। অন্যান্যরা পেয়েছে ১টি আসন। আম জনতার এই প্রত্যাখ্যানকে মাথা পেতে স্বীকার করে টুইট করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। জয়ী প্রার্থীদের সংবর্ধনা জানানোর পাশাপাশি কংগ্রেস কর্মীদেরও ধন্যবাদ জানিয়েছেন তিনি।

No comments