Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আজ কানাইলাল দাসের জন্মদিন (২০ ফেব্রুয়ারি)-রাজ কুমার আচার্য

আজ কানাইলাল দাসের জন্মদিন (২০ ফেব্রুয়ারি)-রাজ কুমার আচার্য
সাহিত্য সাধক চৈতন্য চর্চায় গভীর মননশীল লেখক কানাইলাল দাস এম.এ.বি.টি.। অধুনা পূর্ব মেদিনীপুর জেলার হলদিয়া মহকুমার নন্দীগ্রাম থানার মনুচক গ্রামে ২০ ফেব্রুয়ারি ১৯৩৮ বাংল…

 




 আজ কানাইলাল দাসের জন্মদিন (২০ ফেব্রুয়ারি)-রাজ কুমার আচার্য


সাহিত্য সাধক চৈতন্য চর্চায় গভীর মননশীল লেখক কানাইলাল দাস এম.এ.বি.টি.। অধুনা পূর্ব মেদিনীপুর জেলার হলদিয়া মহকুমার নন্দীগ্রাম থানার মনুচক গ্রামে ২০ ফেব্রুয়ারি ১৯৩৮ বাংলা ১৩৪৫ সালে ৮ চৈত্র জন্মগ্রহণ করেন। পিতা-স্বর্গীয় শরৎচন্দ্র দাস মাতা স্বর্গীয়া রাসমণি দেবী। তিন দশকের অধিককাল তিনি প্রত্যন্ত গ্রাম মনুচক থেকে “সংগ্রামী নন্দীগ্রাম” নামে একটি লিটল ম্যাগাজিন (পাক্ষিক) প্রকাশনা ও সম্পাদনাকালে কবিতা, প্রবন্ধ, গবেষণামূলক কয়েকটি পুস্তক রচনা করে দেশ-বিদেশের তনিষ্ঠ পাঠক মহল ও সংস্থার দ্বারা সমাদৃত ও সম্মানিত হয়েছেন। ড. সমরেন্দ্রনাথ স্মৃতি (কলকাতা) সংলাপ সাহিত্য (হলদিয়া) পঃ বঃ যুবসংঘ, হলদিয়া প্রেস ক্লাব, আচার্য প্রফুল্লচন্দ্ৰ রায় স্মারক, রাখালরাজ মণ্ডল স্মৃতি, শহীদ মাতঙ্গিনী হাজরা স্মারক (সুতাহাটা এস.এস.টি.এ) মুক্ত আলো সাথী (কলকাতা) ইত্যাদি সম্মানে তিনি সম্মানিত। আন্তর্জাতিক ক্ষেত্রে Man of The Year (২০০১) (ABI), Man of The Millennium – (I.B.C) সম্মানে তিনি সম্মানিত।


"অতীতে সংগ্রামী নন্দীগ্রাম" পরবর্তী শেষ সংস্করণ "সংগ্রামী নন্দীগ্রাম" নামক বইটি তাঁর রচিত সবচেয়ে গুরুত্বপূর্ণ বই। প্রখ্যাত সাহিত্যিক মহাশ্বেতা দেবী এই বইটির অসীম গুরুত্ব স্বীকার করে তাঁর সম্পাদিত পত্রিকা "বর্তিকা"তে এই বই থেকে অনেক অংশ হুবহু প্রকাশ করেছেন। 


পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর "নন্দীমা" বইতে এই বইটি ও লেখকের নাম উল্লেখ করে হুবহু প্রকাশ করেছেন। 


কানাইলাল দাস শুধু একজন লেখক সাংবাদিক ছিলেন তা নয়, অনেক সমাজসেবামূলক কাজে তিনি যুক্ত ছিলেন। শিক্ষা প্রসারেও তাঁর ভূমিকা ছিল অপরিসীম। নিজের জায়গায় ২টি বিদ্যালয়ও প্রতিষ্ঠা করে গেছেন তিনি। আর তরুন অনেক লেখকদের প্রশ্রয়   দিয়ে তিনি প্রতিষ্ঠিত করেছেন। 


১২ মে ২০২১ সালে তিনি প্রয়াত হয়েছেন। আজ ২০ ফেব্রুয়ারি ২০২২ তারিখে তাঁর জন্মদিনে তাঁকে শ্রদ্ধা জানাই।

No comments