Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

প্রতিবন্ধকতাকে হারিয়ে জয়... নেপথ্যে অনুদীপ ফাউন্ডেশন

প্রতিবন্ধকতাকে হারিয়ে জয়... নেপথ্যে অনুদীপ ফাউন্ডেশন
কোন নদী যদি তার চলার পথে সাময়িকভাবে  বাধা পায়, সে কিন্তু বাধা পেয়ে থেমে থাকে না, পরিবর্তন করে তার গতিপথ। ঠিক তেমনি এই মানব জীবনে আমরা একাধিক বাধা-বিপত্তির সম্মুখীন হই, কিন্তু…

 




প্রতিবন্ধকতাকে হারিয়ে জয়... নেপথ্যে অনুদীপ ফাউন্ডেশন


কোন নদী যদি তার চলার পথে সাময়িকভাবে  বাধা পায়, সে কিন্তু বাধা পেয়ে থেমে থাকে না, পরিবর্তন করে তার গতিপথ। ঠিক তেমনি এই মানব জীবনে আমরা একাধিক বাধা-বিপত্তির সম্মুখীন হই, কিন্তু পরবর্তী সময়ে সেই বাধা বিপত্তি কাটিয়ে আবার নিজের পথ চলা শুরু করে। এগুলো তো গেলো সাধারণ মানুষের কথা আপনার-আমার মতো যারা স্বাভাবিক। কিন্তু পৃথিবীতে যারা স্বাভাবিক ভাবে জন্মাতে পারে না, অথবা জন্মাবার পর কোন কারণবশত তাকে স্বাভাবিক জীবনে ছেদ পড়ে, যাদেরকে এক-কথাই বলা হয় প্রতিবন্ধী, তাদেরকে নিয়ে আমাদের সহানুভূতি তো রয়েছে, কিন্তু এই কঠিন বাস্তবের সঙ্গে তারা কিভাবে লড়াই করে বাঁচতে পারবে এই কথা নিয়ে সমাজের সব স্তরের মানুষ যে ভীষণ চিন্তিত, এটা কিন্তু একেবারেই নয়। সমাজের সব স্তরের মানুষ না হলেও সমাজের কিছু স্তরের মানুষ এদেরকে নিয়ে সত্যিই চিন্তিত উদাহরণস্বরূপ তুলে ধরা যায় " অনুদিপ ফাউন্ডেশন" এর কথা। প্রতিবন্ধী মানুষকে শুধু সাহায্য নয়, জীবনে চলার পথে তারা যেন মাথা উঁচু করে বাঁচতে পারে নিরলস ভাবে তার প্রচেষ্টা করা। অনুদিপ ফাউন্ডেশনের "সেভ" প্রোগ্রামের দ্বারা গত ১০ই মার্চ প্রায় ৯০ জন প্রতিবন্ধী কে তাদের যোগ্যতা অনুযায়ী তুলে দেওয়ার হলো একাধিক চাকরি।


যা অনুষ্ঠিত হলো কলকাতার সল্টলেক সেক্টর ফাইভ এ । এই কর্মযজ্ঞ শুরু হয় প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে  , উপস্থিত ছিলেন অনুদীপ ফাউন্ডেশনের অন্যতম পথ-প্রদর্শক মাননীয় তন্ময় মুখার্জি , উপস্থিত ছিলেন ন্যাশনাল কেরিয়ার সার্ভিসের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর ডক্টর প্রদীপ মহাপাত্র সহ আরো অনেকে।


মাননীয় তন্ময় মুখার্জির বক্তব্য অনুসারে - বর্তমান দিনে সরকারি-বেসরকারি যে কোন চাকরির ক্ষেত্রে স্কিল বা দক্ষতা প্রয়োজন, যা অনুদীপ ফাউন্ডেশন প্রতিটি প্রতিবন্ধী ছাত্র ছাত্রীদেরকে প্রদান করে বিনামূল্যে এবং  ট্রেনিং শেষে প্রতিটি ছাত্র ছাত্রীকে প্রদান করা হয় যথোপযুক্ত চাকরি।

No comments