Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

২০০ বছর পরে আবার আসবে আজকের মতো দিন

২০০ বছর পরে আবার আসবে আজকের মতো দিন
 দীর্ঘ অপেক্ষার পর এমন একটা দিন আসে। যেখানে অঙ্কের বিচারে এমন আশ্চর্যরকম মিলে যা দিন, মাস, বছরের সংখ্যা। আজ ফেব্রুয়ারি মাসের ২২ তারিখ। অর্থাৎ তারিখের ফরম্যাট দাঁড়াচ্ছে ২২.০২.২০২২। অর্থাৎ সামনে …

 




২০০ বছর পরে আবার আসবে আজকের মতো দিন


 দীর্ঘ অপেক্ষার পর এমন একটা দিন আসে। যেখানে অঙ্কের বিচারে এমন আশ্চর্যরকম মিলে যা দিন, মাস, বছরের সংখ্যা। আজ ফেব্রুয়ারি মাসের ২২ তারিখ। অর্থাৎ তারিখের ফরম্যাট দাঁড়াচ্ছে ২২.০২.২০২২। অর্থাৎ সামনে থেকে গুনলেও যা হবে, পিছন দিক থেকে গুনলেও তা হবে। এমন দিন শুধু দূর্লভ নয়, প্রায় অসম্ভবের মতো ।

সাধারণত আমরা মাস, তারিখ লিখি ব্রিটিশ ফরম্যাটে। সেখানে প্রথমে আসে তারিখ, তারপর মাস ও তার পর বছর। আন্তর্জাতিক ক্ষেত্রে আমেরিকার সাল তারিখ লেখার একটি ফরম্যাট রয়েছে। সেটিতে প্রথমে মাস, তারপর তারিখ, তার পর বছর আসে। আমেরিকার নিয়ম অনুসারে ২০ ফেব্রুয়ারিও এমন একটি দিন ছিল, যেখানে তারিখে শুরু বা শেষ থেকে দেখলে একই রকম ছিল, অর্থাৎ ২.২০.২০২২।

পোর্টল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক mm-dd-yyyy ফরম্যাট নিয়ে বলেছেন ২০০১ সাল থেকে ২২৯০ সাল পর্যন্ত মাত্র ৩৬টি এমন দিন পাওয়া যাবে। এর প্রথম দিনটি ছিল ২ অক্টোবর ২০০১ (১০.০২.২০০১) এবং শেষ দিনটি থাকবে ২২ সেপ্টেম্বর ২২৯০ (০৯.২২.২২৯০)। তিনি জানিয়েছেন, আজকের দিনটি, অর্থাৎ ২ ফেব্রুয়ারি, ২০২২-এর মতো ডেট ফরম্যাট প্রতি ১১ বছর অন্তর দেখা যায়। এর পরেরটি দেখা যাবে ১১ বছর বাদে, ৩ মার্চ ২০৩৩ সালে। তবে এই দিনটির গুরুত্ব আরও। কারণ এই দিনটিতে পুরো আট সংখ্যার সমতা দেখা যাচ্ছে। কোনও পরিবর্তন ছাড়াই। এর পর এমনই একটি সাত সংখ্যার সাম্য দেখা যাবে ২২২২ সালের ফেব্রুয়ারি মাসে, ২০০ বছর পরে।

No comments