Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নন্দীগ্রামে তৃণমূল কর্মীর হত্যাকাণ্ডে তদন্ত করবে CID, নির্দেশ হলদিয়া আদালতের

নন্দীগ্রামে তৃণমূল কর্মীর হত্যাকাণ্ডে তদন্ত করবে CID, নির্দেশ হলদিয়া আদালতের ভোট পরবর্তী হিংসার মামলায় যুক্ত করতে চেয়ে হলদিয়া আদালতে আবেদন জানিয়ে ছিল সিবিআই। সিবিআইকে যাতে তদন্তভার না দেওয়া হয়, আদালতে সে আবেদন জানায় মৃতের পরিবা…

 




নন্দীগ্রামে তৃণমূল কর্মীর হত্যাকাণ্ডে তদন্ত করবে CID, নির্দেশ হলদিয়া আদালতের 

ভোট পরবর্তী হিংসার মামলায় যুক্ত করতে চেয়ে হলদিয়া আদালতে আবেদন জানিয়ে ছিল সিবিআই। সিবিআইকে যাতে তদন্তভার না দেওয়া হয়, আদালতে সে আবেদন জানায় মৃতের পরিবার।পূর্ব মেদিনীপুর: নন্দীগ্রামের বয়ালে তৃণমূল কর্মী রবীন্দ্রনাথ মান্না খুনের ঘটনায় সিআইডিকেই তদন্ত চালিয়ে যাওয়ার নির্দেশ দিল হলদিয়া আদালত। বিধানসভা নির্বাচন আবহে ২৭ মার্চ বিজেপির হামলায় জখম হয়েছিলেন রবীন্দ্রনাথ। ১৪ দিনের লড়াই শেষে ৯ এপ্রিল তিনি মারা যান কলকাতার এসএসকেএম হাসপাতালে। শুরু থেকেই ঘটনার তদন্ত করছিল সিআইডি। সম্প্রতি, এই খুনের ঘটনাকে ভোট পরবর্তী হিংসার মামলায় যুক্ত করতে চেয়ে হলদিয়া আদালতে আবেদন জানিয়ে ছিল সিবিআই। সিবিআইকে যাতে তদন্তভার না দেওয়া হয়, আদালতে সে আবেদন জানায় মৃতের পরিবার। সিআইডি পক্ষের আইনজীবীও এ ব্যাপারে আপত্তি জানান। শেষ পর্যন্ত মঙ্গলবার মামলার শুনানিতে সিবিআইর আবেদন খারিজ করে সিআইডিকে তদন্ত চালিয়ে যাওয়ার নির্দেশ দেন বিচারক ।এ বিষয়ে নন্দীগ্রামের তৃণমূল নেতা শেখ সুফিয়ান বলেন, “রবীন্দ্রনাথ মান্নার পরিবারের তরফ থেকে আদালতে জানিয়েছে সিআইডির তদন্তে তারা খুশি। খুনে অভিযুক্ত বিজেপির দুষ্কৃতীদের আড়াল করার জন্য সিবিআই ঘটনাকে ভোট পরবর্তী হিংসার মামলায় যুক্ত করতে চেয়েছিল। আদালত সিবিআই-র দাবিকে গ্রহণযোগ্য বলে মনে করেনি। আদালতের নির্দেশে আমরা খুশি।”মামলার সরকারি আইনজীবী ভি কে রাম বলেন, “সিবিআই চেয়েছিল ভোট-পরবর্তী হিংসার ঘটনার সঙ্গে এই মামলাকে যুক্ত করতে। কিন্তু যথাযথ প্রমাণ দিয়ে আমরা আদালতের কাছে ওদের দাবি ভুল প্রমাণ করতে পেরেছি। ভোট-পরবর্তী হিংসার সঙ্গে এই ঘটনার কোনও যোগ নেই।”


ভোট পর্যায়ে নন্দীগ্রামের বয়ালে হামলায় জখম তৃণমূল কর্মী রবীন্দ্রনাথ মান্না। গত ২৭মার্চ রবীন মান্না-সহ তিনজন তৃণমূল কর্মীর উপর হামলা চালানোর অভিযোগ ওঠে বিজেপি আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। গুরুতর আহত হন রবীন্দ্রনাথ মান্না। তাঁর বুকে পিঠে গুরুতর চোট লাগে। অভ্যন্তরীণ রক্তক্ষরণ হয়। গুরুতর আহত অবস্থায় রবীন মান্নাকে এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয়। টানা ১৪ দিন ধরে সেখানেই চলে লড়াই।মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক জনসভায় তাঁর শারীরিক অবস্থা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন। মমতা বন্দ্যোপাধ্যায় নির্বাচনী প্রচারের মধ্যেই রবীন মান্নার বাড়ি যান। প্রচারের সময়েই এক সভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, “আমার ছেলেকে এমন মেরেছে সে বাঁচবে কিনা জানি না। আমার স্বামীকে ভিক্ষে দাও বলে শাড়ির আঁচল পেতেছিল রবীন মান্নার স্ত্রী।” ঘটনায় শেখ সুফিয়ান অভিযোগ করেন, ‘বিজেপি আশ্রিত দুষ্কৃতীরাই এই হামলা চালিয়েছে। বার বার পুলিশের কাছে তাদের নামে অভিযোগ করা হয়েছে। তাদের গ্রেফতার করা হয়নি৷’ শাসকদলের তরফ থেকেই পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ তোলা হয়।১৪ দিন ধরে এসএসকেএম হাসপাতালে টানা লড়াই করেন রবীন্দ্রনাথ মান্না। তারপর গত বছর এপ্রিলের ৯ তারিখ মৃত্যু হয় তাঁর। তাঁর মৃত্যুতে ক্ষোভে ফেটে পড়েন তৃণমূল কর্মী সমর্থকরা। কলকাতা থেকে দেহ নন্দীগ্রামে নিয়ে যাওয়ার পর বিক্ষোভ অবস্থানে বসে তৃণমূল। ঘটনার তদন্তভার হাতে নেয় সিআইডি।


ঘটনার প্রথমেই বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়। তবে মূল অভিযুক্ত রাধা গোবিন্দ দাস অধরাই ছিল। তিন মাস পর জুলাই মাসের ৯ তারিখে হাঁড়িয়া থেকে গ্রেফতার করা হয় রাধা গোবিন্দকে। সিআইডি গ্রেফতার করে তাকে। এই ঘটনায় তৃণমূল-বিজেপি কাদা ছোড়াছুড়ি হয় প্রচুর। গ্রেফতার করা হয় শুভেন্দু ঘনিষ্ঠ মিঠুন নামে সক্রিয় এক বিজেপি কর্মীকেও। তবে কী কারণে রবীন্দ্রনাথকে খুন করা হয়ে থাকতে পারে, তা নিয়ে এখনও ধন্দে তদন্তকারীরা।এরপরেই তৃণমূল কর্মীর মৃত্যুর তদন্তভার গ্রহণ করতে যায় সিবিআই।  কলকাতা হাইকোর্টের ভোট পরবর্তী হিংসার নির্দেশের কপি-সহ হলদিয়া আদালতে এই মামলার তদন্তভার নেওয়ার আবেদন করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।  সিআইডির থেকে তদন্তভার যাতে সিবিআইকে তুলে দেওয়া হয়, সেই মর্মে আবেদন করা হয়। কিন্তু সিআইডির তরফে আপত্তি জানানো হয়। অবশেষে,  বুধবার হলদিয়া আদালত স্পষ্ট নির্দেশ দেয় নন্দীগ্রামের তৃণমূল কর্মীর মৃত্যুর মামলায় তদন্ত করবে সিআইডি-ই।

No comments