Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

২৫ তম বর্ষপূর্তি বসন্ত উৎসবে আবির খেলায় মেতে উঠলো শিল্প শহর হলদিয়া নটরাজ ডান্স অ্যান্ড কালচারাল একাডেেঈম

২৫ তম বর্ষপূর্তি বসন্ত উৎসবে আবির খেলায় মেতে উঠলো  শিল্প শহর হলদিয়া নটরাজ ডান্স অ্যান্ড কালচারাল একাডেমী

রাঙিয়ে দিয়ে যাও যাও..,যাও.. গো এবার যাবার আগে......
বৃহস্পতিবার শিল্প শহর হলদিয়ার বসন্ত উৎসবে মেতে উঠলো স্কুল,কলেজের ছাত্রছা…

 






২৫ তম বর্ষপূর্তি বসন্ত উৎসবে আবির খেলায় মেতে উঠলো  শিল্প শহর হলদিয়া নটরাজ ডান্স অ্যান্ড কালচারাল একাডেমী



রাঙিয়ে দিয়ে যাও যাও..,যাও.. গো এবার যাবার আগে......


বৃহস্পতিবার শিল্প শহর হলদিয়ার বসন্ত উৎসবে মেতে উঠলো স্কুল,কলেজের ছাত্রছাত্রীদের পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক সংস্থা। হলদিয়ার হাজরামোড় নটরাজ ডান্স অ্যান্ড কালচারাল একাডেমী ২৫ তম বর্ষপূর্তি আয়োজনে বিকেল থেকে রাত্রী পর্যন্ত নানা অতিথি শিল্পী সমন্বয় এবং সমস্ত ছাত্র-ছাত্রীদের  আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান । 


প্রসঙ্গত, দোলের পূর্বদিন আজ খড়, কাঠ, বাঁশ ইত্যাদি জ্বালিয়ে এক বিশেষ বহ্ন্যুৎসবের আয়োজন করা হয়। এই বহ্ন্যুৎসব হোলিকা দহন বা নেড়াপোড়া নামে পরিচিত। উত্তর ভারতে হোলি উৎসবটি বাংলার দোলযাত্রার পরদিন পালিত হয়।

দোলযাত্রা একটি সনাতনহিন্দু বৈষ্ণব উৎসব। বহির্বঙ্গে পালিত হোলি উৎসবটির সঙ্গে দোলযাত্রা উৎসবটি সম্পর্কযুক্ত।এই উৎসবের অপর নাম বসন্ত উৎসব।ফাল্গ‌ুন মাসের পূর্ণিমা তিথিতে দোল যাত্রা অনুষ্ঠিত হয়।

বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, ফাল্গ‌ুনী পূর্ণিমা বা দোলপূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির বা গুলাল নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীগণের সঙ্গে রং খেলায় মেতেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি হয়। দোলযাত্রার দিন সকালে তাই রাধা ও কৃষ্ণের বিগ্রহ আবির ও গুলালে স্নাত করে দোলায় চড়িয়ে কীর্তনগান সহকারে শোভাযাত্রায় বের করা হয়। এরপর ভক্তেরা আবির ও গুলাল নিয়ে পরস্পর রং খেলেন। দোল উৎসবের অনুষঙ্গে ফাল্গুনী পূর্ণিমাকে দোলপূর্ণিমা বলা হয়। আবার এই পূর্ণিমা তিথিতেই চৈতন্য মহাপ্রভুর জন্ম বলে একে গৌরপূর্ণিমা নামেও অভিহিত করা হয়।

দোলযাত্রা উৎসবের একটি ধর্মনিরপেক্ষ দিকও রয়েছে। এই দিন সকাল থেকেই নারীপুরুষ নির্বিশেষে আবির, গুলাল ও বিভিন্ন প্রকার রং নিয়ে খেলায় মত্ত হয়। শান্তিনিকেতনে বিশেষ নৃত্যগীতের মাধ্যমে বসন্তোৎসব পালনের রীতি রবীন্দ্রনাথ ঠাকুরের সময়কাল থেকেই চলে আসছে। কিন্তু এবারে শান্তিনিকেতনে দোল উৎসব বন্ধ ।  জেলার বিভিন্ন প্রান্তে বিভিন্ন সংস্থার উদ্যোগে কোভিড কে জয় করে সবাই যেন উন্মুক্ত হতে চায় রং খেলার মধ্য দিয়ে। শিল্পশহর হলদিয়া শ্রমিক-কর্মচারী স্কুল-কলেজের ছাত্রছাত্রীরা যেমন হোলির রঙে মেতে উঠলো ।ঠিক তেমনিভাবেই বিভিন্ন ক্লাব প্রতিষ্ঠানের উদ্যোগে এবারের রঙের খেলায় মেতে উঠবে ১৮ মার্চ। ১৭ মার্চ হলদিয়া ডান্স অ্যান্ড কালচারাল একাডেমী ২৫ বছর পূর্তি উৎসবে ছাত্র-ছাত্রীদের নিত্য অনুষ্ঠান থেকে শুরু করে বিভিন্ন অতিথি শিল্পী দের দ্বারা অনুষ্ঠানের মধ্য দিয়ে জমজমাট ।  বিশেষ বিশেষ অতিথির উপস্থিতিতে ২৫ বছর পূর্তি উৎসব যেন স্মরনীয় হয়ে থাকল। হাজরামোড়  নটরাজ ডান্স এন্ড কালচারাল একাডেমী নিজস্ব বাগানে পলাশ ফুলের মালা দিয়ে সমস্ত অতিথিদের বরণ করে নেওয়া হয় অতিথি আপ্যায়নের ত্রুটি ছিল না শ্রীমতি ছন্দা জানা র নেতৃত্বে এই ২৫ তম বর্ষ উৎসবের গৃহকর্তা উৎপল জানা ও বড় পুত্রবধূ রেশমি জানা এবং আরেক পুত্রবধূ দেবাঙ্গনা  জানা।

উপস্থিত ছিলেন রেশমা নিলোফার বিশালক্ষী রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত পাইলট শ্যামাপ্রসাদ মুখার্জী পোর্ট কলকাতা

 বিশেষভাবে গুরুত্ব দিয়ে দেখেন। অতিথি আপ্যায়নে কোনো ত্রুটি ছিল না। তবে পলাশের ফুল কম থাকার জন্য সকলকেই পলাশের ফুল দিয়ে বরণ করা গেল না। কিন্তু আবির দিয়ে সকলকেই আপন করে নিলেন নটরাজ ডান্স এন্ড কালচারাল একাডেমী সকল ছাত্র-ছাত্রী অভিভাবক এবং সংস্থার কর্ণধার ছন্দা জানা।

উপস্থিত ছিলেন সারা জেলার  রাজনৈতিক দলের নেতৃত্বগন। হলদিয়া পৌরসভার কাউন্সিলর পৌর পরিষদবর্গ,  হলদিয়া বিভিন্ন স্কুলের আচার্য গন। হলদিয়া বাজিতপুর সারদামণি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সুমনা পাহাড়ি সংস্থার কর্ণধার ছন্দা জানাকে স্মারক সম্মানে সম্মানিত করলেন।

No comments