Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হলদিয়া পৌরসভার উদ্যোগে অমর একুশের স্মরণে-আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

অমর একুশের স্মরণে-আন্তর্জাতিক মাতৃভাষা দিবস 
২১শে ফেব্রুয়ারিবাংলাদেশ সহ পশ্চিমবঙ্গ তথা সমস্ত বাংলা ভাষা ব্যবহারকারী জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন।  শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনে…

 



অমর একুশের স্মরণে-আন্তর্জাতিক মাতৃভাষা দিবস 


২১শে ফেব্রুয়ারি বাংলাদেশ সহ পশ্চিমবঙ্গ তথা সমস্ত বাংলা ভাষা ব্যবহারকারী জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন।  শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে। ১৯৫২ সালের এই দিন(৮ ফাল্গুন,১৩৫৮, বৃহস্পতিবারবাংলাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে অনেক তরুণ শহীদ হন। তাদের মধ্যে অন্যতম হলো রফিক, জব্বার, শফিউল, সালাম, বরকত সহ অনেকেই। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে। ৫ই আগষ্ট, ২০১০ খ্রিষ্টাব্দে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।


 বাংলাদেশের আদলে পৌরভবন সামনে রবীন্দ্র-নজরুল বিদ্যাসাগর মূর্তি  পাশেই ভাষা  উদ্যানে ভাষা শহীদদের উদ্দেশ্যে সারক উদ্যান। পৌরসভার উদ্যোগেই ভাষা শহীদ দিবস একুশে ফেব্রুয়ারি ২০২২ সোমবার মর্যাদায় সহ কারে উদযাপন করা হবে। 

সকালে প্রভাতফেরী থেকে শুরু করে অমর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে নৃত্যানুষ্ঠান এবং বিশিষ্ট অতিথিদের উপস্থিতিতে আলোচনা সভা। আলোচনা করবেন ডঃ বিশ্বজিৎ মাইতি,ডঃ আশিস দে, ডঃ কমল কুমার কুন্ডু, এবং বিকাল ২ টায় কবি সাহিত্যিক সম্মেলন। ভাষা উদ্যানে চিত্রশিল্পীদের কর্মশালা। বিকাল পাঁচটায় মহিষাদল পদাতিক নাট্য গোষ্ঠীর  নাটক, এবং সন্ধ্যা ছটা থেকে আমন্ত্রিত শিল্পীদের সংগীত এবং নিত্যানুষ্ঠান। সমগ্র অনুষ্ঠানটি কে সাফল্যমন্ডিত করে তোলার জন্য আহ্বান জানিয়েছেন কার্যনির্বাহী আধিকারিক হলদিয়া পৌরসভা রবীন্দ্রনাথ জানা ,হলদিয়া পৌরসভার চেয়ারম্যান সুধাংশু শেখর মন্ডল এবং ভাষা শহীদ দিবস উদযাপন কমিটি। 



No comments