Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইনস ডে যার জন্য উৎযাপিত হয় , আজ তার তিরোধান দিবস- মনোজিৎ দাস

বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে যে ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইনস ডে যার জন্য উৎযাপিত হয় , আজ তার তিরোধান দিবস। দ্বিতীয় ক্লডিয়াস একজন রোমান সম্রাট তিনি মনে করতেন যুদ্ধ ক্ষেত্রে বিবাহিত সৈনিকদের চেয়ে অবিবাহিত সৈনিকরা বেশি দক্ষ। সেই …

 



বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে যে ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইনস ডে যার জন্য উৎযাপিত হয় , আজ তার তিরোধান দিবস। 

দ্বিতীয় ক্লডিয়াস একজন রোমান সম্রাট তিনি মনে করতেন যুদ্ধ ক্ষেত্রে বিবাহিত সৈনিকদের চেয়ে অবিবাহিত সৈনিকরা বেশি দক্ষ। সেই মতো তিনি নির্দেশ দেন , সেনাবাহিনীতে যুক্ত কোনো সৈনিক , বিবাহ বা কোনো ভালোবাসার সম্পর্কে আবদ্ধ হতে পারবেন না।

কিন্তু ধর্মযাজক সেন্ট ভ্যালেন্টাইন মনে করতেন এই ধরনের নিয়ম একেবারেই অনৈতিক এবং অন্যায়। সেই মতো সেসব সৈনিকরা বিবাহ বন্ধনে আবদ্ধ হতে ইচ্ছুক ছিল তাদের গোপনে বিবাহের ব্যাবস্থা করতেন উনি। শুধু তাইনা বরং  অন্যান্য লোকেদের মধ্যেও ভালোবাসা জাগিয়ে তুলতে প্রচার শুরু করেন তিনি। কিন্তু খুব শীঘ্রই সেই সংবাদ ক্লডিয়াস এর কাছে পৌঁছায় এবং রাজ আদেশ লঙ্ঘন করার জন্য সেন্ট ভ্যালেন্টাইনকে কারাগারে পাঠানো হয়।

অন্য মতে যখন সেন্ট ভ্যালেন্টাইনকে কারাগারে পাঠানো হয় তখন তিনি তার নিপুণ চিকিৎসার দক্ষ্তায় কারারক্ষীর অন্ধ মেয়ের দৃষ্টি ফিরিয়ে দেন ! এর ফলে সেন্ট ভ্যালেন্টাইন এর কাজে অনুপ্রাণিত হয়ে ওই কারারক্ষীর পরিবার সহ অনেকেই খ্রিস্টান ধর্ম গ্রহণ করেন এবং ওই মেয়েটির সাথে তার একটা প্রেমের সম্পর্ক গড়ে ওঠে।

কিন্তু সেই খবরও রাজার কানে পৌঁছাতে দেরি হয় না ; আইন অমান্য করে ধর্ম প্রচারের অপরাধে তৎক্ষণাৎ তার মৃত্যুদণ্ড হয়। মৃত্যুর আগে , তিনি ওই মেয়েটিকে একটি চিঠি লেখেন , " লাভ ফ্রম ইউর ভ্যালেন্টাইন "।

ভালোবাসার জন্য ভ্যালেন্টাইন এর এই বলিদানকে চিরস্মরণীয় করে রাখতেই মানুষ এই নামটিকে ভালোবাসার প্রতীক হিসেবে চিহ্নিত করে এবং পরে পোপ গেলাসিয়াস এই ১৪ ই ফেব্রয়ারি দিনটিকে " ভ্যালেন্টাইনস ডে " হিসেবে ঘোষনা করেন।

তথ্যসূত্র ও ছবি নেট থেকে সংগৃহীত।

No comments